শর্টস আয়ের ৪৫ শতাংশ ক্রিয়েটরদের দেবে ইউটিউব

ইউটিউব শর্টস
ইউটিউব শর্টস

২০২০ সালের শেষদিকে প্রথমবারের মতো ‘শর্টস’ নিয়ে আসে ইউটিউব। এতদিন এই শর্টস থেকে কনটেন্ট ক্রিয়েটরদের আয়ের কোনো সুযোগ ছিল না। অন্যদিকে টিকটক বাজারে আসার অল্প সময়ের মধ্যে বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। মাসে প্রায় এক বিলিয়ন ব্যবহারকারী রয়েছে টিকটকের।

অপেক্ষাকৃত ছোট আকারের ভিডিও ‘শর্টস’ থেকে যে আয় হবে তার ৪৫ শতাংশ ক্রিয়েটরদের দেবে ইউটিউব। প্রতিদ্বন্দ্বী টিকটকের সঙ্গে প্রতিযোগিতায় টেক্কা দিতে এমন সিদ্ধান্ত নিয়েছে গুগল মালিকানাধীন বিশ্বের শীর্ষ ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব।

সংক্ষেপে

* ‘শর্টস’ থেকে যে আয় হবে তার ৪৫ শতাংশ ক্রিয়েটরদের দেবে ইউটিউব

* মাসে 'শর্টস' এ প্রায় ১৫০ কোটি দর্শক রয়েছে

* 'শর্টস' এর জন্য ১০০ মিলিয়ন ডলারের তহবিল গঠন করেছে ইউটিউব

ডিজিটাল মাধ্যমে বিজ্ঞাপনের বড় বাজার টিকটকের কাছে হাতছাড়া হয়ে যেতে পারে ইউটিউবের। এর জন্যই কনটেন্ট ক্রিয়েটররা যেন আরও বেশি শর্টস ভিডিও তৈরি করতে উদ্বুদ্ধ হয় সেজন্য তাদেরকে এবার আয়ের অংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। সাধারণ ভিডিও থেকে যে আয় হয় ইউটিউবের তার ৫৫ শতাংশই ক্রিয়েটরদের দিয়ে দেয় প্রতিষ্ঠানটি। এবার শর্টস নিয়েও সে পথে হাঁটতে যাচ্ছে ইউটিউব।

কনটেন্ট ক্রিয়েটরদের সঙ্গে লভ্যাংশ বিনিময়ের এই সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য গত এপ্রিলে ১০০ মিলিয়ন মার্কিন ডলারের একটি তহবিল গঠন করে ইউটিউব। ইউটিউবের এমন সিদ্ধান্ত বিশ্বজুড়ে কনটেন্ট ক্রিয়েটরদের প্রশংসা পাচ্ছে। খুব শিগগিরই কনটেন্ট ক্রিয়েটরদের জন্য শর্টস থেকে আয়ের এই সুযোগ চালু করবে প্ল্যাটফর্মটি।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com