চালক ছাড়াই চলবে গাড়ি!

চালক ছাড়াই চলবে গাড়ি!
ছবি : সংগৃহীত

শিরোনাম দেখলেই অবাক হতে পারেন অনেকে। চালক ছাড়া গাড়ি চলবে কীভাবে, এ প্রশ্নও আসতে পারে অনেকের মনে। তবে আধুনির প্রযুক্তির এ সময় কোনো কিছুই যে অসম্ভব নয়, তা প্রমাণ হলো আরও একবার।

স্বয়ংক্রিয় চলার মতো গাড়ি এনেছে চীনা প্রযুক্তি কোম্পানি বাইদু। রোবো ট্যাক্সি সেবা মূলধারায় আনার চেষ্টা হিসেবে চীনের বড় ১০ শহরে স্বয়ংক্রিয় গাড়ি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে এই কোম্পানি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বাইদুর তৈরি করা গাড়ি মডেল হলো ‘অ্যাপলো আরটি৬’। এর কৃত্রিম বুদ্ধিমত্তা ২০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন চালকের মতো।

গাড়িতে মোট সেন্সরের সংখ্যা ৩৮টি। এর মধ্যে ১২টি ক্যামেরা, ১২টি আলট্রাসনিক সেন্সর, ৬ মিলিমিটারের একটি রাডার ও আটটি লাইট ডিটেকশন ও আটটি লিডার (রাডারের মতো একটি ডিটেকশন সিস্টেম) আছে।

দাম

এটি বাইদুর ষষ্ঠ প্রজন্মের স্বয়ংক্রিয় গাড়ি। আগের মডেলের তুলনায় এর দাম তুলনামূলকভাবে কম। এই গাড়ির দাম ৩৭ হাজার ডলার।

কী রয়েছে

গাড়িতে স্টিয়ারিং হুইল রয়েছে। তবে তা খুলে রাখাও যাবে। গাড়িতে মোট সেন্সরের সংখ্যা ৩৮টি। এর মধ্যে ১২টি ক্যামেরা, ১২টি আলট্রাসনিক সেন্সর, ৬ মিলিমিটারের একটি রাডার ও আটটি লাইট ডিটেকশন ও আটটি লিডার (রাডারের মতো একটি ডিটেকশন সিস্টেম) আছে।

কীভাবে চলবে

স্বয়ংক্রিয়ভাবে চলা এই গাড়ি চলবে চার্জের মাধ্যমে। তবে পুরোপুরি চার্জ হওয়ার পর কত মাইল চলতে পারবে তা নির্দিষ্ট করে জানায়নি বাইদু।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com