ফেসবুকের কাছে বিভিন্ন দেশের তথ্য চাওয়া বেড়েছে ১০.৫%

মেটার লোগো।
মেটার লোগো।

ফেসবুক তথা মেটার কাছে ব্যবহারকারীদের তথ্য চেয়ে বিভিন্ন দেশের সরকারের অনুরোধ বেড়েছে ১০.৫ শতাংশ। চলতি বছরের প্রথম ছয় মাসে মেটার কাছে বিভিন্ন দেশের পক্ষ থেকে তথ্য চেয়ে দুই লাখ ৩৭ হাজার ৪১৪টি অনুরোধ করা হয়। এর আগের ছয় মাস অর্থাৎ ২০২১ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত অনুরোধের এই সংখ্যা ছিল দুই লাখ ১৪ হাজার ৭৭৭টি।

চলতি বছরের প্রথমার্ধ নিয়ে ফেসবুকের ট্রান্সপারেন্সি রিপোর্টে এই তথ্য উঠে আসে। এতে দেখা যায়, তথ্য চাওয়া দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপর শীর্ষ পাঁচে রয়েছে ভারত, ব্রাজিল, ফ্রান্স ও যুক্তরাজ্য।

সংক্ষেপে

* ব্যবহারকারীদের তথ্য চেয়ে মেটার কাছে বিভিন্ন দেশের সরকারের করা আবেদনের সংখ্যা বাড়ছে।

* চলতি বছরের প্রথম ৬ মাসে আবেদন বৃদ্ধির হার ১০.৫%

* এ সময় কনটেন্ট সীমিত করা হয় ৮৯ হাজার ৩৬৮টি

এ বছরের জানুয়ারি থেকে জুন মাসে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে ফেসবুকের কাছে ৬৯ হাজার ৩৫৩টি অনুরোধ জমা পড়ে। এই সংখ্যা এর আগের ছয় মাসের তুলনায় ১৫.৬% বেশি।

অন্যদিকে বিশ্বের বিভিন্ন দেশের স্থানীয় আইনের সঙ্গে সংগতি রেখে ফেসবুক থেকে মোট ৮৯ হাজার ৩৬৮টি কনটেন্ট ‘রেস্ট্রিক্ট’ বা সীমাবদ্ধ করা হয়। এক্ষেত্রে সীমাবদ্ধ করার অর্থ হচ্ছে, হয় কনটেন্ট পুরোপুরি মুছে দেওয়া হয়েছে আর নয়তো সেগুলোতে ব্যবহারকারীদের প্রবেশাধিকার সীমিত করা হয়েছে। এসবের মধ্যে আছে ফেসবুক পোস্ট, পেজ ও গ্রুপ এবং আইডি।

২০২১ সালের দ্বিতীয়ার্ধে মোট ৫০ হাজার ৯৫৯টি কনটেন্ট সীমাবদ্ধ করে ফেসবুক। সেই হিসাবে সীমাবদ্ধ করা কনটেন্টের হার বেড়েছে ৭৫%।

চলতি বছর মেধাসম্পদ সংরক্ষণ বিষয়েও প্রতিবেদন প্রকাশ করে মেটা। প্রতিষ্ঠানটি জানায়, ২০২২ সালের প্রথম ছয় মাসে কপিরাইট ভঙ্গের অভিযোগে বিশ্বজুড়ে ১৭ লাখ ২০ হাজার ৮৪৬টি আবেদন জমা পড়ে। এসব আবেদনের পরিপ্রেক্ষিতে ৪৭ লাখ ৯০ হাজার ৪৪৯টি কনটেন্ট সরিয়ে নেওয়া হয়।

পাশাপাশি ট্রেডমার্ক সম্পর্কিত দুই লাখ ৮৫ হাজার ৩৩১টি আবেদনের পরিপ্রেক্ষিতে সাত লাখ ৭৩৬টি কনটেন্ট সরিয়ে ফেলে মেটা। আর জালিয়াতি বিষয়ে এক লাখ ১২ হাজার ৬১৪টি আবেদনের পরিপ্রেক্ষিতে ২৫ লাখ ৯ হাজার ১৩০টি কনটেন্ট সরিয়ে ফেলা হয়।

আবেদন ছাড়াও মেটা স্বেচ্ছাপ্রণোদিত হয়ে মেধাস্বত্ববিষয়ক কপিরাইটসংক্রান্ত তিন কোটি ৬২ লাখ ২১ হাজার ১২টি কনটেন্ট এবং জালিয়াতিসংক্রান্ত ১০ কোটি ৩৩ লাখ আট হাজার ১৩১টি কনটেন্ট সরিয়ে ফেলে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com