পরিচ্ছন্নতার ‘শিক্ষা’ দিচ্ছে জাপান

জাপান ফুটবল দলের ব্যবহৃত ড্রেসিংরুম।
জাপান ফুটবল দলের ব্যবহৃত ড্রেসিংরুম।ছবি : সংগৃহীত

চকচকে ড্রেসিং রুম। টেবিলের ওপর কিছু খাবার সাজানো অবস্থায় রাখা। নিচে এক পাশে পানি ও ব্যবহৃত অনুশীলন কিটগুলো রাখা। টেবিলের ওপর পাশে কাগজ ভাঁজ করে বানানো কিছু হাঁসের প্রতিকৃতি।

প্রথমবার দেখে মনে হবে কোনো দলের জন্য সাজিয়ে রাখা হয়েছে রুমটি। একটু পর রুমে হয়তো দলটি প্রবেশ করবে। কিন্তু ছবি দেখে আপনার যা মনে হচ্ছে, হয়েছে তার উল্টো। জার্মানির বিপক্ষে ম্যাচ জয়ের পর বাঁধভাঙা উল্লাসে মেতে ওঠা জাপান এভাবেই রেখে গেছে ব্যবহৃত ড্রেসিংরুম।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ থেকেই মানুষের প্রশংসা কুড়াচ্ছেন জাপানিরা। গ্যালারিতে পড়ে থাকা ময়লা পরিষ্কার করে ইতোমধ্যে বিশ্বজুড়ে আলোচিত তারা। এবার সে দলের সঙ্গে যুক্ত হলেন ফুটবলাররাও। রাশিয়ার পর এবার কাতার বিশ্বকাপেও পরিষ্কার-পরিচ্ছন্নতার অন্যরকম এক উদাহরণ তৈরি করে যাচ্ছে সূর্যোদয়ের দেশটি।

বিশ্বকাপের প্রথম ম্যাচে চারবারের শিরোপাজয়ী জার্মানিকে স্রেফ চমকে দিয়েছে জাপান। পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় নিয়ে মাঠ ছাড়ে তারা। মাঠের উদযাপন ড্রেসিংরুমে চালিয়ে গেছেন তারা। এমন জয়ের পর উদযাপনের মাত্রাটা সবকিছুকেই ছাড়িয়ে যাওয়ার কথা। তবে যাওয়ার আগে ড্রেসিংরুম এমনভাবে রেখে গেছেন তারা, কেউ দেখেও বুঝবে না জয়ের উদযাপনটা কেমন হয়েছিল তাকুনা আসানোদের।

জার্মান ম্যাচের পর হোটেলে ফেরা জাপানের ব্যবহৃত ড্রেসিংরুমের একটি স্থিরচিত্র প্রকাশ করেছে ফিফা। সেখানে দেখা যায়, পরিষ্কার একটি ড্রসিংরুমের টেবিলে কিছু খাবার সাজানো আর নিচে ব্যবহৃত জার্সি রাখা আছে। অন্য পাশে ‘অরিগামি’ কাগজের তৈরি হাঁসের প্রতিকৃতি রাখা, সঙ্গে একটি চিরকুটে ধন্যবাদজ্ঞাপন। অরিগামি জাপানের সংস্কৃতির অংশ। কৃতজ্ঞা প্রকাশ করতে এ কাগজে তৈরি হাঁসের প্রতিকৃতি তৈরি করে রেখে গিয়েছিলেন তারা।

খেলোয়াড়দের এমন পরিষ্কার সচেতনতা অবশ্য নতুন করে দেখা গেলেও দর্শকদের জন্য ব্যাপারটা স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। রাশিয়া বিশ্বকাপ থেকে জাপানিদের অন্যরকম এই উদ্যোগ দেখা যাচ্ছে। ইকুয়েডর ম্যাচে গ্যালারি পরিষ্কার করে প্রশংসিত হয় তারা। বুধবার রাতে জার্মানের বিপক্ষে জাপানের জয়ে উদযাপনের কমতি রাখেনি তারা। গ্যালারিতে বাঁধভাঙা উল্লাসে মেতে উঠেছিলেন তারা। তবে যাওয়ার আগে মাঠের পরিচ্ছন্নতাকর্মীদের সঙ্গে কাঁধে কাঁধ লাগিয়ে পরিষ্কারে অংশ নিয়েছিলেন তারাও। গ্যালারির সব ময়লা পরিষ্কার করেই হোটেলে ফিরেছিলেন তারা। বিশ্বকাপে যা জাপানিজদের অসাধারণ এক ‘শিক্ষা’র বার্তা দিচ্ছে বিশ্ববাসীকে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com