আজ সরস্বতী পূজা

পুরোনো ছবি
পুরোনো ছবি

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সরস্বতী পূজা আজ বৃহস্পতিবার। এই ধর্মীয় উৎসবের পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানাবেন তারা। প্রতিবছর মাঘ মাসের শুক্লপক্ষের শ্রী পঞ্চমী তিথিতে বিদ্যাদেবীর পূজা করা হয়।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পূজা উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

বাংলাদেশে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সরস্বতী পূজা হয়ে থাকলেও করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় গত দুই বছর সীমিত আকারে এ পূজা অনুষ্ঠিত হয়। তবে মহামারির দাপট কমে আসায় এবার আড়ম্বরপূর্ণভাবে পূজা অনুষ্ঠিত হবে। হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করবে। রাজধানী ঢাকাসহ সারা দেশের মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি। ঐতিহ্য অনুযায়ী এদিন সনাতন ধর্মাবলম্বীরা পুরোহিতের মন্ত্র পাঠের মধ্য দিয়ে বিদ্যাদেবীর মন্দিরে সন্তানদের প্রথম বিদ্যার পাঠ হাতেখড়ির আয়োজন করেন।

পুরোনো ছবি
সরস্বতী ও জ্ঞানচর্চা

এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে মহাসাড়ম্বরে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। ৭৩টি মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে জগন্নাথ হলে। হলের খেলার মাঠে চারদিক দিয়ে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা পূজার আয়োজন করেছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় প্রতিমা স্থাপনের মাধ্যমে সরস্বতী পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ও

পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক মিহির লাল সাহা বলেন, ‘আবারও বড় পরিসরে বিদ্যাদেবীর উপাসনা করতে পারছি, এটি অত্যন্ত আনন্দের। ৭৩টি মণ্ডপে পূজা পালন করা হবে।’ পূজা সবার জন্য ‘উন্মুক্ত’ থাকবে জানিয়ে তিনি বলেন, বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় প্রতিমা স্থাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পূজার কার্যক্রম শুরু হবে। এরপর সাড়ে ৭টায় বাণী বন্দনা এবং ৮টা ১০ মিনিটে পুষ্পাঞ্জলি দেওয়া হবে। এ ছাড়া সকাল সাড়ে ১১টায় প্রসাদ বিতরণের মাধ্যমে পূজার কাজ শেষ হবে। জগন্নাথ হল ছাড়াও ছাত্রীদের জন্য রোকেয়া হল, শামসুন্নাহার হল, সুফিয়া কামাল হল, কুয়েত মৈত্রী হলে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গন এবং জাতীয় প্রেস ক্লাবেও পূজা অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com