শফিকুল ইসলাম
প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৪, ০৩:১৫ এএম
আপডেট : ০৪ অক্টোবর ২০২৪, ০৭:৫২ এএম
প্রিন্ট সংস্করণ

তৃতীয় দফা সংলাপে কথা হবে সুনির্দিষ্ট বিষয়ে

দলগুলোর সঙ্গে কাল বসছে সরকার
পুরোনো ছবি
পুরোনো ছবি

বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে শুরু হচ্ছে রাজনৈতিক দলগুলোর সঙ্গে অন্তর্বর্তী সরকারের তৃতীয় পর্বের সংলাপ। আগামীকাল শনিবার দুপুর আড়াইটায় প্রধান উপদেষ্টার বাসভবন যমুনায় এ সংলাপ অনুষ্ঠিত হবে। সংলাপে বিএনপির প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দায়িত্ব গ্রহণের পর এর আগে দুই দফা রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় করেছে অন্তর্বর্তী সরকার। তৃতীয় দফা সংলাপে বিএনপি ছাড়াও জামায়াতে ইসলামী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশের মতো রাজনৈতিক দলগুলোর পাশাপাশি হেফাজতে ইসলামসহ কয়েকটি সংগঠনও আমন্ত্রণ পেয়েছে। তবে ঠিক কয়টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে, তা স্পষ্ট করেনি প্রধান উপদেষ্টার কার্যালয়।

তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সংস্কারের লক্ষ্যে গঠিত ছয়টি কমিশনের কাজের অগ্রগতি জানাতে এই সংলাপের আয়োজন করা হচ্ছে। তবে কমিশনগুলোতে কারা সদস্য হবেন, তা সংলাপে নয়—সরকারই ঠিক করবে। মূলত রাজনৈতিক দলগুলোকে আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে অবহিত করে বিভিন্ন প্রস্তাব বা পরামর্শ চাওয়া হবে সরকারের পক্ষে।

আমন্ত্রণ পাওয়া রাজনৈতিক দলের নেতারা জানান, দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত ও আইনশৃঙ্খলা বাহিনীকে স্বাভাবিক করা, নির্বাচন কমিশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতের সংস্কার ইস্যুতে সুনির্দিষ্টভাবে কথা বলবেন তারা। পাশাপাশি নির্বাচনী রোডম্যাপ নিয়েও তাদের মত জানতে চাওয়া হতে পারে।

৫ আগস্ট শেখ হাসিনা ও তার সরকারের পতনের তিন দিন পর ৮ আগস্ট রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেয় শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার। প্রধান রাজনৈতিক দল বিএনপির পক্ষ থেকে এই সরকারকে স্বাগত জানানো হলেও গত ২৪ আগস্ট

থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচন প্রশ্নে ‘অতিদ্রুত’ সংলাপের দাবি জানান। এরপর জাতির উদ্দেশে ভাষণে ড. ইউনূস তার সরকারের যে কর্মপরিকল্পনা ঘোষণা করেছেন, সেখানে নির্বাচন প্রশ্নে কোনো

সুনির্দিষ্ট সময়সীমা ছিল না। তাতে হতাশা প্রকাশ করেন বিএনপি মহাসচিব।

এর আগে গত ১২ আগস্ট প্রধান উপদেষ্টার সঙ্গে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় হয়। সেদিন মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপি, ডা. শফিকুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ জামায়াতে ইসলামী, শাহ আলমের নেতৃত্বে সিপিবি, মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বে গণতন্ত্র মঞ্চ, আন্দালিব রহমান পার্থের নেতৃত্বে বিজেপি, মুফতি সৈয়দ ফয়জুল করীমের নেতৃত্বে ইসলামী আন্দোলন বাংলাদেশ, এএফএম সোলায়মান চৌধুরীর নেতৃত্বে এবি পার্টি, নুরুল হক নুরের নেতৃত্বে গণঅধিকার পরিষদ, হারুন চৌধুরীর নেতৃত্বে গণতান্ত্রিক বাম ঐক্য, ববি হাজ্জাজের নেতৃত্বে এনডিএম আলাদা আলাদাভাবে মতবিনিময় করেন।

সর্বশেষ গত ২৯ আগস্ট বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন। পরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে পর্যায়ক্রমে উপদেষ্টা মতবিনিময় করবেন।

এরপর গত ৩১ আগস্ট দ্বিতীয় দফায় বেশ কয়েকটি রাজনৈতিক দলের প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করে অন্তর্বর্তীকালীন সরকার। সেদিন বিকেল ৩টায় শুরু হয় মতবিনিময়। প্রথমে খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, হেফাজতে ইসলাম বাংলাদেশ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত আন্দোলন এবং নেজামে ইসলাম বাংলাদেশের সঙ্গে মতবিনিময় হয়। এরপর পর্যায়ক্রমে ইসলামী আন্দোলন বাংলাদেশ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জাতীয়তাবাদী সমমনা জোট, বাংলাদেশ জাসদ, ১২ দলীয় জোট, গণফোরাম ও জাতীয় পার্টির প্রতিনিধি দলের সঙ্গে প্রধান উপদেষ্টার মতবিনিময় হয়।

গত ১১ সেপ্টেম্বর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ড. ইউনূস নির্বাচন ব্যবস্থা, পুলিশ, বিচার বিভাগ, দুর্নীতি দমন কমিশন, জনপ্রশাসন ও সংবিধান সংস্কারে ছয়টি কমিশন গঠন এবং কমিশনপ্রধানদের নাম জানান। ১ অক্টোবর থেকে কমিশনগুলোর কাজ শুরুর কথা থাকলেও তা হয়নি। কমিশনে এখন পর্যন্ত সদস্যও নিয়োগ দেওয়া হয়নি।

গত সোমবার প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল ইসলাম জানান, ছয়টি সংস্কার কমিশন পুরোদমে কাজ শুরুর আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করবে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। গত বুধবার সংবাদ সম্মেলনে তিনি জানান, আলোচনার মুখ্য বিষয় হবে ছয় সংস্কার কমিশনের কাজের অগ্রগতি সম্পর্কে রাজনৈতিক দলগুলোকে অবহিত করা। এ ছাড়া দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়েও কথা হবে এবং তাদের পরামর্শ নেওয়া হবে। প্রশ্নের জবাবে প্রেস সচিব বলেন, কমিশন গঠন রাজনৈতিক দলের আলোচনার ওপর নির্ভর করছে না। কমিশনগুলোর প্রধানরা এরই মধ্যে কাজ শুরু করেছেন। কার্যপরিধিও নির্ধারিত হয়েছে। তাদের জন্য কার্যালয়ও খোঁজা হচ্ছে। কমিশনের যারা সদস্য হবেন, তাদের সম্মতি নেওয়া হচ্ছে; তাদের সঙ্গে পরামর্শ করা হচ্ছে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে কতদিন আলোচনা হবে এবং কোন কোন দলকে আমন্ত্রণ জানানো হবে সে বিষয়ে স্পষ্ট কিছু জানাননি প্রেস সচিব।

এদিকে রাজনৈতিক দলগুলোর নেতারা বলছেন, ১৫ আগস্টের ছুটি বাতিল ছাড়া আগের দুই সংলাপে তোলা কোনো দাবি কিংবা পরামর্শের বাস্তবায়ন হয়নি। সরকারে রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করা এবং সংস্কার ও নির্বাচনের রোডম্যাপের দাবি পূরণ হয়নি। যদিও সরকারি ভাষ্য, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে কমিশনগুলো জানাবে, কী কী সংস্কার করতে হবে। এরপর দলগুলোর সঙ্গে বৈঠকে ঠিক হবে কীভাবে সংস্কার হবে।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ গতকাল বৃহস্পতিবার কালবেলাকে বলেন, দেশ-জনগণ এবং দল ও রাষ্ট্র পরিচালনার স্বার্থে বিএনপির নির্দিষ্ট কিছু প্রস্তাবনা আছে। এগুলোর বিষয়ে আগাম কিছুই বলা যাবে না। আমাদের কিছু বক্তব্য আছে সেগুলো বলব। তা ছাড়া সরকার যা জানতে চাইবেন, সে বিষয়েও কথা বলব। এ ছাড়া বিভিন্ন সংস্কারের বিষয়ে প্রস্তাবনা দেওয়া হবে। মূলত সরকারের বক্তব্যের বাইরে আমাদের সুনির্দিষ্ট কিছু বক্তব্য থাকবে; বিশেষ করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পর রাষ্ট্র পরিচালনা এবং নির্বাচনী রোডম্যাপ ইস্যুতে বক্তব্য থাকবে।

জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এএইচএম হামিদুর রহমান আযাদ কালবেলাকে বলেন, সংস্কারের উদ্যোগকে স্বাগত জানাই। কেননা রাজনৈতিক দলগুলোই হচ্ছে প্রধান অংশীজন। তাদের মতামত নিয়ে এগোলে সংস্কারের প্রক্রিয়া আরও ভালো হবে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক কালবেলাকে বলন, আমাদের আমন্ত্রণ জানানো হয়েছে। হয়তো সংলাপ সম্পর্কে সরকার রাজনৈতিক দলগুলোকে অবহিত করবেন। পাশাপাশি দুর্গাপূজা সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে জানতে চাইব। আমরা জানতে চাইব যে, সরকার তো কমিশন করেছে অনেকদিন হয়ে গেল; কিন্তু প্রজ্ঞাপন জারি হয়নি। কমিশন ১ অক্টোবর থেকে কাজ শুরুর কথা থাকলেও সেটি পারেনি। কমিশনের কাজ কী হবে? সে বিষয়ে কোনো কথা বলেনি। তবে অন্তর্বর্তী সরকার তার রাজনৈতিক জার্নিটা কোথায় কীভাবে শেষ করবেন একটা গণতান্ত্রিক নির্বাচনের মধ্য দিয়ে, সে বিষয়ে জানার আগ্রহ থাকবে। আমরা নির্বাচন কমিশনের ব্যাপারে কথা বলব। কেননা এখন তো নির্বাচন কমিশন নেই। সেটি কীভাবে গঠন করা যায়, সে বিষয়েও কথা বলব। প্রয়োজনীয় সংস্কার এবং ভোটার তালিকা হালনাগাদ করার বিষয়েও কথা বলব। যদিও এসব সময়সাপেক্ষ ব্যাপার। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীকে স্বাভাবিক করা, ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণসহ পুলিশ বাহিনীর সংস্কারের বিষয়েও আলোচনা হতে পারে।

হেফাজতে ইসলাম বাংলাদেশের নায়েবে আমির মাওলানা মুহিউদ্দিন রাব্বানী কালবেলাকে বলেন, উপদেষ্টা পরিষদ কী বিষয়ে জানতে চাইবেন সে বিষয়ে মতামত দেবেন। পাশাপাশি হেফাজতের নামে থাকা সব মামলা প্রত্যাহার করা, শিক্ষানীতি সংশোধন করাসহ কয়েকটি ইস্যুতে তারা আলোচনা করবেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতি ফয়জুল করীম বলেন, শনিবার বিকেল ৫টায় তাদের সঙ্গে সংলাপ হবে। তারা বিভিন্ন ইস্যুতে কথা বলবেন। বিশেষ করে ৫ আগস্ট বৈষম্যবিরোধী গণঅভ্যুত্থানের পর রাষ্ট্র পরিচালনার বর্তমান কী অবস্থা, আন্দোলনের যে লক্ষ্য ছিল তার প্রতিফলন কতটুকু হলো এ বিষয়ে কথা বলব। তিনি বলেন, ফ্যাসিবাদ আওয়ামী লীগের প্রেতাত্মারা এখনো বহাল তবিয়তে আছে। তাদের ষড়যন্ত্র থেকে সবাইকে সতর্ক থাকা, প্রতিটি পূজামণ্ডপে সিসি ক্যামেরা লাগানোর কথা বলব। তা না হলে মন্দিরে কোনো অঘটন ঘটলে দায় নেবে কে?

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪-এর বাংলাদেশ পর্ব শুরু

পুকুর থেকে আ.লীগ নেতার মরদেহ উদ্ধার

ছেলে নেই, তবু বিছানা গুছিয়ে রাখছেন মা

ঢাকা ছাড়লেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

ইরানের যেসব স্থানে হামলার জন্য আলোচনা করছেন বাইডেন

বেশি লাভে ডিম বিক্রি, দোকান বন্ধ করে দিল ভোক্তা অধিদপ্তর

ইংলিশদের হারাতে চায় টাইগ্রেসরা

‘যারা জামায়াতকে নিষিদ্ধ করেছিল তারা জনগণের ভয়ে পালিয়ে গিয়েছে’

‘শেখ হাসিনার ১৭ বছরের সব অপকর্মের বিচার করতে হবে’

লাল-সবুজ জার্সিতে পিছিয়ে যাচ্ছে হামজার অভিষেক

১০

সোমালিয়ান ইউনিভার্সিটির উপাচার্য হওয়ায় এইউবির সাবেক অধ্যাপক ড. আসিফকে সংবর্ধনা

১১

হতাহত ইসরায়েলি সেনাদের সরানো হলো হেলিকপ্টারে

১২

১২ মাতাল তরুণকে পুলিশে দিল সেনাবাহিনী

১৩

ডেমরা থানা বিএনপির বিক্ষোভ মিছিল

১৪

অন্যের পুকুরের মাছ ধরে বিক্রি  / প্রভাবশালীরা দুষলেন ভুক্তভোগীদের

১৫

রামুতে মহা সাড়ম্বরে উদ্‌যাপিত হবে শারদীয় দুর্গাপূজা

১৬

শুরুর আগেই বার্গারের বাংলাদেশ সফর শেষ

১৭

প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে বসবে এবি পার্টি

১৮

হঠাৎ এমন কী হলো ম্যানইউ অধিনায়কের?

১৯

দিনভর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ভোগান্তি, ১৮ কিলোমিটার যানজট

২০
X