‘ডোপ টেস্ট’ না করানোয় রেকর্ডে নাম উঠছে না জ্যামাইকার

ডোপ টেস্ট না করানোয় রেকর্ড গড়েও রেকর্ড বইয়ে জায়গা পাচ্ছেন না জ্যামাইকান অনূর্ধ্ব-২০ নারী দৌড়বিদরা
ডোপ টেস্ট না করানোয় রেকর্ড গড়েও রেকর্ড বইয়ে জায়গা পাচ্ছেন না জ্যামাইকান অনূর্ধ্ব-২০ নারী দৌড়বিদরা সংগৃহীত ছবি

জ্যামাইকার কিংস্টোনে গত এপ্রিলে অনুষ্ঠিত হয় ক্যারিফটা গেমস-২০২২ এর আসর। যেখানে অনূর্ধ্ব-২০ নারী ক্যাটাগরিতে ১০০ মিটার রিলে দৌড়ে রেকর্ড গড়ে প্রথম হয় স্বাগতিক জ্যামাইকা। কিন্তু নিয়ন্ত্রক সংস্থা ওয়ার্ল্ড অ্যাথলেটিকস জানিয়েছে, দলের সব অ্যাথলেটদের ডোপ টেস্ট না করানোয় রেকর্ডে স্থান পাবে না তারা।

স্থানীয় সংবামাধ্যম স্পোর্টস ম্যাক্স জানিয়েছে, সেরেনা কোল, ব্রায়ানা লিস্টন, টিয়া ও টিনা ক্লেটন গত ১৭ এপ্রিল ৪২.৫৮ সেকেন্ডে রিলে দৌড় সম্পন্ন করেন। চার জ্যামাইকান কন্যার অবিশ্বাস্য এই নৈপুণ্যে সোনা জিতে স্বাগতিকরা। কিন্তু দলের সব অ্যাথলেটদের ‘ডোপ টেস্ট’ না করানোর অভিযোগ তুলে ওই রেকর্ডকে প্রত্যাখ্যান করেছে ওয়ার্ল্ড অ্যাথলেটিকস।

চ্যাম্পিয়নশিপের সময় অ্যান্টি-ডোপিংয়ের দায়িত্বে ছিল জ্যামাইকা অ্যান্টি-ডোপিং কমিশন (জেএডিসিও)। স্পোর্টস ম্যাক্স বিষয়টি জানতে কমিশনের নির্বাহী পরিচালককে ফোন করলেও তিনি তাতে সাড়া দেননি।

তাৎক্ষণিকভাবে বিষয়টি নিয়ে মন্তব্য করতে রাজি নই। এ বিষয়ে বিস্তারিত জেনে পরে গণমাধ্যমে কথা বলবো।
জেএডিসিও চেয়ারম্যান আলেক্সান্ডার উইলিয়ামস।

এই বিপত্তি সত্ত্বেও জ্যামাইকা এখনও অনুর্ধ্ব-২০ এর বিশ্ব রেকর্ড ধরে রেখেছে। ২০২১ সালের আগস্টে কেনিয়ায় অনুষ্ঠিত চ্যাম্পিয়নশিপে ৪২.৯৪ সেকেন্ডের রেকর্ড গড়েছিলেন সেরেনা কোল, টিনা, টিয়া ক্লেটন ও কেরিকা হিল।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com