শফিকুল ইসলাম
প্রকাশ : ২৮ জুলাই ২০২৩, ১২:০০ এএম
আপডেট : ২৮ জুলাই ২০২৩, ০৭:৪৯ এএম
প্রিন্ট সংস্করণ
দ্বাদশ সংসদ নির্বাচন

বিএনপিকে দুই পরামর্শ দিয়েছে পশ্চিমারা

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। ছবি : সংগৃহীত
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। ছবি : সংগৃহীত

আওয়ামী লীগ সরকারের পতনের লক্ষ্যে একদফার চূড়ান্ত আন্দোলনের ফসল ঘরে তুলতে নানামুখী তৎপরতা ও কৌশলে এগোচ্ছে মাঠের বিরোধী দল বিএনপি। দাবি আদায়ে কোনো উসকানিতে পা না দিয়ে শান্তিপূর্ণ ও অহিংস কর্মসূচি অব্যাহত রাখবে দলটি। এবারের আন্দোলনে শান্তিপূর্ণ কর্মসূচিতেই থাকবে বিএনপি। হরতাল, অবরোধ বা জ্বালাও-পোড়াওয়ের মতো পরিস্থিতি তৈরি হয়—এমন কোনো কর্মসূচি দেবে না দলটি। মূলত শান্তিপূর্ণ অবস্থানের মাধ্যমে গণঅভ্যুত্থান ঘটাতেই তৎপর থাকবে তারা। এরই অংশ হিসেবে সংগঠনকে শক্তিশালী করাসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গেও ঘনিষ্ঠ যোগাযোগ অব্যাহত রাখা হচ্ছে। এরই মধ্যে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন বিএনপির সংশ্লিষ্ট নেতারা। সম্প্রতি বিদেশি কূটনীতিকদের সঙ্গে বিএনপির প্রায় সব বৈঠকেই শান্তিপূর্ণ আন্দোলনের বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা হয়েছে। সর্বশেষ গত বুধবার সকালে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠকেও অহিংস কর্মসূচির বিষয়ে আলোচনা হয়। যদিও এসব ব্যাপারে প্রকাশ্যে মন্তব্য করছেন না বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতারা। জানা গেছে, পশ্চিমা কূটনীতিকরা বিএনপিকে মোটা দাগে দুটি পরামর্শ দিয়েছেন। এগুলো হচ্ছে—অহিংস কর্মসূচিতে থাকা এবং নির্বাচন বর্জন না করা। বিএনপি যেমন অহিংস রাজনীতির কথা বলছে, তেমনি এখন পর্যন্ত তারা নির্বাচন বর্জনের কথাও বলেনি। বিএনপি নেতারা বলছেন, দেশের সমমনা সব রাজনৈতিক দল ও সংগঠনের সঙ্গে সম্পর্কোন্নয়নের মাধ্যমে গণতান্ত্রিকভাবে শান্তিপূর্ণ উপায়ে আন্দোলন-কর্মসূচি প্রণয়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে লক্ষ্যেই ৪২টি রাজনৈতিক দলকে নিয়ে যুগপৎভাবে আন্দোলন চালিয়ে আসছে। বিএনপি ও যুগপতের শরিকদের মূল দাবি হচ্ছে, অবিলম্বে সরকারকে পদত্যাগ ও সংসদ বিলুপ্ত করতে হবে। খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি এবং নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। অন্যথায় দেশে কোনো নির্বাচন হতে দেওয়া হবে না।

বিএনপি তাদের দাবি আদায়ে দীর্ঘদিন ধরেই শান্তিপূর্ণভাবে আন্দোলন কর্মসূচি পালন করে আসছে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বারবার বলছেন, তারা কোনো ধরনের সহিংসতায় বিশ্বাস করেন না। হামলা-মামলা সত্ত্বেও শান্তিপূর্ণ কর্মসূচি দিচ্ছেন তারা।

সূত্র জানায়, সম্প্রতি মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনান্ড লু বাংলাদেশ সফরে আসার পর বিএনপিসহ রাজপথে থাকা বিরোধী দলগুলোকে শান্তিপূর্ণ আন্দোলনের আহ্বান জানান। সেইসঙ্গে সরকারকেও বিরোধী মতের প্রতি গুরুত্ব দেওয়ার পরামর্শ দেওয়া হয়। অবাধে সভা-সমাবেশের সুযোগ নিশ্চিত করতে বলা হয়। শান্তিপূর্ণ আন্দোলন ইস্যুতে যুক্তরাষ্ট্রসহ প্রভাবশালী রাষ্ট্রগুলোর মতামতকে বিএনপি গুরুত্বের সঙ্গে নিয়েছে। তাই আপাতত হরতাল, অবরোধ বা জ্বালাও-পোড়াওয়ের মতো কঠোর কর্মসূচির দিকে যাচ্ছেন না দলটির নীতিনির্ধারকরা। দলটির তৃণমূল থেকে উচ্চপর্যায়ের অনেক নেতা সরকারের পতন ঘটাতে হরতাল-অবরোধের মতো কর্মসূচির জন্য চাপ দিলেও প্রভাবশালী রাষ্ট্রগুলোর পরামর্শের দিকেই মনোযোগ বিএনপির।

সংশ্লিষ্টরা জানায়, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রভাবশালী রাষ্ট্রগুলোর পরামর্শ হচ্ছে, শান্তিপূর্ণ আন্দোলনে থেকে সরকারের প্রতি অনাস্থা জানাতে। আর সরকারকেও বিরোধীদের মতপ্রকাশের স্বাধীনতা হরণ না করতে বলা হয়েছে। সহিংস আন্দোলনে যে কোনো সুযোগসন্ধানী পক্ষ সৃষ্টি হতে পারে। তাই শান্তিপূর্ণ অবস্থানে থেকেই সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। বিএনপির অভিযোগ, তাদের আন্দোলন-কর্মসূচিকে সরকারদলীয় লোকজন পুঁজি করে নানা ধরনের সহিংসতা ঘটায়। যার পুরো দায় আসে বিএনপির ঘাড়ে। সেই বদনাম বিএনপিকে এখনো বয়ে বেড়াতে হচ্ছে। সেই দায় এড়াতেই বিএনপি শান্তিপূর্ণ কর্মসূচিতেই এগোচ্ছে।

জানা গেছে, সরকারের পদত্যাগের দাবিতে একদফার চলমান আন্দোলন কর্মসূচিতে নেতাকর্মীদের নিরবচ্ছিন্ন অংশগ্রহণ ও জনসম্পৃক্ততা বাড়াতে বিভাগভিত্তিক মহানগর/জেলার শীর্ষ নেতা এবং আসন্ন জাতীয় নির্বাচনে সংশ্লিষ্ট আসনের প্রভাবশালী নেতা ও মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গেও বৈঠক করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ঢাকা সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর ও যারা প্রার্থী ছিলেন তাদের সঙ্গেও কথা বলেছেন তিনি।

সংশ্লিষ্টরা জানান, এসব বৈঠকে আগে সরকারের পতন নিশ্চিত এবং পরে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের চিন্তা করতে বলা হয়েছে। এর আগে এই সরকারের অধীনে যারা নির্বাচনে যাওয়ার কথা বলবে বা চিন্তা করছে তাদের ক্ষমতাসীনদের দালাল ও সুবিধাভোগী হিসেবে চিহ্নিত করা হবে। এখন যারা নানাভাবে ক্ষতিগ্রস্ত ও নিপীড়িত, আগামীতে ক্ষমতায় গেলে তাদের মূল্যায়ন করার আশ্বাস দেওয়া হয়েছে। এ ছাড়া আন্দোলন ও সংগঠন নিয়ে প্রায় প্রতিদিনই মহানগর বা জেলাসহ ইউনিয়ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে আন্দোলন সফলে নানা দিকনির্দেশনা দিচ্ছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। সম্প্রতি লন্ডন সফর শেষে দেশে ফেরা বেশ কয়েকজন নেতার মাধ্যমে কিছু নির্দেশনা তৃণমূলে পৌঁছে দিতে বলেছেন তিনি। কেননা, এবার আন্দোলন সফলে মধ্যম সারির নেতাদের বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনা অনুযায়ী ভোটের অধিকার ও গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার লক্ষ্যে শান্তিপূর্ণভাবে সব স্তরের নেতাকর্মী আন্দোলন-সংগ্রাম করে যাচ্ছেন। ইনশাআল্লাহ জনগণের ভোটের অধিকার ফিরিয়ে আনার আন্দোলনে সফল হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ফরেন অ্যাফেয়ার্স বিষয়ক কমিটির আহ্বায়ক আমীর খসরু মাহমুদ চৌধুরী জানিয়েছেন, বিএনপি সহিংসতার দিকে যাবে না। যাদের (আওয়ামী লীগ) সঙ্গে জনতা নেই, তারাই কিছু পুলিশ ও ব্যবসায়ীদের ওপর নির্ভরশীল। লাখো জনতা রাস্তায় নেমে শেখ হাসিনার পতনের ঘণ্টা বাজিয়েছে। সামনে আরও লাখ লাখ জনতা রাজপথে নেমে আসবে। এই ফ্যাসিস্ট সরকারকে শান্তিপূর্ণ আন্দোলন দিয়ে পতন ঘটাতে হবে। কেউ আক্রমণ না করলে আমরা সহিংসতায় যাব না। বিএনপির আন্দোলন সুশৃঙ্খল হওয়ায় শেখ হাসিনা বিপদে আছেন এবং দেশের জনগণ বিএনপির সঙ্গে আছে বলে মনে করেন আমীর খসরু।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১০

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১১

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৩

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৪

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১৫

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৬

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৭

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৮

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৯

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

২০
X