মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
শেখ হারুন
প্রকাশ : ২৯ জুলাই ২০২৪, ০২:৫৯ এএম
আপডেট : ২৯ জুলাই ২০২৪, ০১:০৭ পিএম
প্রিন্ট সংস্করণ
চাপ বাড়ছেই

বিদেশি ঋণ পরিশোধে রেকর্ড

বিদেশি ঋণ পরিশোধে রেকর্ড

দেশের অর্থনীতি যত বড় হচ্ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বৈদেশিক ঋণ পরিশোধের চাপ। এ কারণে প্রতি বছর সরকার যে পরিমাণ বিদেশি ঋণ নিচ্ছে, তার বেশিরভাগই আগের ঋণের সুদ-আসল পরিশোধে ব্যয় হয়ে যাচ্ছে। সদ্য বিদায়ী (২০২৩-২৪) অর্থবছরে বিদেশি ঋণ পরিশোধে ৩৩৫ কোটি ৭২ লাখ ডলার ব্যয় করেছে সরকার, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। গতকাল রোববার অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) প্রকাশিত তথ্য বিশ্লেষণে এ চিত্র পাওয়া গেছে।

ইআরডির তথ্য অনুযায়ী, ২০১২-১৩ অর্থবছর থেকে ২০২৩-২৪ অর্থবছর পর্যন্ত ১২ বছরে সরকার বিদেশি ঋণ পরিশোধে ব্যয় করেছে ১ হাজার ৮২৭ কোটি ১১ লাখ ডলার। এর মধ্যে সবচেয়ে বেশি ঋণ ও সুদ পরিশোধ করতে হয়েছে সদ্য বিদায়ী ২০২৩-২৪ অর্থবছর। ওই অর্থবছরে পরিশোধ করতে হয়েছে ৩৩৫ কোটি ৭২ লাখ ডলার, যা দেশীয় মুদ্রায় ৩৭ হাজার ৩০৭ কোটি ১৩ লাখ টাকার সমপরিমাণ।

অর্থনীতিবিদরা বলছেন, বিদেশি ঋণের একটি বড় অংশ ব্যবহার হচ্ছে আগের ঋণ পরিশোধে। যার ফলে সরকারের আর্থিক সক্ষমতা সংকুচিত হচ্ছে। নতুন যে ঋণ পাওয়া যাচ্ছে, তা আগের নেওয়া অনেক ঋণ এখন শোধ করতেই চলে যাচ্ছে। এ ছাড়া বৈদেশিক ঋণের অর্থ যথাযথভাবে প্রকল্পগুলোতে ব্যবহার করা সম্ভব হচ্ছে না। কাজেই ভবিষ্যতে এই চাপ আরও বাড়বে।

এ বিষয়ে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর কালবেলাকে বলেন, ‘দু-এক বছরের মধ্যেই ঋণ পরিশোধের পরিমাণ ৪০০ বা ৫০০ কোটি ডলারে দাঁড়াবে। কারণ সরকারের কাছে তো টাকাও নেই, ডলারও নেই। এ কারণে বৈদেশিক ঋণের ওপর নির্ভরশীল হতে হচ্ছে। আর ঋণ নিলে তো সেটা শোধ করতে হবে। শোধ করতে গেলে তো চাপ বাড়বেই।’

তিনি বলেন, ‘এখন অনেক দেশই ঋণ দিতে চাচ্ছে না। কারণ, গরিবকে কেউ ঋণ দিতে চায় না। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য আমাদের সামর্থ্য বাড়াতে হবে। এজন্য বৈদেশিক মুদ্রার সরবরাহ বাড়াতে হবে। আর বৈদেশিক মুদ্রার সরবরাহ বাড়াতে হলে রপ্তানি এবং রেমিট্যান্স বাড়াতে হবে। পাশাপাশি সরকারের রাজস্ব আহরণ বাড়াতে হবে। তা না হলে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব নয়।’

বিদায়ী অর্থবছরে ঋণ পরিশোধের পাশাপাশি বেড়েছে সুদ পরিশোধের চাপও। গত ২০২৩-২৪ অর্থবছরের সুদ পরিশোধ করতে হয়েছে ১৩৪ কোটি ৭২ লাখ ৬০ হাজার ডলার এবং ঋণের আসল পরিশোধ করতে হয়েছে ২০০ কোটি ৯৯ লাখ ৬০ হাজার ডলার। আগের ২০২২-২৩ অর্থবছরে ৯৩ কোটি ৫৬ লাখ ডলার সুদ পরিশোধ করেছে সরকার। অর্থাৎ অর্থবছরের ব্যবধানে সুদ পরিশোধ বেড়েছে প্রায় ৪০ কোটি ডলার।

ঋণ পরিশোধের পাশাপাশি গত অর্থবছরে প্রতিশ্রুতিও বেড়েছে উল্লেখযোগ্য হারে। ২০২৩-২৪ অর্থবছরে ঋণ প্রতিশ্রুতি পাওয়া গেছে ১ হাজার ৭২ কোটি ৩৩ লাখ ডলার। আর গত অর্থবছরে পাওয়া গিয়েছিল ৮৭৯ কোটি ৮৬ লাখ ডলার। এ ছাড়া বেড়েছে অর্থ ছাড়ের পরিমাণ। সদ্য বিদায়ী অর্থবছরে বৈদেশিক ঋণের অর্থছাড় হয়েছে ৯৮৬ কোটি ৯৬ লাখ ডলার। আর গত অর্থবছরে এর পরিমাণ ছিল ৯২১ কোটি ৪৮ লাখ ডলার।

ইআরডির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১২-১৩ অর্থবছর থেকে বিদেশি ঋণের সুদ ও আসল পরিশোধ ব্যাপক মাত্রায় বেড়েছে। ওই অর্থবছরে বৈদেশিক ঋণ পরিশোধ করতে হয় ১১০ কোটি ৫৭ লাখ ডলার। এরপর ২০১৩-১৪ অর্থবছরে পরিশোধ করতে হয় ১২৯ কোটি ৪৪ লাখ ডলার। ২০১৪-১৫ অর্থবছরে পরিশোধ করা হয় ১০৯ কোটি ৭১ লাখ ডলার। ২০১৫-১৬ অর্থবছরে পরিশোধ করতে হয় ১০৫ কোটি ৫ লাখ ডলার। ২০১৬-১৭ অর্থবছরে ১১২ কোটি ৩২ লাখ ডলার। ২০১৭-১৮ অর্থবছরে ১৪০ কোটি ৯১ লাখ ডলার এবং ২০১৮-১৯ অর্থবছরে ঋণ পরিশোধ করতে হয় ১৫৯ কোটি ৩৭ লাখ ডলার।

এরপর ২০১৯-২০ অর্থবছরে ১৭৩ কোটি ৩৯ লাখ ডলার। ২০২০-২১ অর্থবছরে ১৯১ কোটি ৪৮ লাখ ডলার। ২০২১-২২ অর্থবছরে ২০১ কোটি ৭৯ লাখ ডলার। ২০২২-২৩ অর্থবছরে ২৬৭ কোটি ২ লাখ ডলার এবং সর্বশেষ অর্থবছর ২০২৩-২৪ অর্থবছরে ৩৩৫ কোটি ৭২ লাখ ডলার বৈদেশিক ঋণের সুদ ও আসল পরিশোধ করতে হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১০

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১১

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১২

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৩

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৫

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৬

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৭

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৮

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৯

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

২০
X