ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেছেন, যেভাবে জানবেন

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেছেন, যেভাবে জানবেন
প্রতীকী ছবি

বর্তমান প্রজন্ম অনেকটাই ইন্টারনেট নির্ভর। আর এই ইন্টারনেট চালাতে অন্যতম সহায়ক হলো ওয়াইফাই। যা অনেকেই ব্যবহার করে থাকে। কিন্তু ওয়াইফাই পাসওয়ার্ড মনে রাখতে পারে না এমন সংখ্যাও কম না। নানা কিছু মনে রাখলেও ওয়াইফাই পাসওয়ার্ডটি মনে রাখতে পারে না। তবে চিন্তা নেই পাসওয়ার্ড ভুলে গেলে তা ফের খুঁজে বের করা সম্ভব।

ভুলে যাওয়া ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়ার একাধিক উপায় রয়েছে, যেগুলো আমাদের অনেকেরই অজানা। অ্যান্ড্রয়েড ফোনে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায় জেনে নিন।

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে রুট অ্যাকসেস থাকলে সহজেই সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়া সম্ভব। তার জন্য আপনার ফোনে অ্যান্ড্রয়েড ১০ ইনস্টল করতে হবে। তবে, অ্যান্ড্রয়েড ১১ গ্রাহকরাও এই কাজ করতে পারবেন। অ্যান্ড্রয়েড ফোনে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়ার জন্য রুট অ্যাকসেসের প্রয়োজন হবে না।

অ্যান্ড্রয়েড ১০ অথবা অ্যান্ড্রয়েড ১১ ডিভাইসে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য সেটিংস ওপেন করে নেটওয়ার্ক এবং ইন্টারনেট সিলেক্ট করে ওয়াইফাই সিলেক্ট করুন। এখানে তালিকায় সবার ওপরে বর্তমান ওয়াইফাই নেটওয়ার্ক দেখতে পাবেন। এখানে কিচ্ছুক্ষণ চাপ দিয়ে ধরুন। এরপর আপনাকে ফেস অথবা ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন করতে হবে। এবার কিউআর কোডের মাধ্যমে নিজের ডিভাইসের ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেম অথবা পুরোনো ভার্সন থাকলেও এই কাজ করা যাবে। এ ক্ষেত্রেও রুট অ্যাকসেস প্রয়োজন হবে। কারণ, যে ফাইলে ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সেভ থাকে, সেই ফাইল প্রবেশ করতে হবে। সাধারণত, ফোন স্টোরেজেই এ ফাইল সেভ থাকে। আর সে ক্ষেত্রে রুট অ্যাকসেস ছাড়া এ ফাইলে প্রবেশ করা সম্ভব নয়।

অ্যান্ড্রয়েড ৯ ভার্সনের ফোনে রুট অ্যাকসেস থাকলে, ফাইল এক্সপ্লোরারে রুট ডিরেক্টরিতে গিয়ে ওয়াইফাই ওপেন করুন। এখানে wpa_supplicant.conf ফাইলটি খুলুন। এখানে নেটওয়ার্কের নাম ও পাসওয়ার্ড দেখেতে পাবেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com