চ্যাটজিপিটিতে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে মাইক্রোসফট

ওপেন এআই (বাঁয়ে) এবং মাইক্রোসফটের (ডানে) লোগো।
ওপেন এআই (বাঁয়ে) এবং মাইক্রোসফটের (ডানে) লোগো।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিভিত্তিক প্ল্যাটফর্ম চ্যাটজিপিটিতে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে পারে মাইক্রোসফট। এ জন্য চ্যাটজিপিটির মালিকানা প্রতিষ্ঠান ওপেন এআইর সঙ্গে নিজেদের অংশীদারিত্বের মেয়াদ বাড়াবে যুক্তরাষ্ট্রভিত্তিক মাইক্রোসফট। আগামী কয়েক বছরে কয়েক দফায় চ্যাটজিপিটি প্ল্যাটফর্মের জন্য মাইক্রোসফটের এই বিনিয়োগ থাকবে।

এআই প্রযুক্তি ব্যবহার করে মাইক্রোসফট যে সার্চ ইঞ্জিনের বাজার পুনর্দখল নিতে পারে, সে বিষয়ে অবগত আছে খোদ গুগলও।

গেল বছরের ৩০ নভেম্বর সবার জন্য উন্মুক্ত হওয়ার পরপরই বিশ্বজুড়ে আলোড়ন তৈরি করে চ্যাটজিপিটি। মাত্র পাঁচ দিনেরও কম সময়ে ১০ লাখ ব্যবহারকারী আকৃষ্ট করতে সক্ষম হয় প্ল্যাটফর্মটি, যা অন্য যে কোনো প্ল্যাটফর্মের তুলনায় দ্রুততম।

এমন প্রেক্ষাপটে গুগলকে টেক্কা দিয়ে সার্চ ইঞ্জিনের বাজারে নিজের শক্ত অবস্থান ফিরে পাওয়ার স্বপ্ন দেখছে মাইক্রোসফট। প্রায় দুই দশক আগে গুগলের কাছে বাজার হারিয়েছিল মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিং।

ওপেন এআই (বাঁয়ে) এবং মাইক্রোসফটের (ডানে) লোগো।
এবার কর্মী ছাঁটাইয়ে গুগলের মালিক অ্যালফাবেট

এ জন্যই চ্যাটজিপিটি তথা ওপেন এআইতে এই বড় অঙ্কের বিনিয়োগের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এক বিবৃবিতে বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিলেও সঠিক অঙ্কের জানান দেয়নি মাইক্রোসফট। তবে প্রযুক্তি খাত-সংশ্লিষ্টদের বরাত দিয়ে, বিবিসি তাদের এক প্রতিবেদনে বিনিয়োগের এই অঙ্ক ১০ বিলিয়ন ডলার বা এক হাজার কোটি ডলার বলে উল্লেখ করেছে।  

ওপেন এআই (বাঁয়ে) এবং মাইক্রোসফটের (ডানে) লোগো।
১০ হাজার কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফট

এআই প্রযুক্তি ব্যবহার করে মাইক্রোসফট যে সার্চ ইঞ্জিনের বাজার পুনর্দখল নিতে পারে, সে বিষয়ে অবগত আছে খোদ গুগলও। সম্প্রতি ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়ে গুগল জানায়, এআই প্রযুক্তিতে নিজেদের সম্পদ বিনিয়োগে অধিক আগ্রহী তারা।

প্রসঙ্গত, ২০১৯ সালেই ওপেন এআইতে এক বিলিয়ন ডলারের বিনিয়োগ করেছিল মাইক্রোসফট।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com