চলতি মাসেই মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু করবে বাংলাদেশ

চলতি মাসেই মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু করবে বাংলাদেশ
পুরোনো ছবি

চলতি জুন মাসে আবারো মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ। এই বিষয়ে মালয়েশিয়ার সঙ্গে একটি সমঝোতায় পৌঁছাতে পেরেছেন বলেও জানিয়েছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার (২ জুন) ঢাকায় প্রবাসী কল্যাণ ভবনে দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকের পর ইমরান আহমেদ সাংবাদিকদের তিনি বলেন, ‘এই জুনের শেষের দিকে শ্রমিকরা মালয়েশিয়া যেতে শুরু করবে।’ এ সময় মন্ত্রী বলেন, এক বছরে দুই লাখ কর্মী মালয়েশিয়ায় যাবে। তাদের ন্যূনতম বেতন হবে প্রতি মাসে ১৫০০ মালয়েশিয়ান রিংগিট এবং অভিবাসন খরচ হবে ১.৬ লাখ টাকার কম।

প্রবাসী কল্যাণমন্ত্রী আরও বলেন, ‘২০২১ সালের ডিসেম্বরে স্বাক্ষরিত এমওইউ অনুযায়ী পাঁচ বছরে পাঁচ লাখ কর্মী মালয়েশিয়ায় যাওয়ার কথা। তবে অন্য দেশগুলো মালয়েশিয়ায় শ্রমিক না পাঠালে সেক্ষেত্রে জনশক্তির চাহিদা ও পরিস্থিতি অনুযায়ী এ বছর সেখানে পাঁচ লাখ লোক পাঠানো হতে পারে।’ এছাড়া মালয়েশিয়াকে আমরা আমাদের সব বৈধ রিক্রুটিং এজেন্সির তালিকা দিয়েছি। এখন কাদের মাধ্যমে কর্মী নেবে সেটি তারা নির্ধারণ করবে বলেও জানান মন্ত্রী।

বৈঠকে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান এবং বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ নিজ নিজ দেশের প্রতিনিধিদের নেতৃত্ব দেন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com