কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ০৩:৪৭ এএম
আপডেট : ২৬ জুলাই ২০২৪, ০৮:০০ এএম
প্রিন্ট সংস্করণ

সারা দেশে বাড়তি নিরাপত্তা আজ

আজ ও কাল ৮টা-৫টা কারফিউ শিথিল
ঢাকার রাস্তায় সেনাবাহিনীর সতর্ক অবস্থান। ছবি : কাজল হাজরা/কালবেলা
ঢাকার রাস্তায় সেনাবাহিনীর সতর্ক অবস্থান। ছবি : কাজল হাজরা/কালবেলা

ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় হামলা, ভাঙচুর, জ্বালাও-পোড়াওয়ের মতো নৈরাজ্যকর পরিস্থিতি নিয়ন্ত্রণ করা গেলেও নাশকতার শঙ্কা পুরোপুরি কাটেনি। এ জন্য সারা দেশেই সতর্ক অবস্থায় রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বাড়তি নিরাপত্তার অংশ হিসেবে মাঠে আছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও আনসার বাহিনীর সদস্যরা। পাশাপাশি কারফিউ বলবৎ থাকায় নিরাপত্তা তল্লাশিসহ টহলে রয়েছে সেনাবাহিনীও।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সূত্রগুলো বলছে, নানা তথ্য বিশ্লেষণ করে আজ শুক্রবার ঢাকাসহ সারা দেশে নিরাপত্তা কার্যক্রম বাড়ানো হয়েছে। পুলিশ-র‌্যাবের নিয়মিত নিরাপত্তা কার্যক্রমের পাশাপাশি বিজিবি সদস্যরাও মাঠে থাকবেন। পাশাপাশি কারফিউ বলবৎ থাকায় সেনাবাহিনীর সদস্যরাও দায়িত্ব পালন করবেন।

ঢাকা মহানগর পুলিশের এক কর্মকর্তা কালবেলাকে জানান, শুক্রবার সাধারণত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ ওই এলাকায় এমনিতেই নিরাপত্তা বাড়ানো হয়। তবে সার্বিক পরিস্থিতি বিবেচনায় আজ ওই এলাকায় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। জুমার নামাজের আগে-পরে বায়তুল মোকাররমের আশপাশে কাউকে অযথা ভিড় করতে দেওয়া হবে না। রাজধানীর আরও কয়েকটি মসজিদ এলাকা ঘিরে নিরাপত্তা বলয় বাড়ানো হবে।

আরেক কর্মকর্তা বলেন, গত কয়েকদিনে উত্তরা, মিরপুর, রামপুরা-বনশ্রী, বাড্ডা, মোহাম্মদপুর, নিউমার্কেট, ধানমন্ডি, আজিমপুর, এলিফ্যান্ট রোড এলাকা এবং যাত্রাবাড়ী থেকে শনির আখড়া এলাকায় ব্যাপক নাশকতা হয়েছে। এসব এলাকাতেও আজ কড়া নজরদারি থাকবে। তা ছাড়া ঢাকার প্রবেশপথগুলোর আশপাশে কাউকে দাঁড়াতেই দেওয়া হবে না।

পুলিশ সদর দপ্তরে অপারেশন শাখার দায়িত্বে থাকা অতিরিক্ত আইজিপি আনোয়ার হোসেন কালবেলাকে বলেন, সারা দেশেই নিরাপত্তা বলয় রয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরও সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে। কেউ ন্যূনতম নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টির পাঁয়তারা করলে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়ার নির্দেশনা রয়েছে।

পুলিশ সূত্র জানায়, যাত্রাবাড়ী থেকে শুরু করে সাইনবোর্ড পর্যন্ত পুরো এলাকায় ভাঙচুর ও অগ্নিসংযোগের সময়ে নাশকতাকারীরা মাদ্রাসার কোমলমতি ছোট ছোট শিক্ষার্থীদের সামনে রেখেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অ্যাকশনে গেলেই এই শিক্ষার্থীদের ঢাল হিসেবে ব্যবহার করেছে। এজন্য কৌশলগত কারণে চূড়ান্ত অ্যাকশনে যেতে পারেনি পুলিশ। এসব এলাকায় তারা ফের যাতে কোমলমতি শিক্ষার্থীদের ব্যবহার করতে না পারে, সে বিষয়ে সতর্ক থাকবে পুলিশ। আজ এই এলাকাতেও বিশেষ নজর থাকবে।

সূত্রগুলো বলছে, আপাতত পরিস্থিতি স্বাভাবিক হলেও নাশকতার পরিকল্পনাকারীরা থেমে নেই। এদের পরিকল্পনা পুরোপুরি সফল না হওয়ায় এরা বসে থাকবে না বলে মনে করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নিরাপত্তায় ঢিলেঢালা হলেই হয়তো ইস্যু তৈরি করে মাঠে নামার চেষ্টা করবে। তবে সে সুযোগ আর দিতে চায় না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এজন্য পয়েন্টে পয়েন্টে নিরাপত্তা বলয় গড়ে তোলার পাশাপাশি নাশকতায় সরাসরি জড়িত, উসকানিদাতা, পরিকল্পনাকারী ও অর্থদাতাদের আইনের আওতায় নিতে চিরুনি অভিযান অব্যাহত রয়েছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা ছাত্র আন্দোলন গত ১৬ জুলাই থেকে সহিংসতায় রূপ নেয়। ছাত্রদের শান্তিপূর্ণ আন্দোলনের ওপর ভর করে বিভিন্ন পক্ষ ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় দুর্বৃত্ত দিয়ে ভয়াবহ নাশকতা চালাতে থাকে। ২০ জুলাই পর্যন্ত চলে নাশকতা। তা থামাতে গিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষ ও গুলিতে হতাহতের ঘটনাও ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৯ জুলাই রাত থেকে দেশজুড়ে কারফিউ জারি করা হয়। গতকাল বৃহস্পতিবার কারফিউর ষষ্ঠ দিন পার হয়েছে। অবশ্য গত দুই দিন ৭ ঘণ্টা করে কারফিউ শিথিল হওয়ায় জনজীবনে গতি ফিরতে দেখা গেছে। অফিস-আদালতও খোলা ছিল সীমিত সময়ের জন্য। সারা দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতিও ছিল স্বাভাবিক।

ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (ক্রাইম) বিপ্লব কুমার সরকার কালবেলাকে বলেন, যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে পুলিশ প্রস্তুত রয়েছে।

শুক্র-শনি সকাল ৮টা থেকে ৫টা কারফিউ শিথিল

কোটা আন্দোলন কেন্দ্র করে দেশজুড়ে চলা নাশকতা পরিস্থিতি আগের চেয়ে অনেক স্বাভাবিক বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, রাজধানীতে আজ শুক্রবার ও আগামীকাল শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। রোববার কারফিউ পরিস্থিতি কী হবে, সেটা পরে জানানো হবে।

গতকাল বৃহস্পতিবার রাতে আইনশৃঙ্খলা সমন্বয় কমিটির সভা শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X