নেটফ্লিক্সের গ্রাহক আরও কমেছে

নেটফ্লিক্স গ্রাফ।
নেটফ্লিক্স গ্রাফ।

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের জন্য ২০২২ সালটা যেন একেবারেই ভালো যাচ্ছে না। বছরের প্রথম প্রান্তিকের মতো দ্বিতীয় প্রান্তিকেও ‘পেইড সাবসক্রাইবার’ তথা গ্রাহক হারিয়েছে নেটফ্লিক্স। সম্প্রতি নেটফ্লিক্সের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চলতি বছরের প্রথম তিন মাসেই প্রায় দুই লাখ গ্রাহক হারায় নেটফ্লিক্স। ঘুরে দাঁড়ানোর লড়াইয়ের মধ্যেই পরের তিন মাস অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত এক ধাক্কায় প্রায় এক মিলিয়ন গ্রাহক মুখ ফিরিয়ে নেয় নেটফ্লিক্স থেকে। বর্তমানে বিশ্বজুড়ে নেটফ্লিক্সের ২২০ দশমিক ৭ মিলিয়ন বা ২২ কোটি ৭ লাখ গ্রাহক আছে।

তবে গ্রাহক হারানোর পেছনে করোনাকালীন সময়ে নিজেদের সফলতাকেই অন্যতম কারণ হিসেবে দেখছে নেটফ্লিক্স। বিষয়টি শেয়ারহোল্ডারদের আনুষ্ঠানিকভাবে জানানোও হয়েছে। নেটফ্লিক্স জানায়, করোনাকালীন সময়ে তাদের যে উন্নতি হয়েছিল সেটা সাম্প্রতিক সময় পর্যন্ত অব্যাহত ছিল। প্ল্যাটফর্মটি মনে করছে, করোনাকালের মতো মানুষ আর ঘরে না থাকায় টিভির দর্শক কমে যাওয়াতেই এমনটা হচ্ছে।

এ ছাড়াও একটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড বিনিময় করেও একাধিক ব্যবহারকারী নেটফ্লিক্সের কনটেন্ট দেখার প্রবণতাকেও গুরুত্ব সহকারে নিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির মতে, বিশ্বের অন্তত ১০ কোটি দর্শক নেটফ্লিক্সকে সাবস্ক্রিপশন ফি জমা না দিয়েই অন্য গ্রাহকের পাসওয়ার্ড দিয়ে ব্যবহার করছেন।

এতকিছুর পাশাপাশি সাম্প্রতিক সময়ে সাবস্ক্রিপশন ফি বাড়ানো নেটফ্লিক্সের জন্য আত্মঘাতী পদক্ষেপ ছিল বলে মনে করছেন এ খাতের বিশেষজ্ঞরা।

তবে আগামী প্রান্তিক থেকে গ্রাহক বাড়বে বলে আশা করছে নেটফ্লিক্স। নেটফ্লিক্সের বরাত দিয়ে, জার্মানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান স্ট্যাটিস্টার এক প্রতিবেদনে বলা হয়, নিজেদের পণ্য, কনটেন্ট এবং বিপণনে আরও উন্নতি সাধনের চেষ্টা করছে নেটফ্লিক্স। একই সঙ্গে একটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড অন্য কারো সঙ্গে যেন বিনিময় করা না যায়, সে বিষয়েও কারিগরি ব্যবস্থা জোরদার করবে তারা।

সেই সঙ্গে সাবস্ক্রিপশন ফি কমিয়ে আনার কথাও ভাবছে নেটফ্লিক্স। তবে এর বিনিময়ে বিজ্ঞাপন দেখতে হবে গ্রাহকদের। আগামী বছরের শুরু থেকে এটি কার্যকর হতে পারে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com