আলী ইব্রাহিম
প্রকাশ : ২২ মে ২০২৪, ০২:৪৪ এএম
আপডেট : ২২ মে ২০২৪, ০৮:১২ এএম
প্রিন্ট সংস্করণ

পেট্রোবাংলার কাছে এনবিআরের পাওনা ৫৫ হাজার কোটি টাকা

আগামী বাজেটে বকেয়া আদায়ে বিশেষ উদ্যোগ
পেট্রোবাংলার কাছে এনবিআরের পাওনা ৫৫ হাজার কোটি টাকা

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের পেট্রোবাংলার আওতাধীন ১২ প্রতিষ্ঠানের কাছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পাওনা দাঁড়িয়েছে প্রায় ৫৫ হাজার কোটি টাকা। এ অঙ্ক এনবিআরের মোট রাজস্ব লক্ষ্যমাত্রার প্রায় ১৩ দশমিক ৩৬ শতাংশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্তের কারণে এসব পাওনা আদায়ে জোর দেওয়া হচ্ছে আগামী অর্থবছরের বাজেটে। এর আগে শুল্ক বিভাগের রাজস্ব আদায় বাড়ানোর কৌশল হিসেবে বকেয়া আদায় করা হবে বলেও এনবিআর আইএমএফকে জানিয়েছে।

এনবিআর সূত্র জানায়, আইএমএফের শর্ত পূরণে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে রাজস্ব আদায় বাড়ানোর কোনো বিকল্প নেই। আর রাজস্ব আদায় বাড়াতে এরই মধ্যে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পেট্রোবাংলাকে কর পরিশোধে চাপ দেওয়া হচ্ছে। কিন্তু পেট্রোবাংলা বিষয়টিকে আমলে নিচ্ছে না। সর্বশেষ গত সোমবার পেট্রোবাংলার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছে এনবিআর। বৈঠকে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে এ খাতের বকেয়া কর আদায়ে উপায় নির্ধারণ-সংক্রান্ত একটি সভা হয়েছে। এতে এনবিআর সদস্য, পেট্রোবাংলা ও বিপিসির চেয়ারম্যান, বিপিসির অঙ্গ-প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জটিলতা নিরসন করে দ্রুত এসব বকেয়া রাজস্ব আদায়ে সভায় বেশ কিছু সিদ্ধান্তের পাশাপাশি আগামী বাজেটে বুক অ্যাডজাস্টমেন্ট পদ্ধতিতে অর্থ মন্ত্রণালয় থেকে এসব কর খেলাপি প্রতিষ্ঠানের বিপরীতে দেওয়া বরাদ্দ থেকে সরাসরি রাজস্ব বোর্ডে কর্তনের মাধ্যমে অন্তত ১৬ হাজার কোটি টাকা আদায়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে উপস্থাপিত তথ্য পর্যালোচনা করে জানা গেছে, আমদানি শুল্ক, মূল্য সংযোজন (কর মূসক বা ভ্যাট) ও আয়কর বাবদ রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) বকেয়া দাঁড়িয়েছে ৩৭ হাজার ৫৪৯ কোটি টাকা। অর্থাৎ নিদির্ষ্ট মেয়াদ অতিক্রম হলেও এ পরিমাণ রাজস্ব পায়নি এনবিআর। একইভাবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) বকেয়া করের অঙ্ক ৬ হাজার ৮৯৯ কোটি, তিতাস গ্যাসের ২ হাজার ২৮৪ কোটি, পদ্মা অয়েলের ২ হাজার ১৪৫ কোটি, সিলেট গ্যাসের ১ হাজার ৭৩৫ কোটি, মেঘনা পেট্টোলিয়ামের ১ হাজার ২৮ কোটি টাকাসহ আরও কিছু প্রতিষ্ঠানের কর বকেয়া রয়েছে।

এ বিষয়ে বৈঠকে উপস্থিত ভ্যাটের এক ঊর্ধ্বতন কর্মকর্তা কালবেলাকে বলেন, বকেয়া কর আদায় নিয়ে পেট্রোবাংলার সঙ্গে এনবিআরের বিস্তর আলোচনা হয়েছে। তবে এ মূর্হূতে সব বকেয়া পাওয়া না গেলেও বুক অ্যাডজাস্টমেন্টের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। আগামী অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রায় বুক অ্যাডজাস্টমেন্ট করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

বৈঠক সূত্রে জানা গেছে, চট্টগ্রাম ভ্যাট কমিশনারেটের ১ হাজার ৬৩৬ কোটি ৪৭ লাখ টাকা পাওনা নিয়ে বৈঠকে বিশদ আলোচনা হয়। এই কমিশনারেটে কোনো মামলা নেই। তাই এই বকেয়া নিরঙ্কুশ বকেয়া প্রমাণিত হয়েছে বলে জানিয়েছে চট্টগ্রাম ভ্যাট কমিশনারেট। এ ছাড়া শুল্ক-করের বিষয়ে আলোচনায় ইনভয়েস দাখিল করা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। চট্টগ্রাম কাস্টম হাউস ও রংপুর ভ্যাট কমিশনারেটে কোনো ধরনের মামলা না থাকায় শুল্ক বিভাগের ১৭ হাজার কোটি টাকাও নিরঙ্কুশ বকেয়া হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে বৈঠকে। একই সঙ্গে দ্রুত আলোচনার মাধ্যমে পরিশোধের জন্য পেট্রোবাংলাকে অনুরোধ জানানো হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

১০

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১১

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১২

কার হাতে কত সোনার মজুত?

১৩

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৪

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৫

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৬

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৭

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৮

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৯

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

২০
X