বিশ্বকাপ ফুটবলে প্রথম দেখা যাবে নারী রেফারি

সদ্য সমাপ্ত ফ্রেঞ্চ কাপের ফাইনালে রেফারির দায়িত্ব পালন করেন স্টেফানি ফ্র্যাপার্ট।
সদ্য সমাপ্ত ফ্রেঞ্চ কাপের ফাইনালে রেফারির দায়িত্ব পালন করেন স্টেফানি ফ্র্যাপার্ট।এএফপি

আসন্ন কাতার বিশ্বকাপে প্রথম বারেরমতো ম্যাচ অফিসিয়ালদের তালিকায় থাকছেন তিন নারী রেফারি। একই সঙ্গে থাকছেন তিন সহকারী রেফারিও। গত বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

বিশ্বকাপে সুযোগ পাওয়া তিন নারী রেফারি হলেন- ফ্রান্সের স্টেফানি ফ্রাপ্পার্ট, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইওশিমি ইমাশিতা।

ফ্র্যাপার্ট ২০১৯ নারী বিশ্বকাপের ফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন। পরের বছর লিভারপুল ও চেলসির মধ্যকার নারীদের উয়েফা সুপার কাপের ম্যাচও পরিচালনা করেছিলেন ‍তিনি।

২০২০ সালে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্টাস বনাম ডায়নামো কিয়েভের মধ্যকার পুরুষদের ম্যাচে প্রথমবার দায়িত্ব পালন করেন এই নারী রেফারি।

এদিকে সহকারী রেফারি হিসেবে সুযোগ পেয়েছেন- যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট, মেক্সিকোর কারেন দিয়াজ মেডিনা ও ব্রাজিলের নেউজা ব্যাক।

ইয়োশিমি ইয়ামাশিতা
ইয়োশিমি ইয়ামাশিতাসংগৃহীত ছবি

ফিফার রেফারি কমিটির প্রধান পিয়ের লুইজি কলিনা বলেছেন, নারী রেফারি নিয়োগে লম্বা সময় ধরে কাজ করতে হয়েছে। প্রথমে ফিফার জুনিয়র টুর্নামেন্টে তাদের রেফারির দায়িত্ব দেওয়া হয়। পর্যায়ক্রমে নিজেদের সক্ষমতার পরিচয় দিয়ে তারা আজকের অবস্থানে এসেছেন।

উল্লেখ্য, আগামী ২১ নভেম্বর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হবে ফুটবলের এই মহাযজ্ঞ। মাসব্যাপী চলা বিশ্বকাপের এই আসরের পর্দা নামবে ১৮ ডিসেম্বর।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com