পদত্যাগ করতে পারি, কিন্তু এখনই নয় : পোপ

ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস
ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস

ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিসের শারীরিক অবস্থা ভালো যাচ্ছে না। যে কারণে অচিরেই পদ থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছেন তিনি। পোপ ফ্রান্সিস বলেন, তিনি যদি মনে করেন শরীরের যেভাবে কাজ উচিত তার স্বাস্থ্য সেরকম অবস্থায় নেই তাহলে তিনি খুব শিগগিরই পদত্যাগ করার কথা বিবেচনা করবেন।

সম্প্রতি কানাডা সফর শেষে রোমে ফেরার সময় সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন পোপ। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

৮৫ বছর বয়সী পোপ জোর দিয়ে বলেন, এই মুহূর্তে তিনি তার দায়িত্ব চালিয়ে যেতে চান। তিনি কখন পদত্যাগ করবেন তা ঈশ্বরের দ্বারা নির্দেশিত হবে বলেও মন্তব্য করেন এই ধর্মগুরু।

চার্চের সেবা চালিয়ে যাওয়ার জন্য আমাকে হয় নিজেকে কিছুটা বাঁচাতে হবে অথবা আমাকে সরে যাওয়ার সম্ভাবনা বিবেচনা করতে হবে।

পোপ ফ্রান্সিস, ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু

কানাডার আর্কটিক অঞ্চল থেকে রোমে যাওয়ার সময় সাংবাদিকদের তিনি বলেন, ‘অবসর নেওয়ার দরজা খোলা। এটি একটি স্বাভাবিক বিকল্প। কিন্তু আজ পর্যন্ত আমি সেই দরজায় টোকা দিইনি। আমি এই সম্ভাবনা নিয়ে ভাবার প্রয়োজন অনুভব করিনি। আমি হয়তো এটা নিয়ে ভাবতে শুরু করব না।’

বেশ কয়েক মাস ধরে পোপ ফ্রান্সিস হাঁটুর সমস্যায় ভুগছেন। কানাডা সফরের বেশিরভাগ সময় তিনি হুইলচেয়ারে কাটিয়েছেন। তবে তিনি এর আগে আরও গুরুতর ও জীবন-হুমকির অসুস্থতাজনিত জল্পনাকে উড়িয়ে দিয়েছেন।

কানাডা সফরে ওই অঞ্চলের ক্যাথলিক চার্চ পরিচালিত আবাসিক স্কুলে আদিবাসী শিশুদের হত্যার ঘটনায় ক্ষমা চেয়েছেন পোপ ফ্রান্সিস। পাশাপাশি তিনি স্থানীয় লোকদের সঙ্গে সবচেয়ে বেশি কথা বলেন। বিশেষ করে ক্যাথলিক স্কুলে বেঁচে যাওয়া ব্যক্তিদের সময় দেন ধর্মগুরু। তবে তার ব্যস্ত ভ্রমণে রাজনীতিবিদদের সঙ্গে কিছু আনুষ্ঠানিক প্রক্রিয়া চলাকালীন সময়ে তাকে ক্লান্ত দেখা যায়।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com