ইলেকট্রিক গাড়ির বাজারে ফক্সকন

এন্ডুরাসের ডিজাইন।
এন্ডুরাসের ডিজাইন। ছবি : সংগৃহীত

অ্যাপলসহ বিভিন্ন নামিদামি প্রযুক্তি পণ্যের নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন এবার আসছে ইলেকট্রিক গাড়ির বাজারে। তাইওয়ানভিত্তিক ফক্সকন যুক্তরাষ্ট্রভিত্তিক ইলেকট্রিক ট্রাক নির্মাণকারী প্রতিষ্ঠান লর্ডসটাউন মোটরসে বিনিয়োগ করেছে। ক্ষতিকে ডুবে থাকা স্টার্টাআপটিতে ১৭০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে ফক্সকন। লক্ষ্য ইলন মাস্কের টেসলা সাইবার ট্রাকের সঙ্গে পাল্লা দেওয়া।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ১৭০ মিলিয়ন ডলার বিনিয়োগ করে লর্ডসটাউন মোটরসের ১৮ শতাংশ কিনে নেয় ফক্সকন। এর মধ্যে দিয়ে প্রতিষ্ঠানটির সিংহভাগ শেয়ার এককভাবে এখন ফক্সকনের দখলে।

বর্তমানে ওহাইওতে জেনারেল মোটরসের সাবেক একটি প্ল্যান্টে নিজেদের ট্রাক প্রস্তুত করছে লর্ডসটাউন। লর্ডসটাউন ও ফক্সকন এই দুটো প্রতিষ্ঠান একত্রে নিজেদের প্রথম ইলেকট্রিক ট্রাক ‘এন্ডুরাস’ তৈরি করবে।

এদিকে গত সোমবার বছরের তৃতীয় প্রান্তিকের লাভ-ক্ষতির হিসাব প্রকাশ করে লর্ডসটাউন। সেখানে দেখা যায়, জুলাই থেকে সেপ্টেম্বর মাসে ১৫৪ দশমিক ৪ মিলিয়ন ডলার লোকসান গুণতে হয় প্রতিষ্ঠানটিকে। ২০২১ সালের একই সময়ের তুলনায় এই ক্ষতির পরিমাণ ৯৫ দশমিক ৮ মিলিয়ন ডলার বেশি।

অবশ্য ফক্সকনের বিনিয়োগের খবর প্রচারের পর নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে প্রতিষ্ঠানটির শেয়ার দর ১৮ শতাংশ পর্যন্ত বেড়ে যায়।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com