হিন্দুদের বিয়ের অনুষ্ঠানের খাবার মুসলিমরা খেতে পারবেন তবে…

হিন্দু ধর্মালম্বীদের বিয়ের অনুষ্ঠান
হিন্দু ধর্মালম্বীদের বিয়ের অনুষ্ঠান পুরোনো ছবি

হিন্দু কিংবা অন্য ধর্মের মানুষের বাড়িতে গিয়ে দাওয়াত খাওয়া ও তাদের নিমন্ত্রণ গ্রহণ করা জায়েজ রয়েছে। পাশাপাশি মুসলিমরাও নিজেদের বাড়িতেও হিন্দুদের নিমন্ত্রণ দিয়ে খাওয়াতে পারেন। এটিও সম্পূর্ণরুপে জায়েজ। তবে এক্ষেত্রে কয়েকটি শর্ত পালন করতে হবে। কী সেই শর্তগুলো আসুন জেনে নিই মাওলানা শেখ আহমাদুল্লাহর কাছ থেকে-

হিন্দুদের বিয়ের অনুষ্ঠানে মুসলিমদের খাবার গ্রহণ প্রসঙ্গে মাওলানা শেখ আহমাদুল্লাহ গণমাধ্যমে জানান, হিন্দু বা অন্য ধর্মালম্বী মানুষের বাড়িতে গিয়ে কোনো খাবার খেতে চাইলে তা অবশ্যই খাওয়া যাবে। তবে তা হালাল হতে হবে। কিন্তু ওই ব্যক্তি নিজেই জবাই করেছেন এমন কোনো পশুপাখির মাংস খাওয়া যাবে না। তবে বাজার থেকে মাংস কিনে এনে খাওয়ালে সেগুলো খাওয়া যাবে। পাশাপাশি মাছ বা অন্য কিছুও খেতে পারবেন। এতে কোনো সমস্যা হবে না।

বিয়ের অনুষ্ঠান প্রসঙ্গে শেখ আহমাদুল্লাহ জানান, হিন্দুদের বিয়ের যে মূল অনুষ্ঠান হয় সেখানে যাওয়া জায়েজ হবে না। কারণ সেখানে তাদের এক ধরনের উপাসনা জড়িত রয়েছে। তবে বিয়ে উপলক্ষে যে খাবারের আয়োজন করা হয় সেখানে যদি হালাল খাবার পরিবেশন করা হয় তাহলে অবশ্যই সেই খাবার খাওয়া যাবে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com