রাফসান জানি
প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ০৩:৪৭ এএম
আপডেট : ২৬ জুলাই ২০২৪, ০৮:০০ এএম
প্রিন্ট সংস্করণ

খাদেমদের ‘জিম্মি’ করে মসজিদের মাইকে নাশকতার ঘোষণা

বনশ্রী-রামপুরা
খাদেমদের ‘জিম্মি’ করে মসজিদের মাইকে নাশকতার ঘোষণা

জুমার নামাজ শেষে মসজিদের খাদেমরা দুপুরের খাবার খাচ্ছিলেন। তখনই মসজিদের ফটক টপকে ভেতরে প্রবেশ করে ৭-৮ যুবক। মাইক কোথায়, মাইক কোথায় বলতে বলতে দোতলায় উঠে যায় তারা। খাদেমদের আটকে রেখে তিনজন চলে যায় মসজিদের মাইক্রোফোনের কাছে। সেখান থেকে তারা ঘোষণা করে—বাসাবাড়ির ভাইয়েরা, আপনারা বেরিয়ে আসুন। লোকজন আটকা পড়েছে, পুলিশ-বিজিবি হামলা করছে। আপনারা বেরিয়ে আসেন। এভাবে কয়েকবার ঘোষণা করে যুবকরা বেরিয়ে যায়। বনশ্রী কেন্দ্রীয় মসজিদ থেকে গত ১৯ জুলাই বিকেল সাড়ে ৩টার দিকে এ ঘোষণা দেওয়া হয়। মসজিদের একাধিক খাদেম, মুসল্লি ও স্থানীয়দের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

বনশ্রী ‘ডি’ ব্লকের এই মসজিদ থেকে ঘোষণার পরপরই পাশের সড়কে অবস্থিত রামপুরা পুলিশ ফাঁড়িতে হামলা হয়। ফাঁড়ির

সামনে থাকা মোটরসাইকেল ও ফাঁড়ি ভবন আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। পরে হামলা হয় রামপুরা থানা ও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ঢাকা মেট্রো দক্ষিণের কার্যালয়ে।

মাইকে দেওয়া ঘোষণাটি শুনেছেন খাদেম মো. কবির হোসেন। এ সময় তিনি মসজিদের বাইরে ছিলেন।

গতকাল বৃহস্পতিবার দুপুরে কথা হয় তার সঙ্গে। তিনি বলেন, আমাদের মসজিদ থেকে সাধারণত কেউ মারা গেলেও ঘোষণা দেওয়া হয় না। তবে ওইদিন জুমার নামাজের পর কে বা কারা মসজিদের মাইক থেকে ঘোষণা করে বলছিল, বাসাবাড়ির লোকজন যাতে বেরিয়ে আসে। পুলিশ-বিজিবির আক্রমণে লোকজন আটকা পড়ছে। পরে মসজিদে এসে ঘটনার সময় যারা ছিল, তাদের কাছ থেকে বিষয়টা শুনেছি।

কারি এনামুল হক পুরো ঘটনাটি প্রত্যক্ষ করেছেন। তিনি তখন মসজিদের ভেতরেই ছিলেন। তিনি কালবেলাকে বলেন, জুমার নামাজ শেষে আমরা তিনতলায় দুপুরের খাবার খাচ্ছিলাম। এমন সময় বনশ্রী সোসাইটির তিন-চারজন সিকিউরিটি গার্ড দৌড়ে উপরে আসেন। তারা হাঁপাতে হাঁপাতে বলেন, দ্রুত লুঙ্গি দেন। আমাদের পোশাক চেঞ্জ করা লাগবে। নিচে পোশাক দেখলেই মারতেছে। আমরা লুঙ্গি দিলে তারা ড্রেস চেঞ্জ করে নিচে যান।

তারা চলে যাওয়ার পরপরই মসজিদের গেট টপকে ৭-৮ জন ইয়াং ছেলে ভেতরে ঢোকে। তাদের কারও কারও মুখে গোঁফ আছে, কিন্তু দাড়ি নেই। শার্ট-প্যান্ট পরা। মাইক কোথায়, মাইক কোথায় বলে দৌড়ে দোতলায় যায় তারা। আমাদের তখন কিছুই করার ছিল না, জিম্মি অবস্থা। কারণ এই যুবকরা খুব আগ্রাসী ছিল। আর বাইরে শত শত মানুষ। বাধা দিলে আমাদের ওপরও হামলা করতে পারত। ভয়ে তাদের ঠেকাতে পারিনি। তারা তাদের মতো ঘোষণা দিয়ে চলে যায়। এ ঘটনার আগের দিন বৃহস্পতিবারও মসজিদের মাইক ব্যবহার করে ঘোষণা দিতে দুজন এসেছিল বলে জানান এনামুল হক। তিনি বলেন, আমরা তখন তাদের মাইক ব্যবহার করতে দিইনি। পরদিন জোর করে তারা ঘোষণা দেয়।

জানা যায়, শুক্রবার জুমার নামাজ চলাকালেও মসজিদের ভেতরে মুসল্লিদের ভেতর থেকে কয়েকজন ইমামকে আন্দোলন নিয়ে কিছু বলার জন্য বারবার বলছিল। কিন্তু ইমাম তা করেননি। মসজিদটির একজন খতিব বলেন, ইমাম সাহেব তাদের আচরণে ক্ষুব্ধ হয়েছিলেন। বলেছিলেন, এটা রাস্তাঘাট না, এখানে যা খুশি তা করা যায় না। ইমাম সাহেবের এমন অবস্থানের পর মুসল্লিরা আর কিছু বলেননি।

মসজিদটির পাশের গলিতে রামপুরা পুলিশ ফাঁড়ির অবস্থান। মসজিদ থেকে মাইকে ঘোষণার কিছু সময় পর ফাঁড়িতে সহস্রাধিক মানুষ হামলা চালায়। ভাঙচুর করা হয় একই সড়কে থাকা বিটিসিএলের অফিস।

বনশ্রী কেন্দ্রীয় মসজিদ থেকে কে বা কারা ঘোষণা করেছিল, সে বিষয়ে কিছু বলতে না পারলেও রামপুরা পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক নাদিম মাহমুদ কালবেলাকে বলেন, আমরা ঘোষণার বিষয়টি পরে শুনেছি। কারণ জুমার নামাজের পর থেকেই এই এলাকায় ঝামেলা চলছিল। ২-৩ হাজার লোক ফাঁড়িতে হামলা চালায়। ১২-১৩টি মোটরসাইকেল, বনশ্রী সোসাইটির একটি গাড়ি ও আমাদের ফাঁড়িতে আগুন দেয় হামলাকারীরা। ফাঁড়ির ভেতরে সব পুড়ে গেছে।

এই হামলার ধারাবাহিকতায় দক্ষিণ বনশ্রীতে মেরাদিয়া হাট সংলগ্ন রামপুরা থানায় হামলা চালানোর চেষ্টা করে দুর্বৃত্তরা। থানা পুলিশ সেটা প্রতিহত করতে সক্ষম হয়। কিন্তু ঠেকানো যায়নি পিবিআই অফিসে হামলা। ওই অফিসে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট করে দুর্বৃত্তরা।

রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মশিউর রহমান বলেন, মসজিদের মাইক ব্যবহার করে উসকানি দেওয়া হয়েছে বলে শুনেছি। আমরা বিষয়টি তদন্ত করছি। জড়িতদের শনাক্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X