হোয়াটসঅ্যাপে ডিজঅ্যাপেয়ার হওয়া ম্যাসেজও সংরক্ষণ করা যাবে

হোয়াটসঅ্যাপে ডিজঅ্যাপেয়ার হওয়া ম্যাসেজও সংরক্ষণ করা যাবে
প্রতীকী ছবি

হোয়াটসঅ্যাপের ডিজঅ্যাপেয়ারিং ম্যাসেজ অপশনের কথা কমবেশি সব ব্যবহারকারীই জানে। এবার এই অপশনটিতে কিছু পরিবর্তন আনতে যাচ্ছে এর প্যারেন্ট কোম্পানি মেটা। নতুন পরিবর্তনের ফলে ডিজঅ্যাপেয়ার হওয়া ম্যাসেজগুলোকে সংরক্ষণ করা যাবে বলে জানা গেছে।

এই ফিচারটি যেহেতু এখনও প্রক্রিয়াধীন, তাই কবে নাগাদ এটা বেটা টেস্টারদের কাছে আসতে পারে, সে সম্পর্কে কিছু জানায়নি হোয়াটসঅ্যাপ

ওয়াবেটাইনফো

ওয়াবেটাইনফোর সূত্রে জানা গেছে, এই ডিজঅ্যাপেয়ার হওয়া ম্যাসেজগুলো চ্যাট-ইনফোর নতুন একটি অপশন ‘কেপট ম্যাসেজ’ এ সংরক্ষণ করা হবে এবং কনভারসেশনে থাকা সব ব্যক্তিই এটা দেখতে পাবেন।

তবে, হোয়াটসঅ্যাপ জানিয়েছে এই ফিচারটি এখনও পুরোপুরি ডেভেলপ করা হয়নি এবং এর আরও কিছু কাজ প্রক্রিয়াধীন। অ্যাপটি বর্তমানে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্শনে এই ডিজ-অ্যাপেয়ারিং ম্যাসেজের কিছু আপডেট নিয়ে কাজ করছে। পরবর্তী আপডেটের সময় হয়তো ডেস্কটপ ব্যবহারকারীরা এই আপডেটের কিছুটা আভাস পেতে পারেন।

তবে, হোয়াটসঅ্যাপের গ্রুপ ম্যাসেজের ক্ষেত্রে গ্রুপের অ্যাডমিনরা এই ডিজঅ্যাপেয়ারিং ম্যাসেজ ‘লিমিট’ করে রাখতে পারবেন বলে জানিয়েছে এই ম্যাসেজিং অ্যাপ। তাই ধারণা করা হচ্ছে, এই সংক্রন্ত নতুন কোন ‘প্রাইভেসি সেটিংস’ হয়তো আসতে পারে।

এই ফিচারটি যেহেতু এখনও প্রক্রিয়াধীন, তাই কবে নাগাদ এটা বেটা টেস্টারদের কাছে আসতে পারে, সে সম্পর্কে কিছু জানায়নি হোয়াটসঅ্যাপ।

এদিকে, চ্যাট গ্রুপ লিভের বিষয়েও কাজ করছে এই মাসেজিং অ্যাপটি। কোন চ্যাট গ্রুপ থেকে লিভ নিলে, সেটা এখন থেকে গ্রুপ অ্যাডমিন ছাড়া আর কেউ দেখতে পাবে না, এমন একটি সেটিংস তৈরি করছে তারা। তবে গ্রুপের অন্যান্য সদস্যগণ ‘পাস্ট পার্টিসিপ্যান্ট’ নামের নতুন একটি অপশন থেকে, কে কে গ্রুপ থেকে লিভ নিয়েছেন, তা দেখতে পাবেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com