৮ জুলাই হজ, প্রাথমিক কাজই শেষ হয়নি মুসল্লি এবং এজেন্সি মালিকদের

৮ জুলাই হজ, প্রাথমিক কাজই শেষ হয়নি মুসল্লি এবং এজেন্সি মালিকদের
পুরোনো ছবি

আগামী ৮ জুলাই অনুষ্ঠিত হবে পবিত্র হজ। এরই মধ্যে ঘোষণা করা হয়েছে সরকারি-বেসরকারি ব্যবস্থপনার বিভিন্ন রকম হজ প্যাকেজ।

আগামী ৩১ মে হজের প্রথম ফ্লাইটের তারিখও চুড়ান্ত করা হলেও হজ যাত্রীদের নিবন্ধন কাযক্রম এখনো শেষ হয়নি। উন্মুক্ত করা হয়নি ই-হজ পদ্ধতি। এর ফলে সৌদিতে নানা খাতে টাকা জমা দিতে পারছেন না এজেন্সি মালিকরা। বাড়ি কিংবা হোটেল ভাড়া চুড়ান্ত করার পাশাপাশি বাকি রয়েছে আরো অনেক প্রয়োজনীয় কাজ। সবমিলিয়ে এবারের শুরুর দিকের হজ যাত্রায় কিছুটা বিশৃঙ্খলার শঙ্কা রয়েছে।

মুসল্লি এবং এজেন্সি মালিকরা জানান, এখনো প্রাথমিক কাজগুলোই সম্পন্ন করা সম্ভব হয়নি। পাশাপাশি লিড এজেন্সির তালিকাও চুড়ান্ত হয়নি।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, ‘হজ যাত্রীদের ভিসা ইস্যু হওয়ার জন্য যে ধাপগুলো অতিক্রম করতে হয়, সেগুলোই এখনো শুরু হয়নি। হজ এজেন্সির প্রথম যে কাজ প্রয়োজন সেটি হলো সৌদির ই-হজ সিস্টে, খোলা। সেটিই এখনো করা হয়নি। যেহেতু সময় কম পাওয়া গেছে, সেহেতু দ্রুত কাজ করতে হবে।’ আর ৩১ তারিখ ফ্লাইট চুড়ান্ত হলে সেটি কয়েকদিন পেছানোরও পরামর্শ দেন তিনি।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানান, এতো অল্প সময়ে বিশাল কাজ সম্পন্ন করা কঠিন চ্যালেঞ্জ। আর সেই চ্যালেঞ্জকে মোকাবিলা করে কাজ করতে প্রস্তুত তারা।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com