পোল্যান্ডের কোচের দায়িত্বে সান্তোস

পোল্যান্ডের কোচের দায়িত্ব পেয়েছেন ফার্নান্দো সান্তোস।
পোল্যান্ডের কোচের দায়িত্ব পেয়েছেন ফার্নান্দো সান্তোস।ছবি : সংগৃহীত

কাতার বিশ্বকাপে দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে একাদশে বাইরে রেখে হন আলোচিত। মরক্কোর কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ায় পর্তুগাল। ব্যর্থতার দায়ে পারস্পারিক সমঝোতায় পর্তুগালের কোচের দায়িত্ব ছাড়েন ফার্নান্দো সান্তোস। তার উপর ভরসা রাখছে পোল্যান্ড।

সান্তোসের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশন। নিজেদের ওয়েবসাইট ও টুইটারে এই ঘোষণা দেয় তারা। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর নতুনভাবে শুরু করতে চাইছে পর্তুগাল।

তাই ডিসেম্বরে সমঝোতার মাধ্যমে সান্তোসকে বিদায় করে তারা। তবে পর্তুগিজদের হয়ে সাফল্যের কারণে কোচ হিসেবে সান্তোসকে নিয়োগ দিতে দেরি করেন পোলিশরা।

পর্তুগিজকে পেয়ে ভীষণ উচ্ছ্বসিত তারা। পোলিশ ফুটবল প্রধানের আনুষ্ঠানিক ঘোষণার আগেই সান্তোসের নিয়োগের জন্য কুলেসজাকে অভিনন্দন জানিয়েছেন দেশটির ক্রীড়া ও পর্যটন মন্ত্রী কামিল বর্তনিচুক।

আনুষ্ঠানিক চুক্তির পর সংবাদ সম্মেলনে পোল্যান্ড ফুটবলের প্রধান জানান, ‘আমরা এমন একজন কোচ চেয়েছিলাম, যার জাতীয় দলের ভার সামলানোর অভিজ্ঞতা আছে। সবার আগে সফল একজনকেই চেয়েছি। যাকে (সান্তোস) আমরা নিয়োগ দিলাম।’

ফার্নান্দো সান্তোসের অধীনে ২০১৬ ইউরোর শিরোপা জিতেছে পর্তুগাল। এ ছাড়া ২০১৮-১৯ মৌসুমে নেশন্স লিগের শিরোপাও ঘরে তুলে পর্তুগিজরা। এর আগে চার বছরের জন্য গ্রিসের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, দুটি টুর্নামেন্টের বাছাই পর্বকে সামনে রেখে সান্তোসকে নিয়োগ দেওয়া হয়েছে। ২০২৪ ইউরো এবং ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে কাজ করবেন তিনি।

পোল্যান্ডের কোচের দায়িত্ব পেয়েছেন ফার্নান্দো সান্তোস।
নতুন কোচ নিয়োগে পর্তুগালের চমক!

কাতার বিশ্বকাপে পোল্যান্ডের কোচের দায়িত্ব পালন করেন মিচনিউইচ। গত ডিসেম্বরে শেষ হয় তার চুক্তির মেয়াদ। তার অধীনে ৩৬ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে খেলে পোল্যান্ড। এরপরও সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াতে রাজি হয়নি পোল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com