শেখ হারুন
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ০২:৪০ এএম
আপডেট : ১৫ অক্টোবর ২০২৪, ০৭:১৭ এএম
প্রিন্ট সংস্করণ

সাবমেরিন কেবলসের আয় কর্তারাই ভাগ করে খান

কোম্পানির আয় মুনাফায় ধস
সাবমেরিন কেবলসের আয় কর্তারাই ভাগ করে খান

প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ সাবমেরিন কেবলসে (বিএসসি-পিএলসি) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক উভয় পদেই পরিবর্তন হয়েছে ছয়বার। কোম্পানির বিভিন্ন পর্যায়ে নিয়োগ পেয়েছেন ২০ জনের বেশি কর্মকর্তা-কর্মচারী। ব্যান্ডউইথের দাম কমেছে কয়েক দফা। চালু হয়েছে সিমিউই-৫ সাবমেরিন কেবল। শুরু হয়েছে সিমিউই-৬-এর কাজ। এমন অনেক পরিবর্তনই এসেছে বিএসসিপিএলসিতে। শুধু পরিবর্তন আসেনি কোম্পানির নিজস্ব কর্মকর্তাদের ভাগ্যে এবং কোম্পানির উন্নতিতে। কোম্পানির আয়-উন্নতি না হলেও নানা কৌশলে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রেষণে আসা কর্মকর্তারা অর্থ ভাগবাটোয়ারা করে তাদের পকেট ভারী করছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিএসসিপিএলসির ঊর্ধ্বতন কর্মকর্তারা নিজেদের আখের গোছাতে ব্যস্ত থাকলেও কোম্পানির উন্নতির দিকে তাদের নজর নেই। কর্মকর্তাদের উদাসীনতায় কোম্পানিটির ব্যান্ডউইথ বিক্রি নেমেছে অর্ধেকে। সম্প্রতি সরকারি প্রতিষ্ঠানটির আয় ও মুনাফায় ধস দেখা দিয়েছে। সবশেষ হিসাব বছরের তথ্যানুযায়ী, পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠানটির আয় ও মুনাফা আগের হিসাব বছরের তুলনায় কমে গেছে। এজন্য প্রতিষ্ঠানটির শেয়ারের দামও কমে গেছে।

সবশেষ হিসাব বছরে সাবমেরিন কেবলসের আয় (রেভিনিউ) কমে দাঁড়িয়েছে ৩৯৮ কোটি টাকা, যা ২০২২-২৩ হিসাব বছরে ছিল ৫১৫ কোটি টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে আয় কমেছে ১১৩ কোটি টাকা। আয় কমে যাওয়ায় গত হিসাব বছরে বিএসসিপিএলসির মুনাফা কমে দাঁড়িয়েছে ১৮২ কোটি টাকা। যেখানে আগের অর্থবছরে কোম্পানিটি মুনাফা করেছিল ২৭৯ কোটি টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে মুনাফা কমেছে ৯৭ কোটি টাকা।

এদিকে ব্যান্ডউইথ বিক্রি বাবদ বিভিন্ন কোম্পানির কাছে চলতি অর্থবছরে প্রতিষ্ঠানটির বকেয়া রয়েছে প্রায় ২৪৫ কোটি টাকা। যদিও আগের অর্থবছরগুলোতে বকেয়ার পরিমাণ ছিল আরও বেশি। জানা গেছে, গত কয়েক অর্থবছরের হিসাবে সবচেয়ে বেশি বকেয়া বেড়েছে ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থবছরে। ২০২১-২২ সালে কোম্পানির বকেয়া ছিল ৩০৭ কোটি টাকা, ২০২২-২৩ সালে সেটা বেড়ে দাঁড়ায় ৩৮২ কোটি টাকা।

বকেয়া আদায় না বাড়লেও নিয়মিতই বকেয়া আদায়ের সভা হয়। এসব সভায় বকেয়া আদায় না বাড়লেও সম্মানীর টাকায় পকেট ভরছেন কর্মকর্তারা। জানা গেছে, এ পর্যন্ত ৮০টির বেশি সভা করেছে বকেয়া আদায় কমিটি। এজন্য ২০ লাখ টাকার বেশি সম্মানী নিয়েছেন কমিটির সদস্যরা।

অন্যদিকে, কর্মকর্তাদের পরিচিত ব্যাংকে বিনিয়োগ করায় কোম্পানিটির বিপুল অঙ্কের আর্থিক ক্ষতি হয়েছে। ঝুঁকিপূর্ণ ব্যাংককে বিনিয়োগ করায় টাকা ফেরত পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। অনুসন্ধানে জানা গেছে, উচ্চ মুনাফা হারে বিনিয়োগের সুযোগ থাকা সত্ত্বেও কম মুনাফা হারে নিজস্ব পরিচিত ব্যাংককে বিনিয়োগ করায় কোম্পানির ক্ষতি হয়েছে প্রায় দেড় কোটি টাকা।

কোম্পানির ব্যাংকিং ও ইনভেস্টমেন্ট পলিসি না মেনে নিজস্ব স্বার্থে সংশ্লিষ্ট ব্যাংকগুলোতে বিনিয়োগ করা হয়েছে। শুধু এস আলমের ঝুঁকিপূর্ণ তিন ব্যাংকে বিনিয়োগ করা হয়েছে প্রায় ৫০ কোটি টাকা। ব্যাংকগুলো হলো সোশ্যাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক এবং গ্লোবাল ইসলামী ব্যাংক। বর্তমান পরিস্থিতিতে এ ব্যাংকগুলো থেকে টাকা ফেরত পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

এ ছাড়া ব্যক্তি স্বার্থে বেসরকারি বিভিন্ন কোম্পানির কাছে স্পর্শকাতর তথ্য পাচারের অভিযোগ উঠেছে বিএসসিপিএলসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে। তথ্য পাচারের বিপরীতে কোম্পানিগুলোর কাছ থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়েছেন তারা। বিএসসিপিএলসির ও বিটিআরসি তথ্য পাচারের অভিযোগ প্রতিষ্ঠানটির সাবেক এবং বর্তমান এমডির বিরুদ্ধে।

পদোন্নতি মেলেনি কোম্পানির নিজস্ব কর্মকর্তাদের: বছরের পর বছর ধরে পদোন্নতির সব শর্ত পূরণ, যোগ্যতা ও পর্যাপ্ত পদ ফাঁকা থাকা সত্ত্বেও মেলেনি পদোন্নতি। বিএসসিপিএলসির বিভিন্ন গ্রেডের সহকারী ব্যবস্থাপক থেকে উপমহাব্যবস্থাপক অধিকাংশ কর্মকর্তার কারোরই মেলেনি পদোন্নতি। বরং বছরের পর বছর একই পদে থেকে বন্ধ হয়ে গেছে বেতন বৃদ্ধি। এ নিয়ে কর্মকর্তাদের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে।

১৬ বছর ধরে চলে আসা এই বৈষম্যের বিষয়ে খোঁজ নিতে গিয়ে কালবেলার হাতে এসেছে বেশকিছু নথিপত্র। নথি ঘেঁটে দেখা গেছে, কর্মকর্তাদের পদোন্নতির জন্য একের পর এক সভা করে গেছে পদোন্নতি কমিটি। কিন্তু পদোন্নতি দেওয়া না হলেও সভার নামে নেওয়া হয়েছে লাখ লাখ টাকা সম্মানী। এসব ফলশূন্য সভায় আপ্যায়ন ব্যয়ও হয়েছে লাখ টাকার বেশি।

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি স্বায়ত্তশাসিত কোম্পানিটির কর্মকর্তাদের পদোন্নতির জন্য পরিচালনা পর্ষদ থেকে পাঁচ সদস্যের পদোন্নতি কমিটি করে দেওয়া হয়। এই কমিটির প্রত্যেক সদস্য একটি সভা করলেই সম্মানী পান ১২ হাজার টাকা। প্রতিটি সভার পেছনে সম্মানী ও আপ্যায়ন বাবদ কোম্পানির খরচ প্রায় ৭৫ হাজার টাকা। গত ৫ বছরে পদোন্নতি কমিটি একের পর এক এমন সভা করে নিয়েছে ১০ লাখ টাকার বেশি।

সর্বশেষ দুটি সভার নোটিশ পর্যালোচনায় দেখা যায়, গত মাসে মাত্র এক সপ্তাহের ব্যবধানে দুটি সভা করে পদোন্নতি কমিটি। এজন্য পাঁচ সদস্য নিয়েছেন ১ লাখ ২০ হাজার টাকা সম্মানী। আপ্যায়নে খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। কিন্তু পদোন্নতি দেওয়া হয়নি একজন কর্মকর্তাকেও।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কোম্পানিটির বিভিন্ন গ্রেডে পদোন্নতির যোগ্যতা অর্জন করেছেন—এমন কর্মকর্তার সংখ্যা বর্তমানে প্রায় ৩০ জন। কিন্তু প্রতিষ্ঠার পর থেকে কর্মকর্তা পর্যায়ে পদোন্নতি পেয়েছেন মাত্র আটজন। তার মধ্যে সাতজনই পদোন্নতি পেয়েছেন উপব্যবস্থাপক থেকে ব্যবস্থাপক পদে। একজন পেয়েছেন ব্যবস্থাপক থেকে উপমহাব্যবস্থাপক পদে। আজ পর্যন্ত এ কোম্পানির নিজস্ব কোনো কর্মকর্তা মহাব্যবস্থাপক পদে পদোন্নতি পাননি।

পদোন্নতি বঞ্চিত একাধিক কর্মকর্তা কালবেলাকে বলেন, দীর্ঘদিন ধরে অনেক কর্মকর্তা পদোন্নতি বঞ্চিত রয়েছেন। পদ ফাঁকা থাকলেও তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে না। পদোন্নতি না পাওয়ায় ১৬ বছর ধরে অনেকে একই পদে কর্মরত রয়েছেন। মূলত টেলিকম ক্যাডারের কর্মকর্তারা উচ্চপদগুলো নিজেদের কাছে রাখতে এমন করা হচ্ছে বলে অভিযোগ তাদের।

যোগ্যতা থাকা সত্ত্বেও পদোন্নতি না দেওয়ার কারণ অনুসন্ধানে উঠে এসেছে বেশকিছু অনিয়মের তথ্য। অভিযোগ রয়েছে, কোম্পানির নিজস্ব কর্মকর্তাদের পদোন্নতি না দেওয়া হলেও অনিয়ম করে দেওয়া হয়েছে জ্যেষ্ঠ পর্যায়ে নতুন কর্মকর্তাদের নিয়োগ। খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৮ সালে কুয়াকাটা ল্যান্ডিং স্টেশনে ডিজিএম পদে নিয়োগ পেয়েছেন তারিকুল ইসলাম। যোগ্যতার শর্ত শিথিল করে বিএসসি ইঞ্জিনিয়ার পদে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের অভিজ্ঞতায় তাকে নিয়োগ দেওয়া হয়।

একইভাবে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে ২০২২ সালে সুরচিত বড়ুয়াকে নিয়োগ দেওয়া হয়েছে। সুরচিত বড়ুয়া ২০১৪ সালে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিসি) থেকে আইএমবিএ ডিগ্রি নেন। এই ডিগ্রি দিয়ে তিনি ডিজিএম পদে নিয়োগ পান। যদিও ইউআইটিসির আইএমবিএ ডিগ্রি ইউজিসির স্বীকৃতিপ্রাপ্ত নয়। অর্থাৎ স্বীকৃতিপ্রাপ্ত নয়—এমন ডিগ্রি নিয়ে সুরচিত বড়ুয়া ডিজিএম পদে নিয়োগ পেয়েছেন।

অভিযোগ রয়েছে, প্রয়োজনীয় অভিজ্ঞতা এবং ডিগ্রি না থাকা সত্ত্বেও শর্ত শিথিল করে তাদের নিয়োগ দেওয়ার পেছনে ছিল রাজনৈতিক উদ্দেশ্য। যোগ্যতার শর্ত শিথিল করে তাদের নিয়োগ দেন সাবেক এমডি মশিউর রহমান ও বর্তমান এমডি মির্জা কামাল আহম্মদ।

টেলিকম ক্যাডারদের আধিপত্য: বর্তমানে বিএসসিপিএলসির মহাব্যবস্থাপক (প্রশাসন ও অর্থ), মহাব্যবস্থাপক (মার্কেটিং ও সেলস) এবং মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণাবেক্ষণ) পদে টেলিকম ক্যাডার সার্ভিস থেকে প্রেষণে আসা কর্মকর্তারা যুক্ত আছেন। কোম্পানির চারটি জিএম পদের মধ্যে তিনটি দখলে রয়েছে এ ক্যাডারের কর্মকর্তাদের। কোম্পানির জিএম পদে পদোন্নতি দেওয়া হলে টেলিকম ক্যাডার থেকে প্রেষণে আসার সুযোগ সীমিত হয়ে যাবে, এটি কোম্পানির নিজস্ব কর্মকর্তাদের পদোন্নতি আটকে রাখার অন্যতম প্রধান কারণ হিসেবে উঠে এসেছে।

কোম্পানি ভাতা নিয়ে চলছে অনিয়ম: ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন কোম্পানিগুলোতে প্রেষণে আসা কর্মকর্তাদের জন্য ২০২২ সালে ‘বিশেষ ভাতা’ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়। সেখানে প্রেষণে আসা কর্মকর্তাদের জন্য গ্রেডের ভিত্তিতে মাসিক সর্বোচ্চ ৬ হাজার ১১ টাকা থেকে ১১ হাজার ৮৫০ টাকা ভাতা নির্ধারণ করে দেওয়া হয়। কিন্তু এ হার নির্ধারণ করে দেওয়ায় প্রেষণে আসা কর্মকর্তাদের ভাতা কমে যাওয়ার শঙ্কা তৈরি হয়। এ কারণে পরিচালনা পর্ষদের সদস্যদের ম্যানেজ করে আগের ‘কোম্পানি ভাতা’ চালু করতে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন চেয়ে বোর্ড সভা থেকে সুপারিশ করা হয়।

তবে ‘কোম্পানি ভাতা’ চালু রাখতে বিএসসিপিএলসির বোর্ড সভার সেই সুপারিশ অনুমোদন করেনি অর্থ মন্ত্রণালয়। একই নির্দেশনা রয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন অন্য প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রেও। প্রতিষ্ঠানগুলো অর্থ বিভাগের নির্দেশনা মেনে ভাতা নিলেও বিএসসিপিএলসি সেই নির্দেশনা মানছে না। অর্থ বিভাগের নির্দেশনা অমান্য করে প্রেষণে আসা কর্মকর্তারা বোর্ডের ক্ষমতাকে ব্যবহার করে গত দুই বছরে কয়েক কোটি টাকা ভাতা হিসেবে নিয়েছেন। যদিও এই ভাতার পরিমাণ হওয়ার কথা কয়েক লাখ টাকা। এই ভাতার অনুমোদন না থাকার পরও তা কার্যকর রাখার মাধ্যমে প্রেষণে আসা কর্মকর্তারা কোম্পানির বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছেন।

দুর্নীতি প্রমাণিত হওয়ার পরও পদোন্নতিসহ চাকরিতে পুনর্বহাল: তদন্তে আর্থিক অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৭ সালে বর্তমান মহাব্যবস্থাপক (অতিরিক্ত দায়িত্ব) জাহাঙ্গীর আলমকে চাকরিচ্যুত করা হয়। এর আগে ২০১২ সালেও তাকে একবার চাকরি থেকে বরখাস্ত করা হয়। দুর্নীতির দায়ে দ্বিতীয়বার চাকরি হারানোর পর জাহাঙ্গীর আলম হাইকোর্টের রায়ে ২০২২ সালে প্রায় দেড় কোটি টাকার ক্ষতিপূরণসহ চাকরি ফেরত পান।

কিন্তু দুর্নীতি অভিযোগে চাকরিচ্যুত কর্মকর্তার বিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে কোনো রিভিউ বা লিভ টু আপিল দায়ের করা হয়নি। অভিযোগ রয়েছে, ওই সময় মির্জা কামাল আহম্মদ মহাব্যবস্থাপক (প্রশাসন ও অর্থ) পদের দায়িত্বে থাকা সত্ত্বেও এ রায়ের বিরুদ্ধে কোনো আপিল করেননি। এমনকি দুর্নীতির দায়ে চাকরি হারানো কর্মকর্তাকে পদোন্নতিসহ চাকরিতে পুনর্বহালে বর্তমান এমডি জড়িত বলে অভিযোগ রয়েছে।

আরও অভিযোগ রয়েছে, মির্জা কামাল আহম্মদ নেত্রকোনা-৪ আসনের সাবেক সংসদ সদস্য সাজ্জাদুল হাসানের মধ্যস্থতায় জাহাঙ্গীর আলমকে পুনর্বাসনের বিষয়ে ভূমিকা রাখেন। জাহাঙ্গীর আলমকে শুধু পুনর্বাসনই করা হয়নি, তাকে পরিকল্পনা ও উন্নয়ন পদের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বও দেওয়া হয়েছে, যেখানে তিনি কোম্পানির সব ক্রয় প্রক্রিয়া নিয়ন্ত্রণ করেন।

জানা গেছে, জাহাঙ্গীর আলম বিএসসিপিএলসির ইতিহাসে একমাত্র কর্মকর্তা, যিনি দুর্নীতির দায়ে দুইবার চাকরি হারিয়েছেন। তার নিয়োগে পদোন্নতি কমিটির কোনো সুপারিশও ছিল না এবং তিনি একাধিকবার বরখাস্ত হয়েছেন। কিন্তু শুধু রাজনৈতিক কারণে দুর্নীতি প্রমাণ হলেও তাকে ছাড় দেওয়া হয়েছে। কালবেলার হাতে আসা একটি পুলিশি প্রতিবেদনেও আওয়ামী লীগের সঙ্গে সম্পর্কের বিষয়টি উঠে এসেছে। পুলিশি প্রতিবেদনে বলা হয়েছে, জাহাঙ্গীর আলম আওয়ামী লীগের একজন কর্মী এবং তার পরিবারও আওয়ামী লীগ সমর্থক।

এমডির (অতিরিক্ত দায়িত্ব) বিরুদ্ধে বিস্তর অভিযোগ: বর্তমান এমডির বিরুদ্ধে উঠেছে নানা অনিয়মের অভিযোগ। টেলিকম ক্যাডার থেকে প্রেষণে আসা বিএসসিপিএলসির বর্তমান এমডি (অতিরিক্ত দায়িত্ব) মির্জা কামাল আহম্মদ বেশকিছু গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৬ সালে টেলিকম ক্যাডার থেকে প্রেষণে উপমহাব্যবস্থাপক হিসেবে বিএসসিপিএলসিতে যোগ দেন। মাত্র দুই বছরের মধ্যেই তিনি মহাব্যবস্থাপক পদে পদোন্নতি লাভ করেন।

জানা গেছে, সিনিয়র কর্মকর্তাদের পেছনে ফেলে মাত্র ৮ বছরের মধ্যে বিএসসিপিএলসির শীর্ষ পদে পৌঁছেছেন। তিনি একাই বর্তমানে কোম্পানির তিনটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি সিমিউই-৬ প্রকল্পের পরিচালক পদে রয়েছেন, যা তার মূল দায়িত্ব। পাশাপাশি মহাব্যবস্থাপক (প্রশাসন ও অর্থ) এবং ব্যবস্থাপনা পরিচালকের অতিরিক্ত দায়িত্বও পালন করছেন মির্জা কামাল। অন্যদিকে, বিএসসিপিএলসিতে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের চিত্র সম্পূর্ণ ভিন্ন। ২০০৯ সালে কোম্পানিতে যোগদান করা অনেক কর্মকর্তা গত ১৬ বছরে একটিও পদোন্নতি পাননি, একই পদে স্থবির হয়ে রয়েছেন। অভিযোগ রয়েছে, মির্জা কামাল আহম্মদ বিএসসিপিএলসির ডিজিএম পদে থাকাকালীন থেকেই কোম্পানির কর্মকর্তাদের পদোন্নতি আটকাতে সক্রিয় ভূমিকা পালন করেছেন।

পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের অভিযোগ, ২০১৬ সালে একবার পদোন্নতির বিষয়টি অনুমোদনের পর্যায়ে ছিল। মির্জা কামাল সেটি ঠেকিয়ে দেন। এ ছাড়া গত বছরের শুরুর দিকে পরিচালনা পর্ষদে একটি সুপারিশ করা হয়েছিল, যেখানে কোম্পানির উপমহাব্যবস্থাপকদের মধ্যে একজনকে মহাব্যবস্থাপক পদে পদোন্নতি দেওয়ার প্রস্তাব ছিল। মির্জা কামাল এই গুরুত্বপূর্ণ পদটি নিজের নিয়ন্ত্রণে রাখতে পর্ষদ সভায় সুপারিশটি উত্থাপন করা থেকে বিরত রাখেন।

অভিযোগ রয়েছে, মহাব্যবস্থাপক পদে থেকে মির্জা কামাল কোম্পানির আর্থিক ও প্রশাসনিক সুবিধা বাগিয়ে নিয়েছেন। একই সঙ্গে এফডিআর বাণিজ্য ও কোম্পানির বিপুল পরিমাণ বকেয়ার সঙ্গে তার সংশ্লিষ্টতা রয়েছে। জানা গেছে, মির্জা কামাল যখন বকেয়া আদায় কমিটির আহ্বায়ক ছিলেন, তখন দুই বছরে কোম্পানির বকেয়া বাড়ে ১৬০ কোটি টাকা।

অভিযোগ অস্বীকার করে বিএসসিপিএলসির এমডি (অতিরিক্ত দায়িত্ব) মির্জা কামাল আহম্মদ কালবেলাকে বলেন, কর্মকর্তাদের পদোন্নতি বা নিয়োগ সব বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী হয়। ভাতার বিষয়ে তিনি বলেন, কোম্পানি আইনের আওতায় বেতনভাতা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী নেওয়া হচ্ছে। বকেয়ার বিষয়ে তিনি বলেন, আমি চেষ্টা করেছি, বারবার রিপোর্ট দিয়েছি, বকেয়া করেছে কোম্পানি, এখানে তো আমার দায় নেই। তিনি আরও বলেন, ইনভেস্টমেন্ট পলিসি অনুযায়ী ব্যাংকে বিনিয়োগ করা হয়েছে। কোনো কিছুই আমার হাতে নেই, আমার বিরুদ্ধে ওঠা অভিযোগ অমূলক।

সার্বিক বিষয়ে মন্তব্য জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব (কোম্পানি) মো. জহিরুল ইসলাম কালবেলাকে বলেন, অভিযোগের বিষয়গুলো খতিয়ে দেখা হবে। অনিয়ম প্রমাণিত হলে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

এইচএসসিতে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে গাজার প্রভাব, জয়ে ফ্যাক্টর মুসলিমরা

এইচএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন যেদিন

এইচএসসিতে ৬৫ কলেজে পাস করেননি কেউ

বিদেশ কেন্দ্রে ২৮২ জন পরীক্ষা দিয়ে পাস ২৬৯

এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে মেয়েরা

পাসের হারে সিলেট বোর্ডের চমক, তলানিতে ময়মনসিংহ

এইচএসসিতে ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন শিক্ষার্থী পেলেন জিপিএ-৫

এইচএসসি ও সমমান পরীক্ষা / শতভাগ পরীক্ষার্থী পাস ১৩৮৮ শিক্ষাপ্রতিষ্ঠানে

এইচএসসি ও সমমান পরীক্ষা / পাসের হার কোন বোর্ডে কত

১০

যে কারণে পশ্চিমারা ‘শিয়া-সুন্নি বিভেদ’ জিইয়ে রাখে

১১

পাবনায় সাবেক ইউপি চেয়ারম্যান আটক

১২

আলিমে বেড়েছে পাসের হার, জিপিএ-৫ পেয়েছেন ৯৬১৩ জন

১৩

বুড়িমারী দিয়ে আমদানি-রপ্তানি শুরু

১৪

এবার এইচএসসিতে পাসের হার কমেছে, বেড়েছে জিপিএ-৫

১৫

কারিগরি বোর্ডে জিপিএ-৫ পেলেন ৪৯২২ জন, পাসের হার ৮৮.০৯

১৬

ঠাকুরগাঁওয়ে ধনেপাতার কেজি ৭০০ টাকা

১৭

এইচএসসির ফল প্রকাশ

১৮

ম্যানসিটি ছেড়ে ইংল্যান্ডের কোচ হচ্ছেন গার্দিওলা!

১৯

মিরপুর-১০ মেট্রো স্টেশন মেরামতে খরচ কত, জানালেন সড়ক উপদেষ্টা

২০
X