উচ্চ ক্ষমতাসম্পন্ন রকেট ইঞ্জিন বানাবে উর্সা

উর্সা মেজরের রকেট।
উর্সা মেজরের রকেট।ছবি: রয়টার্স

গ্রাহকদের জন্য একটি মাঝারি থেকে উচ্চ ক্ষমতাসম্পন্ন নতুন রকেট ইঞ্জিন তৈরি করছে মার্কিন রকেট ইঞ্জিন নির্মাণকারী প্রতিষ্ঠান উর্সা মেজর। বৃহস্পতিবার (২ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানায় মার্কিন সংবাদ সংস্থা রয়টার্স।

রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী জো লরিয়েন্তি জানান, উর্সা মেজরের বানানো অ্যারোওয়ে হলো তৃতীয় ও সবচেয়ে শক্তিশালী রকেট ইঞ্জিন। এছাড়া এই ইঞ্জিন হলো পুনঃব্যবহারযোগ্য। কোম্পানিটি বাজারে কম খরচের বিকল্প হতে চাইছে।

তিনি আরও বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল কম খরচে দ্রুততা সম্পন্ন ইঞ্জিন তৈরি করা। এরপরই উর্সা মেজর ছোট ইঞ্জিন তৈরি করে। তবে সম্প্রতি ছোট কোম্পানিগুলো বড় রকেট তৈরিতে লক্ষ্য দিচ্ছে। ভারী ইঞ্জিনের চাহিদা বৃদ্ধি পাচ্ছে এবং ছোটগুলোর চাহিদা কমে যাচ্ছে।'

জো লরিয়েন্তি বলেন, অ্যারোওয়ে মূলত মিথেন ও তরল অক্সিজেন জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া এটি ২ লাখ পাউন্ড বা ৯০ হাজার ৭শ ১৮ কেজি ওজনের ধাক্কা দিতে সক্ষম। যা রাশিয়ার রকেটগুলোর ইঞ্জিনের সমান ক্ষমতাসম্পন্ন।

তিনি বলেন, উর্সা মেজর ২০২১ সালের মাঝামাঝি সময়ে অ্যারোওয়ের বিকাশে কাজ শুরু করে। আগামী বছর এটি থেকে নির্গত হওয়া আগুনের তাপমাত্রা পরীক্ষার কাজ শুরু হবে। এছাড়া মার্কিন সরকার এবং কয়েকটি কোম্পানির সাথে চুক্তি হয়েছে।

তিনি আরও বলেন, স্বনামধন্য প্রতিষ্ঠান যেমন অ্যারোজেট রকেটডাইন এর এআর-১ এবং নাসার জন্য অ্যারোওয়ের মতো তরল জ্বালানী যুক্ত এই ইঞ্জিন ব্যবহার করা যাবে। মূলত রকেট কোম্পানিগুলো কম দামে অধিক ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন চায়। আর অ্যারোওয়ের সফলতার জন্য এটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। উর্সা মেজর মূলত স্পেসএক্স, ব্লু অরিজিন এবং অন্যান্য কোম্পনি থেকে ইঞ্জিনিয়ারদের নিয়ে কাজ করছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com