ইন্সটাগ্রামে যোগ হয়েছে নতুন ‘ম্যাপ’ ফিচার

ইন্সটাগ্রামে যোগ হয়েছে নতুন ‘ম্যাপ’ ফিচার
প্রতীকী ছবি

ক্রমাগতই নতুন নতুন ফিচার নিয়ে আসছে ইন্সটাগ্রাম। তাদের লক্ষ্য একটাই, আর তা হলো নতুন এবং পুরোনো দুই ধরনের ব্যবহারকারীদের কাছে এই অ্যাপটিকে আরও জনপ্রিয় করে তোলা।

তারই ধারাবাহিকতায় এবার ইন্সটাগ্রাম নিয়ে এসেছে গুগলের মতো ম্যাপ। এই ম্যাপে সার্চ করে আশেপাশের বিভিন্ন জনপ্রিয় রেস্টুরেন্ট, লোকাল শপ বা বিউটি স্যালোনসহ আরও অনেক কিছুর লোকেশন খুঁজে পাওয়ার অপশন রাখা হয়েছে। নিজেই একটি ইন্সটা পোস্টের মাধ্যমে এটি জানিয়েছেন মেটার প্রধান মার্ক জাকারবার্গ।

প্রথম দেখায় এটিকে অনেকটা গুগল ম্যাপের মতোই মনে হতে পারে। তবে গুগল ম্যাপের সঙ্গে এটার পার্থক্য এই যে, এখানে ক্যাটাগরি বেইজ করে কোনো জনপ্রিয় ফুড শপ বা লোকাল কোনো এরিয়া সার্চ করা যাবে। ইন্সটা ব্যবহারকারীরা তাদের ফিডে বা স্টোরিতে লোকেশন ট্যাগ করতে পারবে এবং অন্যরা সেখান থেকে ওই লোকেশনে ক্লিক করে ম্যাপ থেকে ওই জায়গাটি খুঁজে বের করতে পারবে। সেইসঙ্গে এখানে হ্যাশট্যাগ সার্চও ব্যবহার করা যাবে, এতে নির্দিষ্ট এলাকার কোনো দোকান, রেস্টুরেন্ট বা ঘুরতে যাওয়ার মতো যায়গা সহজেই খুঁজে পাওয়া যাবে।

এক গবেষণায় দেখা গেছে, বর্তমানে অধিকাংশ মানুষই কোনো নতুন শপ বা প্রোডাক্টের খোঁজ পায় অনলাইন থেকে। তাই ছোট রেস্টুরেন্ট ব শপগুলোকে প্রোমোট করতে ইন্সটাগ্রাম এই নতুন উদ্যোগ নিয়েছে। এই ফলে ইন্সটাগ্রাম ইউজাররা ডিরেক্ট ম্যাসেজের মাধ্যমে কোন শপ থেকে কেনাকাটা করতে পারবে এবং পেমেন্ট করতে পারবে, এমন একটি ফিচারও কিছুদিন আগে লঞ্চ করেছে ইন্সটাগ্রাম। এখন নতুন এই সার্চ অপশনের মাধ্যমে এই নতুন ফিচার আরও বেশি কার্যকর হবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com