কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ আগস্ট ২০২৪, ০৮:৫৬ পিএম
আপডেট : ১৮ আগস্ট ২০২৪, ০৯:০৪ পিএম
অনলাইন সংস্করণ

বৈষম্যের বিরুদ্ধে এবার আন্দোলনে নেমেছেন প্রকাশকরা

আন্দোলনরত সাধারণ প্রকাশকরা। ছবি : কালবেলা
আন্দোলনরত সাধারণ প্রকাশকরা। ছবি : কালবেলা

দেশের চলমান সংস্কার আন্দোলনের প্রভাব পড়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতিতে। দেশের অন্যতম বৃহৎ এই সংঠনের ভেতরে বিরাজ করছে চরম অস্থিরতা। রোববার (১৮ আগস্ট) সংস্কারের দাবিতে আন্দোলনে নামে সাধারণ প্রকাশকরা।

আন্দোলনরত প্রকাশকরা বলেন দীর্ঘদিন ধরেই সদ্য ক্ষমতাচ্যুত আওয়ামী লীগের ঘনিষ্ঠ প্রকাশকরা মিলে একটি সিন্ডিকেট গড়ে তুলেছেন। বিভিন্ন সরকারি প্রজেক্ট একচেটিয়াভাবে ভাগাভাগি করে নিচ্ছেন নিজেদের মধ্যে।

অন্য দিকে বাণিজ্য মন্ত্রণালয়ের ট্রেড অর্গানাইজেশন রুলস অনুযায়ী দুই বছর পর পর নির্বাচন হওয়ার নিয়ম থাকলেও গত আট বছর ধরে কোনো নির্বাচনের আয়োজন করেনি সংগঠনটি।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির বর্তমান সভাপতি আরিফ হেসেন ছোটন একই সঙ্গে আওয়ামী লীগের মনোনয়ন প্রাপ্ত ৪৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের দায়িত্ব পালন করছেন।

প্রকাশকেরা অভিযোগ করেছেন তার এই রাজনৈতিক ক্ষমতা কাজে লাগিয়ে সমিতিতেও নিজস্ব বলয় তৈরি করেছেন। বর্তমানে আওয়ামী লীগ ক্ষমতাচ্যুত হওয়ার পরেও নিজে আত্মগোপনে থেকে নিজস্ব আওয়ামীপন্থি সিন্ডিকেট কাজে লাগিয়ে ক্ষমতা আকড়ে ধরে রাখার পায়তারা করছেন।

বর্তমানে নিজেকে ভারপ্রাপ্ত সভাপতি দাবি করছেন জুপিটার পাবলিকেশনের স্বত্বাধিকারী ও পুস্তক প্রকাশক সমিতির পরিচালক কায়সার ই আলম প্রধান।

বাংলাবাজারের সাধারণ প্রকাশকরা বলেন, তিনি ও আরিফ হোসেন ছোটন ছাত্র জনতার আন্দোলন দমাতে সক্রিয় ভূমিকা পালন করেছেন।

এদিকে আন্দোলনরত সাধারণ প্রকাশকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে সমিতির সব পদ থেকে পদত্যাগ করেছেন সাবেক দুইবারের নির্বাচিত সভাপতি আলমগীর সিকদার লোটন৷ বর্তমানে তিনি সংগঠনের পরিচালক ও রাজধানী শাখার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি বলেন, ‘আজ যখন বৈষম্যের বিরুদ্ধে সারা দেশ উত্তাল সেখানে আমাদের প্রাণের সংগঠনে আট বছর ধরে কোনো নির্বাচন হচ্ছে না। সিন্ডিকেট ও নিজস্ব বলয়ে পরিচালিত হচ্ছে। সাধারণ প্রকাশকদের সঙ্গে এটাই তো সবচেয়ে বড় বৈষম্য। সবচেয়ে বড় প্রহসন। আমরা এর অবসান চাই। তাই আন্দোলনরত প্রকাশকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আমি সব পদ থেকে পদত্যাগ করেছি।’

এ বিষয়ে স্বনামধন্য প্রকাশনা সংস্থা অন্যন্যা এর স্বত্বাধিকারী সিনিয়র প্রকাশক মনিরুল হক বলেন, ‘আমরা সংস্কার চাই। একচেটিয়া সিন্ডিকেটের বিলুপ্তি চাই। আমরা চাই আইন অনুযায়ী একটি স্বচ্ছ নির্বাচন হোক। সারা বাংলাদেশের পুস্তক প্রকাশক ও বিক্রেতারা যাকে ভোট দিয়ে নির্বাচিত করবে, তারাই আমাদের নেতৃত্ব দেবেন৷ সংগঠনের স্বচ্ছতার দাবিতে যারা আন্দোলন করছে আমি তাদের সঙ্গে একাত্নতা প্রকাশ করছি।’

চলমান আন্দোলন ও সংগঠনের অস্থিরতা সম্পর্কে আরেক পরিচালক ও পারফেক্ট পাবলিকেশনের স্বত্বাধিকারী কাজী জহিরুল ইসলাম বুলবুল বলেন, ‘আমরা আমাদের সংগঠনের সংস্কার চাই। গণতান্ত্রিক পরিবেশ চাই। স্বচ্ছ একটি নির্বাচন চাই। সাধারণ প্রকাশকেরা যে আন্দোলন করছেন, তাকে আমি ন্যায্য মনে করি৷ তাদের সমর্থন জানাই।’

বিরাজমান সংকট ও আনীত অভিযোগ সম্পর্কে আত্মগোপনে থাকা সভাপতি আরিফ হেসেন ছোটনকে ফোন করলে তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়। ভারপ্রাপ্ত সভাপতি দাবি করা কায়সার ই আলম প্রধানকে বারবার ফোন করলেও তিনি রিসিভ করেননি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাংবাদিক শফিক রেহমানের সাজা স্থগিত

নতুন মাত্রায় যুদ্ধ শুরুর শঙ্কা, কী করবে মুসলিম বিশ্ব?

সিটি করপোরেশন পরিচালনায় কমিটি, কাউন্সিলরের দায়িত্বে থাকবেন যিনি

আরব তরুণরা যৌন শক্তি বাড়াতে মরিয়া

বাসসের প্রতিবেদন / ‘সবার আব্বু আসে, আমার আব্বু আসে না কেন?’ প্রশ্ন ছোট্ট রাইসার

বিএনপি সবসময় শহীদদের পরিবারের পাশে থাকবে : যুবদল সভাপতি

শাহজালাল বিমানবন্দরের চারপাশকে ‘সাইলেন্ট জোন’ ঘোষণা

আফগান-টাইগার ওয়ানডে সিরিজ শারজায়

দুর্গাপূজায় নিরাপত্তায় মাঠে থাকবে বিএনপির স্বেচ্ছাসেবক : আজাদ

মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্প থেকে বিপুল অস্ত্র ও মাদকদ্রব্য উদ্ধার

১০

নিজের রাজনৈতিক অবস্থান সাকিবকেই স্পষ্ট করতে হবে : উপদেষ্টা আসিফ

১১

একাদশে রেজিস্ট্রেশনের সময় বাড়ল

১২

ব্রাহ্মণবাড়িয়ায় ছুরিকাঘাতে বৃদ্ধ খুন

১৩

ছুটি না মেলায় অফিসে কাজ করতে করতেই কর্মীর মৃত্যু

১৪

টাইগার রবিকে ফেরত পাঠাল ভারত

১৫

ছাত্র রাজনীতি নিয়ে শিক্ষার্থীদের মতামত নিচ্ছে ছাত্রদল

১৬

গণতন্ত্রের সূচনার জন্য দ্রুত নির্বাচন চান গয়েশ্বর

১৭

বজ্রপাতে শিক্ষার্থীসহ প্রাণ গেল ৫ জনের

১৮

সোনারগাঁয়ে যৌথ বাহিনীর অভিযানে বিএনপি নেতা আটক

১৯

ভারতে মহানবী (সা.) কে কটূক্তির প্রতিবাদে জবিতে বিক্ষোভ

২০
X