ফেদেরারের বিদায়ী ম্যাচ আজ, সঙ্গী নাদাল

ফেদেরারের বিদায়ী ম্যাচে সঙ্গী হিসেবে থাকবেন নাদাল (বাঁয়ে)।
ফেদেরারের বিদায়ী ম্যাচে সঙ্গী হিসেবে থাকবেন নাদাল (বাঁয়ে)।ছবি : সংগৃহীত

সালটা ১৯৯৮, অনেকটা ধূমকেতুর মতো টেনিস দুনিয়ায় আবির্ভাব ঘটে এক মহাতারকার। পলকক্ষণে ধূমকেতু মিলিয়ে গেল, সেই মহাতারকা জ্বলজ্বল করে জ্বলে গেলেন দুই যুগের বেশি সময় ধরে।

আজ শুক্রবার রাতে থেমে যাবে সেই তারকার পেশাদার টেনিস ক্যারিয়ার। তবে রজার ফেদেরার যে আলো জ্বালিয়ে গেলেন বিশ্বময়, তা জ্বলবে আজীবন। 

ফেদেরারের বিদায়ী ম্যাচে সঙ্গী হিসেবে থাকবেন নাদাল (বাঁয়ে)।
টেনিসকে বিদায় জানালেন ফেদেরার
অনুশীলনে চার টেনিস মহারথী।
অনুশীলনে চার টেনিস মহারথী।ছবি : সংগৃহীত

আগেই জানিয়েছিলেন, এবারের লেভার কাপই সুইস তারকার শেষ টুর্নামেন্ট। আজ রাতেই রাফায়েল নাদালের সঙ্গে রজার ফেদেরারের দ্বৈত ম্যাচটিই পেশাদার টেনিস ক্যারিয়ারের শেষ ম্যাচ। বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে অ্যান্ডি মারে অ্যালেক্স দি মিনাউরের ‘বেস্ট অব থ্রি’ একক ম্যাচ। এরপরই কোর্টে নামবেন ফেদেরার-নাদাল।

ফেদেরারের বিদায়ী ম্যাচে সঙ্গী হিসেবে থাকবেন নাদাল (বাঁয়ে)।
ফেদেরারের অবসরে ব্যথিত নাদাল-মেসি-টেন্ডুলকার

পেশাদার টেনিস ক্যারিয়ার শুরুর ছয় বছর পর প্রথমবারের মতো রাফায়েল নাদালের মুখোমুখি হন ফেদেরার। সেই থেকে কোর্টে শক্র হলেও কোর্টের বাইরে দুজনের বন্ধুত্ব উদাহরণ দেওয়ার মতো। প্রায় ১৮ বছর পর ক্যারিয়ারটা শেষ করবেন শত্রু-বন্ধু নাদালের হাত ধরেই।

আগামীকাল (আজ) রাতে আমার শেষ ম্যাচ। রাফায়েল নাদালের বিপক্ষে দ্বৈত ম্যাচ।
রজার ফেদেরার, কিংবদন্তি টেনিস তারকা

নাদাল, যিনি ফেদেরারের ২০টি গ্র্যান্ডস্লাম ছাড়িয়ে ২২টি গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ডের মালিক। এমন একজন তারকার সঙ্গে জুটি গড়ে ক্যারিয়ারের শেষ ম্যাচটা খেলতে পারছেন বলে গর্ব হচ্ছে সুইস তারকার।

ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে এই কিংবদন্তি লেখেন, ‘আগামীকাল (আজ) রাতে আমার শেষ ম্যাচ। রাফায়েল নাদালের বিপক্ষে দ্বৈত ম্যাচ।’

অনুশীলনের ফাঁকে খুনসুটিতে ফেদেরার ও নাদাল।
অনুশীলনের ফাঁকে খুনসুটিতে ফেদেরার ও নাদাল।ছবি : সংগৃহীত

নাদালও আনন্দিত ফেদেরারের শেষ ম্যাচটায় অংশ হতে পেরে। ফেদেরারের ‘ক্যারিয়ার ইতি’র ঘোষণার টুইটটি পুনরায় টুইট করে এই স্প্যানিয়ার্ড তারকা লিখেন ‘এটা (ফেদেরারের শেষ ম্যাচের অংশ হতে পারাটা) আমার জন্য সম্মানের ও আনন্দের।’

চোটের কারণে লম্বা সময় ধরে কোর্টের বাইরে ফেদেরার। তাই শেষ ম্যাচটি খেলতে নামার আগে কিছুটা ভয়ে আছেন ৪১ বছর বয়সী এই টেনিস তারকা। ভয় লুকানোর চেষ্টা না করেই ফেদেরার বলেছেন, ‘আমি ক্যারিয়ারের শেষ দ্বৈত ম্যাচটির প্রস্তুতি নেওয়ার চেষ্টা করছি। একটু নার্ভাস লাগছে। কারণ, লম্বা সময় ধরে খেলছি না আমি। আশা করছি, প্রতিদ্বন্দ্বিতা করতে পারব।’

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com