গোটা দলকে এক সুতোয় গেঁথেছিলেন মেসি

মেসির সঙ্গে স্কালোনি
মেসির সঙ্গে স্কালোনিছবি : সংগৃহীত

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বেশিরভাগ ফুটবলারের মুখে ছিল একটি কথা, ‘মেসির জন্য বিশ্বকাপ জিততে চাই।’ যতটা না আর্জেন্টিনা, তার চেয়েও যেন বেশি ছিল মেসি। বিষয়টি আসলে তেমনই হয়েছিল। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। অথচ সোনালি ট্রফিটা অধরা। মেসির জন্য স্বাভাবিকভাবেই মাঠে দৃঢ় প্রত্যয়ী ছিল সতীর্থরা।

দলকে একতাবদ্ধ করতে মেসিও ছিলেন মরিয়া। কীভাবে গোটা দলকে উজ্জীবিত করা যায়, তা ভালো করেই মেসি দেখিয়েছেন এবার কাতার বিশ্বকাপে। সামনে থেকে তিনি দিয়েছেন বলিষ্ঠ নেতৃত্ব। আবার মাঠের পারফরম্যান্সেও ছিলেন তুখোড়। করেছেন সাত গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও কয়েকটি।

সব মিলিয়ে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার দলের ওপর মেসির প্রভাব অনেক। তিনি দলের সবাইকে গেঁথেছিলেন এক সুঁতোয়। বিশ্বকাপ জেতার মাসখানেক পর মেসিকে নিয়ে এক সাক্ষাৎকারে এমনটিই বলেছেন আর্জেন্টিনার হেড কোচ লিওনেল স্কালোনি।

মেসির সঙ্গে স্কালোনি
বল কেড়ে নেওয়াতেও মেসি এক নম্বর

জনপ্রিয় ইউনিভারসো ভালভাদো শো-তে স্কালোনি বলেন, ‘সে (মেসি) ফুটবলের একজন আদর্শ নেতা। আপনারা তা দেখেছেন। সে যখন কথা বলে, তখন সঠিক কথাই বলে। সতীর্থরা তার দিকে যে দৃষ্টিতে তাকায়, সেখানে থাকে শ্রদ্ধা... এটি ব্যাখ্যা করা খুব কঠিন।’

‘সে তার সতীর্থদের মাঝে এমন সব ভাবনা সঞ্চারিত করে যা আগে কখনো দেখিনি। বিষয়টা কেবল একজন ফুটবলার হিসেবে নয়। এটা বলা কঠিন, আমি এ বিষয়ে বলতে পারি। মেসির কথায় সতীর্থদের মধ্যে কী সঞ্চারিত হয়, সেটা অনুভব করতে হলে প্রত্যক্ষ অভিজ্ঞতা নিতে হবে।’

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com