আবারও বদলে যাচ্ছে ক্রিকেটের ৯ আইন

এমন মানকাডিং আউট এখন বৈধ।
এমন মানকাডিং আউট এখন বৈধ।ছবি : সংগৃহীত

সময়ের আবর্তনে ক্রিকেটের অনেক আইনেই আনা হয় পরিবর্তন। তারই ধারাবাহিকতায় ১ অক্টোবর থেকে পরিবর্তন আসতে যাচ্ছে ক্রিকেটের ৯ আইনে। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের নতুন আইনগুলো কার্যকর হবে আগামী মাসে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই।

মঙ্গলবার অনুষ্ঠিত আইসিসির নির্বাহী কমিটির সভাতেই নতুন এসব আইনের অনুমোদন দেওয়া হয়েছে। টি-টোয়েন্টি ছাড়াও অন্য দুই ফরম্যাটে কম-বেশি পরিবর্তন আসছে নতুন এসব আইনে।

এখন থেকে বৈধ মানকাডিং আউট

বল করার সময় নন স্ট্রাইকার ব্যাটার পপিং ক্রিজ থেকে আগেই বেরিয়ে গেলে ব্যাটারকে অনেক সময় রানআউটের ফাঁদে ফেলেন বোলার। তবে মানকাডিং নামের এমন ঘটনাকে বলা হতো ক্রিকেটীয় চেতনাবিরোধী। শুরু হতো পক্ষে-বিপক্ষে নানা আলোচনা। সেসব পরিস্থিতি এড়াতে তবে এখন থেকে মানকাডিং আউটকে বৈধ হিসেবে বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

ক্যাচ আউটের পর ব্যাটারের অবস্থান

কোনো ব্যাটার ক্যাচ আউট হলে নতুন ব্যাটার থাকবে স্ট্রাইকিং প্রান্তে। ক্যাচ তালুবন্দি করার আগে ব্যাটাররা ক্রিজের প্রান্ত বদল করলেও নতুন ব্যাটারকেই ব্যাট করতে হবে। তবে ওভারের শেষ বলে ক্যাচ আউট হলে নতুন ব্যাটার নন-স্ট্রাইকারের দিকে নামবেন।

বলে থুতুর ব্যবহার

করোনার জন্য শেষ দুবছর বলে থুতু লাগানো নিষেধ ছিল। এখন থেকে স্থায়ীভাবে বলে থুতু না লাগানোর সিদ্ধান্ত চূড়ান্ত করেছে আইসিসি।

বলে থুতু ব্যবহার করতে পারবেন না বোলাররা।
বলে থুতু ব্যবহার করতে পারবেন না বোলাররা।ছবি : সংগৃহীত

ব্যাটারের মাঠে নামার সময়

টেস্ট এবং ওয়ানডেতে ব্যাটার আউট হওয়ার পর নতুন ব্যাটার ক্রিজে নামার সময় তিন মিনিট থেকে কমিয়ে দুই মিনিট করা হয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটের ক্ষেত্রে সময় আগের মতোই থাকছে, ৯০ সেকেন্ড।

পিচের বাইরে ব্যাট করা যাবে না

নতুন আইনে পিচের বাইরে থেকে ব্যাট করা হলে সেটিকে ডেড বল হিসেবে ধরা হবে। আর কোনো বল যদি ব্যাটারকে পিচের বাইরে গিয়ে খেলতে বাধ্য করে তবে তা হবে নো বল।

ফিল্ডারদের নড়াচড়া

বল করার সময়টিতে কোনো ফিল্ডার যদি জায়গা পরিবর্তন করেন বা ইচ্ছাকৃতভাবে নড়াচড়া করেন তাহলে ব্যাটিং সাইডকে পাঁচ রান বোনাস হিসেবে দেওয়া হবে। আর বলটি হবে ডেড বল।

রানআউটের নিয়ম বদল

আগের আইনে বল করার সময় কোনো ব্যাটার যদি ক্রিজের বাইরে চলে আসেন তা হলে বোলার বল ছুড়ে রানআউট করতে পারতেন। এখন সেটা হলে হবে ডেড বল।

৩০ গজের মধ্যে ফিল্ডার

নির্দিষ্ট সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে একজন ফিল্ডার ৩০ গজের মধ্যে বেশি রাখতে হতো। এই নিয়ম এতদিন ছিল শুধু টি-টোয়েন্টিতে। বিশ্বকাপ সুপার লিগ-২০২৩ এর পর থেকে ওয়ানডেতেও এ নিয়ম কার্যকর হবে।

হাইব্রিড পিচ

এতদিন শুধু নারীদের টি-টোয়েন্টি ক্রিকেটে হাইব্রিড পিচে খেলার নিয়ম ছিল। এখন থেকে পুরুষদের ক্রিকেটেও (শুধু সাদা বলের ক্রিকেটে) হাইব্রিড পিচ ব্যবহারের অনুমতি দিয়েছে আইসিসি। হাইব্রিড পিচ হলো সেই পিচ, যা কৃত্রিমভাবে তৈরি করা হয়।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com