প্রকাশ দাস, ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশ : ১৪ মে ২০২৪, ০২:২০ এএম
আপডেট : ১৪ মে ২০২৪, ০৭:২৮ এএম
প্রিন্ট সংস্করণ

সিন্ডিকেটে জিম্মি বেপারীরা

আশুগঞ্জ ধানের মোকাম
সিন্ডিকেটে জিম্মি বেপারীরা

সংকট কাটিয়ে নতুন ধানে জমজমাট ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ মোকাম। দেশের অন্যতম বৃহৎ এই মোকামে বৃহত্তর সিলেট, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, মাধবপুরসহ ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন হাওরাঞ্চল থেকে হাজার হাজার মণ ধান নিয়ে আসছেন বেপারিরা। প্রতিদিন বিক্রি হচ্ছে ৬০-৭০ হাজার মণ ধান, যা টাকার অঙ্কে ৭-৮ কোটি টাকা। সব মিলিয়ে ক্রেতা-বিক্রেতাদের হাঁকডাকে এখন মুখর আশুগঞ্জ মোকাম। তবে দূর-দূরান্ত থেকে ধান নিয়ে আসা বেপারিদের অভিযোগ সিন্ডিকেটসহ নানা কারণে কম দামে ধান বিক্রি করতে হচ্ছে তাদের।

আশুগঞ্জ মোকাম ঘুরে দেখা যায়, মেঘনা নদীর তীরবর্তী বিওসি ঘাটে অবস্থিত মোকামে এক মাস আগেও ছিল ধানের সংকট; কিন্তু বৈশাখে নতুন ধানের সরবরাহ বেড়েছে। জেলাসহ দেশের বিভিন্ন হাওরাঞ্চলের ধান নিয়ে মোকামে ভিড় করছেন বেপারিরা। মোকামজুড়ে থরে থরে সাজিয়ে রাখা হয়েছে নানা জাতের হাজার হাজার মণ ধানের বস্তা। এতে নতুন ধানে চাঙ্গা হয়ে উঠেছে বেচাকেনা। বৃহত্তর এই মোকামের ধান দিয়ে জেলার আড়াইশ চালকলের চাহিদা পূরণ করা হয়। প্রতিদিন ৬০-৭০ হাজার মণ ধান বিক্রি হচ্ছে, যা টাকার অঙ্কে ৭-৮ কোটি টাকা। এখানে বিআর-২৮ ধান শুকনা এবং ভেজা ভেদে মণপ্রতি ১ হাজার থেকে ১১২০ টাকা, বিআর-২৯ ধান ৯২০ থেকে ১ হাজার ২০ টাকা এবং মোটা ধান সাড়ে ৭শ থেকে ৯শ টাকা দরে বিক্রি হচ্ছে।

বেপারিদের অভিযোগ, মোকামে সিন্ডিকেটসহ নানা কারণে তারা ধানের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত। যে দামে কৃষকদের কাছ থেকে ধান কিনে আনেন। মোকামে তার চেয়েও ৪০-৫০ টাকা কম দামে বিক্রি করতে হচ্ছে। এতে তাদের মোটা অঙ্কের টাকা লোকসান হচ্ছে।

সুনামগঞ্জ থেকে ১ হাজার মণ ধান নিয়ে আসা বেপারি মিজানুর রহমান জানান, তিনি ৯৫০ টাকা দরে স্থানীয় কৃষকদের কাছ থেকে ধান কিনে এনেছেন। অথচ মোকামে ধানের দাম ধরা হয় ৯২০ টাকা; কিন্তু ১০-১৫ বস্তা মাপার পর দাম হয়ে যায় ৯শ টাকা। আর ৫০ বস্তা মাপার পর দাম ধরা হয় ৮৭০ টাকা। সিন্ডিকেটের কারণে ধানের দাম কম। আমাদের কিছুই করার নেই। ধান নিয়ে তো আর ফিরে যেতে পারব না। তাই বিক্রি করে দিচ্ছি। আমার ৫০ হাজার টাকা লোকসান হবে।

অন্য বেপারি শামীম মিয়া জানান, এই মোকামে ধানের দাম কম। আমাদের অবস্থা খারাপ, অনেক লোকসান হবে। কৃষকের কাছ থেকে ১১শ টাকা দরে ধান কিনে এনে ১ হাজার ৫০ টাকা দরে বিক্রি করতে হচ্ছে। আমাদের পরতা হচ্ছে না। ৬-৭ জন শ্রমিক খাটিয়ে লাভের মুখ দেখছি না।

জেলা চাল কল মালিক সমিতির সভাপতি মো. জহিরুল ইসলাম বলেন, বেপারিরা সিন্ডিকেটের যে অভিযোগ করেছে, তা সত্য নয়। আশুগঞ্জ মোকাম একটি মুক্ত মোকাম। এখানে প্রতিদিন ৭-৮ কোটি টাকার বেচাকেনা হয়। বেপারিরা মুক্তভাবে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে থাকে। তবে ধানের মানভেদে দাম কিছুটা কমবেশী হয়। এখানে শুকনো ধানের তুলনায় ভেজা ধানের দাম স্বাভাবিকভাবেই কম থাকে।

সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. কাউসার সজীব বলেন, দেশের অন্যতম বৃহৎ আশুগঞ্জ মোকাম এখন নতুন ধানে জমে উঠেছে। প্রতিদিন কোটি কোটি টাকার ধানের বেচাকেনা চলছে। মোকামে বেশিরভাগ ধান স্থানীয় মিল মালিকরা কিনে থাকেন। তবে অতিরিক্ত মজুদের পাশাপাশি বেপারিদের হয়রানি মুক্ত রাখতে মোকামে মনিটরিং চলমান রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X