জলাবদ্ধ রাস্তায় গাড়ি চালানোর উপায়

জলাবদ্ধ রাস্তায় গাড়ি চালানোর উপায়
পুরোনো ছবি

আমাদের দেশে যেখানে-সেখানে রাস্তার কাজ চলে। যার ফলে চারিদিকে খানাখন্দের শেষ নেই। ড্রেনেজ ব্যবস্থাও একরকম নাজেহাল। একটু বৃষ্টি হলেই মোড়ে মোড়ে পানি জমে যায়। প্লাবিত হয়ে যায় রাস্তাঘাট। এমন জলাবদ্ধ রাস্তায় গাড়ি চালাতে গিয়ে বিপদে পড়ে অনেকে। তবে কিছু উপায় মেনে চললে সহজে পাড়ি দিতে পারবেন এমন রাস্তা।

প্লাবিত সড়ক এড়িয়ে চলুন

বেশিরভাগ গাড়ি আধ-ফুট পানির মধ্যে দিয়ে চালানোর জন্য নয়। এজন্য সম্ভব হলে প্লাবিত এলাকা দিয়ে গাড়ি চালানো এড়িয়ে চলুন। প্লাবিত রাস্তা থেকে দূরে থাকতে এবং বিকল্প রুটগুলি সন্ধান করার জন্য গুগল ম্যাপে দেখুন, রাস্তায় লোকেদের সঙ্গে কথা বলুন, সোশ্যাল মিডিয়া বা রেডিওতে ট্র্যাফিক আপডেটগুলি অনুসরণ করুন।

চলতে থাকুন

যদি জলাবদ্ধ রাস্তায় বেরোতেই হয় এবং বিকল্প রাস্তা না পাওয়া যায় তাহলে যথাসাধ্য চেষ্টা করুন চলতে থাকার। হঠাৎ করে থামবেন না, চলতে থাকবেন। তবে ধীর গতিতে। যদি গাড়ি থেমে যায় তাহলে পানি প্রবেশ করতে পারে।

পানিতে থেমে গেলে পুনরায় চালু করার চেষ্টা করবেন না

জলাবদ্ধ এলাকায় গাড়িটি থেমে গেলে, অবিলম্বে এটি পুনরায় চালু করার চেষ্টা করবেন না। কারণ ইঞ্জিনের সংযোগকারী রডগুলিতে জল বেশি চাপ দেয়, যার ফলে সেগুলি ভেঙে যেতে পারে। উপরন্তু, যদি পানি গ্রহণ বা নিষ্কাশনের মাধ্যমে ইঞ্জিনে প্রবেশ করে, তবে এটি ইঞ্জিনের গুরুতর ক্ষতির কারণ হতে পারে এবং মেরামত করার সময় আপনার পকেটে বড় ধাক্কা লাগতে পারে। যদি আপনার সন্দেহ হয় যে ইঞ্জিনে পানি প্রবেশ করেছে, তাহলে আর কোনো ক্ষতি এড়াতে অবিলম্বে গাড়ির সুইচ বন্ধ করুন।

ভিতরে আটকে গেলে ঘাবড়াবেন না

জলাবদ্ধ রাস্তায় গাড়ি চালাচ্ছেন হঠাৎ পানির ভিতর আটকে গেলেন। এমন পরিস্থিতিতে প্রথমেই করণীয় হল শান্ত থাকা এবং আতঙ্কিত না হওয়া। তারপরে, উভয় পা দিয়ে ধাক্কা দিয়ে দরজা খোলার চেষ্টা করুন। যদি এটি কাজ না করে, একটি ভারি বস্তু ব্যবহার করুন। তবে উইন্ডস্ক্রিন ভাঙার চেষ্টা করবেন না। কারণ এটি ভাঙা দরজার জানালার চেয়ে অনেক বেশি কঠিন।

পানি পরিষ্কার হয়ে গেলে ব্রেক পাম্প করুন

গাড়ির ভিতর থাকা পানি পরিষ্কার করার পরে ব্রেকগুলি পাম্প করে নিন। এতে আপনার গাড়ির ভিতর থাকা অবশিষ্ট পানি বাইরে ঠেলে দিতে সহায়তা করবে। ব্রেকে পানি থাকলে তা ব্যবহারে বাধা দেয়। গাড়িতে এই সমস্যাটি বেশি দেখা যায়।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com