চীনে বাংলাদেশের ‘চামড়ার বাজার’ বাড়াতে ওয়েবিনার

বাংলাদেশ চামড়া ও চামড়াজাত পণ্য সবচেয়ে বেশি রপ্তানি করে চীনে
বাংলাদেশ চামড়া ও চামড়াজাত পণ্য সবচেয়ে বেশি রপ্তানি করে চীনেসংগৃহীত ছবি

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ অর্থনীতির দেশ চীন। স্বাধীনতা পরবর্তী সময় থেকে দেশটির সঙ্গে দারুণ অর্থনৈতিক সম্পর্ক রয়েছে বাংলাদেশের। পশ্চিমা বাজার হারিয়ে দেশের চামড়া ও চামড়াজাত পণ্যের গন্তব্য এখন চীন। তাই দেশটির বাজারে রপ্তানি বাড়াতে ‘বাংলাদেশের চামড়া ও চামড়াজাত পণ্য প্রচার’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

গত মঙ্গলবার বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ও উভয় দেশের ব্যবসায়িক সংস্থার সহযোগিতায় এই ওয়েবিনার অনুষ্ঠিত হয়। যেখানে উদ্বোধনী বক্তব্য দেন- চীনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মাহবুবুজ্জামান। আর সঞ্চালনা করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ মনসুর উদ্দিন।

এতে যোগ দেন বাংলাদেশ ও চীনের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ১৫০ জন চীনা আমদানিকারক, বাংলাদেশি রপ্তানিকারক, ব্যবসায়িক বিশেষজ্ঞ এবং কর্মকর্তারা।

ওয়েবিনারে রাষ্ট্রদূত মাহবুবুজ্জামান বলেন, চীনে পণ্য রপ্তানিতে বাংলাদেশ ও চীনা ব্যবসায়ীদের সর্বাত্মক সহযোগিতা করবে দূতাবাস। এ ছাড়া রপ্তানিকে গতিশীল করতেও সবধরনের পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন তিনি।

উল্লেখ্য, চামড়া ও চামড়াজাত পণ্য অন্তর্ভুক্ত করে বাংলাদেশের ৯৮ শতাংশ পণ্যকে শুল্কমুক্ত রপ্তনি সুবিধা দেয় চীন। এতে দেশটির বাজারে বাংলাদেশের ৮ হাজার ৯৩০টি পণ্য শুল্কমুক্ত সুবিধা পাবে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com