প্রথমবারের মতো মহাকাশে স্যাটেলাইট পাঠালো ঝেজিয়াং গিলি

ঝেজিয়াং গিলি অফিস ভবন।
ঝেজিয়াং গিলি অফিস ভবন।ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো পৃথিবীর নিম্ন কক্ষপথে সফলভাবে স্যাটেলাইট প্রেরণ করেছে চীনের গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান ঝেজিয়াং গিলি হোল্ডিং গ্রুপ। বুধবার (০১ জুন) দেশটির সিচুয়ান প্রদেশের জিচাং স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি উৎক্ষেপণ করা হয়। বৃহস্পতিবার (০২ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানায় মার্কিন সংবাদ সংস্থা রয়টার্স।

গিলি বলছে, জিস্যাট-১ নামের স্যাটেলাইটটি সম্পূর্ণ নিজস্ব ডিজাইন ও পরিকল্পনায় তৈরি করা হয়েছে। আগামী ২০২৫ সালের মধ্যে এ কক্ষপথে ৬৩টি এবং সর্বমোট ২৪০টি স্যাটালাইট পাঠানোর পরিকল্পনা রয়েছে। স্বায়ত্তশাসিত যানবাহনে আরও সঠিক নেভিগেশন প্রদানের এই স্যাটেলাইট নেটওয়ার্ক তৈরি করবে।

প্রতিষ্ঠানটি আরও বলছে, এটি স্ব-ড্রাইভিং গাড়িগুলোতে নির্ভুল অবস্থান প্রদানে সহায়তা করবে। পাশাপাশি এই নেটওয়ার্ক আগামী সেপ্টেম্বরে এশিয়ান গেমসের মতো আয়োজনে যোগাযোগ পরিষেবাসহ বিভিন্ন বাণিজ্যিক ফাংশন পরিবেশন করবে। এছাড়া আগামী ৫ বছর পর স্যাটেলাইটগুলোর মেয়াদোত্তীর্ণ হয়ে যাবে।

প্রসঙ্গত, চীনের স্যাটেলাইট নেটওয়ার্ক মূলত দেশটির সেনাবাহিনীর তত্ত্বাবধানে থাকে। তবে ২০১৪ সালে মহাকাশ শিল্পে ব্যক্তিগত বিনিয়োগের অনুমতি দেয় দেশটির সরকার। এরপর থেকে বাণিজ্যিক কোম্পানিসহ বেশ কিছু প্রতিষ্ঠান স্যাটেলাইট তৈরিতে এগিয়ে এসেছে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com