শফিকুল ইসলাম 8
প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ০৩:৪৭ এএম
আপডেট : ২৬ জুলাই ২০২৪, ০৭:৫৯ এএম
প্রিন্ট সংস্করণ
সাম্প্রতিক রাজনীতি

বিএনপি আরেকবার চ্যালেঞ্জের মুখে

বিএনপি আরেকবার চ্যালেঞ্জের মুখে

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন দিয়ে নতুন করে চ্যালেঞ্জের মুখে পড়েছে বিএনপি। ওই আন্দোলন ঘিরে রাজধানীসহ বিভিন্ন জেলায় সহিংসতার জন্য এই দলটিকে দায়ী করছে সরকার। এসব ঘটনায় জড়িত থাকার অভিযোগে এরই মধ্যে বিএনপি ও অঙ্গসংগঠনের বেশ কয়েকজন শীর্ষ নেতাসহ বিপুলসংখ্যক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। প্রতিদিনই বাড়ছে এ সংখ্যা। তৃণমূল পর্যন্ত বিপুলসংখ্যক নেতাকর্মী গ্রেপ্তার এড়াতে আত্মগোপনে আছেন। নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে তালা ঝুলছে। জেলা পর্যায়েও একই অবস্থা। সব মিলিয়ে বিএনপির সাংগঠনিক কর্মকাণ্ডে নেমে এসেছে স্থবিরতা।

সংশ্লিষ্টরা জানান, সরকার পতনের একদফা দাবিতে সর্বাত্মক আন্দোলনের ডাক দিলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঠেকাতে পারেনি বিএনপি। ৭ জানুয়ারির নির্বাচনে বিজয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। অন্যদিকে সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থতার কারণে বিএনপি নেতাকর্মীদের মধ্যে নেমে আসে হতাশা। সেই সময় বিপুলসংখ্যক নেতাকর্মী জেল খাটেন। দীর্ঘদিন আত্মগোপনে থাকতে বাধ্য হন বাকিরা।

ওই অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে সাংগঠনিক শক্তি বৃদ্ধি ও নেতাকর্মীদের মনোবল ফেরাতে বেশ কিছুদিন ধরেই নানা পদক্ষেপ নিচ্ছিল বিএনপি। সাংগঠনিক পুনর্গঠনের অংশ হিসেবে ছাত্রদল, যুবদল এবং ঢাকা মহানগর উত্তর, দক্ষিণসহ চারটি মহানগরের নতুন কমিটি গঠন করা হয়। খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবিতে রাজপথে সোচ্চার হতে শুরু করে দলটি। সেইসঙ্গে দুর্নীতি ও অর্থপাচার ইস্যুতেও সরব হওয়ার প্রস্তুতি নিচ্ছিল বিএনপি। তবে কোটাবিরোধী আন্দোলন ঘিরে সহিংসতার পর বদলে গেছে সার্বিক পরিস্থিতি। শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন ঘিরে সহিংসতার জন্য সরকারের দিক থেকে বিএনপিকে দায়ী করা হচ্ছে। যদিও এ ধরনের অভিযোগকে সম্পূর্ণ মিথ্যা ও কাল্পনিক বলছে বিএনপি।

যোগাযোগ করা হলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কালবেলাকে বলেন, ‘কারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে তা সবাই জানেন। বিএনপির চল্লিশ বছরের ইতিহাসে নেই যে, রাষ্ট্রীয় স্থাপনার ওপরে আক্রমণ করেছে। বিরোধীদের ওপর দোষ চাপানো আওয়ামী লীগের অভ্যাস।’

কোটাবিরোধী আন্দোলনকে ঘিরে বিভিন্ন স্থাপনায় হামলা ও

জ্বালাও-পোড়াওয়ের ঘটনায় এরই মধ্যে আড়াই হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। এর বেশিরভাগই বিএনপি, জামায়াত, গণঅধিকার পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

বিএনপির দেওয়া তথ্য মতে, এখন পর্যন্ত পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চলমান গ্রেপ্তার অভিযানে বিএনপি ও অঙ্গ সংগঠনের দুই হাজারের বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। অনেকের বাসাবাড়িতে তল্লাশি চালানো হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে বেশ কয়েকজন শীর্ষ নেতাও রয়েছেন, যাদের কাউকে কাউকে গ্রেপ্তারের পর রিমান্ডে অমানবিক নির্যাতনের অভিযোগ করেছেন তাদের পরিবার ও আইনজীবী। তবে গ্রেপ্তারের সংখ্যা আরও বেশি হবে বলে দলটির নেতাদের ধারণা। তারা বলছেন, ইন্টারনেট সংযোগ স্বাভাবিক না হওয়ায় নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। এ কারণে গ্রেপ্তারের প্রকৃত পরিসংখ্যান পাওয়া যাচ্ছে না।

এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘কোটা সংস্কার আন্দোলনে কোনো ধরনের সংশ্লিষ্টতা না থাকলেও এখন পর্যন্ত দুই হাজারের বেশি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। অনেককে রিমান্ডে নিয়ে চরম নির্যাতন করা হচ্ছে। শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলন দমনে আওয়ামী সরকারের আগ্রাসী ও নির্মম ভূমিকার নজির পৃথিবীর কোথাও নেই।’

তিনি গ্রেপ্তার, নির্যাতন, বাসাবাড়িতে তল্লাশির নামে হয়রানি বন্ধ এবং গ্রেপ্তার হওয়া নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান।

বর্তমান পরিস্থিতিতে বিএনপি আরও একবার চ্যালেঞ্জের মুখে পড়ল কি না—এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘আমাদের অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। বেশিরভাগ নেতাই কারাগারে। কারফিউ চলমান। এর পরও যে কয়েকজন আছেন, তাদের সঙ্গে এবং আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করে করণীয় ঠিক করা হবে।’

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এক দফার আন্দোলন করতে গিয়ে গ্রেপ্তার হয়েছিলেন বিএনপির প্রায় ২৭ হাজার নেতাকর্মী। এতে সারা দেশে অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়েছিল দলটি। তবে গত দু-তিন মাসে বেশিরভাগ নেতাকর্মী জামিনে কারামুক্ত হয়েছিলেন। বিএনপিও সংগঠন গুছিয়ে ফের রাজপথের আন্দোলনে সক্রিয় হওয়ার পরিকল্পনা করছিল। গত ১ মার্চ রাকিব-নাছিরের নেতৃত্বে ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা হয়। ১৫ জুন দলের জাতীয় নির্বাহী কমিটির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে রদবদল করা হয়। ৭ জুলাই ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নতুন আহ্বায়ক (আংশিক) কমিটি ঘোষণা করা হয়। ৯ জুলাই জাতীয়তাবাদী যুবদলের নতুন নেতৃত্ব ঘোষণা করা হয়। তবে নিজেদের সক্ষমতা দেখানোর আগেই এই নেতাদের বেশিরভাগই গ্রেপ্তার হয়েছেন।

জানা গেছে, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার বিভিন্ন মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ গুরুত্বপূর্ণ অনেক নেতা গ্রেপ্তার হয়েছেন। একই অবস্থা জেলা পর্যায়েও। গ্রেপ্তার এড়াতে বিপুলসংখ্যক নেতাকর্মী আত্মগোপনে গেছেন। ফলে আবারও চ্যালেঞ্জের মুখে পড়েছে বিএনপি।

দলটির নেতারা বলছেন, বিশিষ্ট শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম খান সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের সমন্বয়কের ভূমিকা পালন করেন। তিনি গ্রেপ্তার হওয়ায় যুগপৎ আন্দোলনে প্রভাব পড়বে। আমীর খসরু মাহমুদ চৌধুরী বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য। তিনি কূটনৈতিক অঙ্গনে নিয়মিত যোগাযোগ রাখেন। তার নেতৃত্বে কূটনীতিকদের সঙ্গে বেশিরভাগ বৈঠক করত বিএনপি। তিনি গ্রেপ্তার হওয়ায় আন্তর্জাতিক যোগাযোগে কিছুটা হলেও প্রভাব পড়বে বলে দলটির নেতাকর্মীরা মনে করেন। এ ছাড়া কেন্দ্রীয় পর্যায়ের অন্যান্য গুরুত্বপূর্ণ নেতা গ্রেপ্তার হওয়ায় সাংগঠনিক কর্মকাণ্ড ব্যাহত হবে। আর ঢাকা উত্তর ও দক্ষিণের মূল নেতৃত্ব ও সহযোগী সংগঠনের গুরুত্বপূর্ণ নেতারা গ্রেপ্তার হওয়ায় সাংগঠনিক পুনর্গঠনের পাশাপাশি চলমান আন্দোলনে নেতিবাচক প্রভাব পড়বে।

সার্বিক বিষয়ে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ড. শাকিরুল ইসলাম খান শাকিল কালবেলাকে বলেন, কোটা ইস্যুতে ছাত্র-জনতার তীব্র আন্দোলনে আওয়ামী লীগ সরকার তীব্র চ্যালেঞ্জের মুখে পড়েছে। জনরোষ থেকে বাঁচার জন্য তারা বিরোধী দলের ওপর মিথ্যা ও কাল্পনিক অভিযোগ আনার চেষ্টা করছে; কিন্তু এর মধ্য দিয়ে তারা নিজেদেরই ক্ষতি ডেকে আনছে। তারা বুঝতে পারছে না যে, এটা আওয়ামী লীগের জন্য জনগণের শেষ ওয়ার্নিং। বেশি দেরি হলে তাদের জন্যই বুমেরাং হবে।’

তিনি বলেন, ‘গ্রেপ্তার-নির্যাতন করে অতীতেও বিএনপিকে দমন করা যায়নি। এবারও বিএনপি চাপে বা চ্যালেঞ্জে নেই। উল্টো আওয়ামী লীগে নিজেই এখন চ্যালেঞ্জের মুখে রয়েছে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X