পাক-ভারত ফাইনাল, নাকি ইংলিশ চমক?

বাবর আজম ও বিরাট কোহলি
বাবর আজম ও বিরাট কোহলিছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হতে আর মাত্র দুই ম্যাচ বাকি। শেষটা হতে পারে রুদ্ধশ্বাস রোমাঞ্চে ভরপুর। দেখা মিলতে পারে ২০০৭ বিশ্বকাপ ফাইনালের মতো আবারও পাক-ভারত দ্বৈরথ। ইতোমধ্যে সেমিতে নিউজিল্যান্ডকে উড়িয়ে ফাইনালে পা রেখেছে পাকিস্তান।

বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে অ্যাডিলেডে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। এই ম্যাচে ভারত জিতলেই হয়ে যাবে পাক-ভারত ফাইনাল। তবে ইংল্যান্ড জিতলে হবে না উপমহাদেশের দুই পরাশক্তির লড়াই। শিরোপা যুদ্ধে বাবরদের প্রতিপক্ষ তখন হবে ইংলিশরা।

ভারত ও ইংল্যান্ডের সামনে তৃতীয়বারের মতো ফাইনালে খেলার সুযোগ। দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম আসরেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল টিম ইন্ডিয়া। ২০১৪ বিশ্বকাপে ফাইনালে উঠলেও লঙ্কানদের কাছে হেরে যায় রোহিতরা।

বাবর আজম ও বিরাট কোহলি
উচ্ছ্বসিত বাবরের চোখ এখন ফাইনালে

ভারতের মতো দু’বার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলেছে ইংল্যান্ডও। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২০১০ আসরের ফাইনালে উঠে শিরোপাও জিতেছিল ইংলিশরা। ২০১৬ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিত আসরের ফাইনালে উঠলেও ওয়েস্ট ইন্ডিজের কাছে হার মানতে হয় ইংল্যান্ডকে।

তৃতীয়বারের মতো ফাইনালে খেলার সুযোগ কাজে লাগাতে মরিয়া উভয় দলই। ভারতের অধিনায়ক রোহিত শর্মা বলেন, ‘গত দুই আসরের ফাইনালে খেলা হয়নি আমাদের। এবার এই সুযোগ হাতছাড়া করতে চাই না। ফাইনাল থেকে মাত্র একটি জয় দূরে আমরা। ইংল্যান্ড অনেক শক্তিশালী দল। তারা খুবই ভালো ক্রিকেট খেলছে। তবে জয় নিয়ে মাঠ ছাড়তে হলে নিজেদের সেরা ক্রিকেটটাই খেলতে হবে আমাদের।’

বাবর আজম ও বিরাট কোহলি
সেরাটা দিতে পারিনি আমরা: উইলিয়ামসন

অন্যদিকে এবার ফাইনালে উঠে গত আসরের দুঃখ ভুলতে চায় ইংল্যান্ড। গেল আসরে সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হারতে হয়েছিল ইংলিশদের। এবার সেমির বাধা টপকে ফাইনালে খেলতে মরিয়া ইংল্যান্ড।

ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার বলেন, ‘গত আসরে আমরা দারুণ ক্রিকেট খেলেছি। সেমিতে আমরাই ফেভারিট ছিলাম। নিউজিল্যান্ডের কাছে হেরে হতাশ হতে হয়েছিল। এবারও ফাইনালে খেলার সুযোগ আমাদের সামনে। ভারতকে হারিয়ে ফাইনালের টিকিট পাওয়াটা কঠিনই হবে। তারপরও যে কোনো চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আমরা। আক্রমণাত্মক ক্রিকেট খেলে জয় নিয়েই মাঠ ছাড়তে চাই আমরা।’

তবে সেমিফাইনালের আগে ইনজুরির দুশ্চিন্তা ভারত ও ইংল্যান্ডের। ইনজুরিতে পড়েছেন ভারতের অধিনায়ক রোহিত। মঙ্গলবার থ্রো ডাউন অনুশীলনে পুল মারতে গিয়ে কব্জিতে আঘাত পান রোহিত। রোহিতের মতো আজ অনুশীলনে ইনজুরিতে পড়েন কোহলি। নেটের অনুশীলনে হার্শা প্যাটেলের বলে আচমকা লাফিয়ে ওঠা এক ডেলিভারি কোহলির কুঁচকিতে এসে লাগে। সাথে-সাথেই মাঠ ছাড়েন তিনি। কোহলিকে নিয়ে চিন্তা কেটে গেলেও, রোহিতকে নিয়ে ভাবতে হচ্ছে ভারতকে।

বাবর আজম ও বিরাট কোহলি
নিউজিল্যান্ডকে উড়িয়ে ১৩ বছর পর বিশ্বকাপের ফাইনালে পাকিস্তান

অন্যদিকে ডেলিড মালান ও মার্ক উডের ইনজুরি চিন্তায় রেখেছে ইংল্যান্ডকেও। ম্যাচের আগ পর্যন্ত মালান ও উডের খেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ইংলিশরা। এ ব্যাপারে বাটলার বলেন, ‘আমরা দেখব, তাদের অবস্থার কতটা উন্নতি হয়। আমরা তাদের সহায়তা করার চেষ্টা করব ও সময় দিব। মালান ও উডের ব্যাপারে শেষ পর্যন্ত অপেক্ষা করব।’

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ২২টি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও ইংল্যান্ড। যার মধ্যে ভারত জিতেছে ১২টি, ইংল্যান্ড ১০টি। টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনবারের দেখায় দুইবার জিতেছে ভারত।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com