হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পেতে কী করবেন

হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরে পেতে কী করবেন
প্রতীকী ছবি

বর্তমানে ফেসবুকে আসক্তি একটু বেশিই। একটু কিছু হলেই সবাই তাদের মনের কথা ফেসবুকে শেয়ার করে। প্রত্যেক ব্যবহারকারীর জন্য ফেসবুক আইডি অনেকটা ব্যক্তিগত। আর এই আইডি যদি হ্যাক হয়ে যায় তাহলে ভেবে দেখেছেন কী হবে।

এমন ঘটনার মুখোমুখি হচ্ছেন অনেকে। তবে চিন্তার কিছু নেই। কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে আপনার হ্যাক হওয়া অ্যাকাউন্ট সহজেই ফিরে পেতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক কীভাবে হ্যাক হওয়া আইডিটি ফিরে পাবেন।

প্রথমেই ফেসবুক অ্যাকাউন্টের সেটিংস এবং প্রাইভেসিতে যান। এবার সিলেক্ট করুন পাসওয়ার্ড এবং সিকিউরিটি। এরপর চেন্জ পাসওয়ার্ড অপশনে সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আপনার পুরনো পাসওয়ার্ড মনে থাকা প্রয়োজন।

পাসওয়ার্ড এবং সিকিউরিটি অপশনে আপনি এটাও দেখতে পাবেন, কোন কোন ডিভাইস থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগ-ইন রয়েছে। এখানে যদি এমন কোনো ডিভাইস আপনার নজরে আসে যা আপনার নয় তবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট সেখান থেকে লগ-ইন রয়েছে, দ্রুত সেটা ডিলিট করে দিন।

এরপর সাসপিয়াচ লগ-ইন এ ক্লিক করে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত করার চেষ্টা করবেন। সেখানে ফেসবুকের দেখানো পথ অনুসরণ করলেই সফল হবেন আপনি।

ফেসবুকের কিছু সাপোর্ট পেজের মাধ্যমেও সমস্যার সমাধান সম্ভব। আপনি সবসময় ফেসবুকের সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন। এক্ষেত্রে পাসওয়ার্ড এবং সিকিউরিটি পেজে গিয়েছে গেট হেল্প অপশনে ক্লিক করে জানান যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।

Facebook.com/ hacked লিঙ্কে ক্লিক করলেও ফিরে পাবেন নিজের ফেসবুক অ্যাকাউন্ট। এখানে ক্লিক করলে আপনাকে ফোন নম্বর (যেটা ফেসবুক অ্যাকাউন্টের সাথে যুক্ত) দিতে বলা হবে। আপনার দেওয়া নম্বর ওই ফোন নম্বরের সাথে মিলে গেলে ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে হ্যাক হয়ে যাওয়া অ্যাকাউন্ট ফিরে পেতে সাহায্য করবে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com