ভ্রমণে অতিরিক্ত ল্যাগেজ এড়াতে যা করবেন

ভ্রমণে অতিরিক্ত ল্যাগেজ এড়াতে যা করবেন
প্রতীকী ছবি

বেড়াতে যাওয়ার সময় সবচেয়ে সময় সাপেক্ষ আর গুরুত্বপূর্ণ কাজ হলো কাপড় গোছানো। কি নিতে হবে আর কি কি নেওয়ার প্রয়োজন নেই, সে বিষয়ে আমরা বেশ সমস্যায় পড়ে যাই। অনেকেই চান ঘুরতে গেলে প্রতিটা বেলার জন্য আলাদা আলাদা পোশাক নিতে, আবার অনেকেই মাত্র একটা বা দুইজোড়া পোশাক নিয়ে বের হয়ে পড়েন।

সঠিকভাবে নিজের লাগেজ গোছানো খুবই জরুরি একটা বিষয়। চলুন জেনে নিই, কীভাবে মাত্র একটা লাগেজ নিয়েই আপনি স্বাচ্ছন্দে ঘুরে আসতে পারবেন।

সঠিক লাগেজ নির্বাচন

প্যাকিং এর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সঠিক লাগেজ বা ব্যাগ নির্বাচন করা। ব্যাগের সাইজ, ব্যাগ বহন করার সুবিধা ইত্যাদি দেখে ব্যাগ নির্বাচন করতে হবে। এ ক্ষেত্রে ট্রলি ব্যাগ নির্বাচন করাটা ভালো, এতো তাড়াহুড়োর সময় আপনাকে ব্যাগ হাতে নিয়ে দৌড়তে হবে না।

চলাচলের সুবিধার্থে বেছে নিন ট্রলি ব্যাগ।
চলাচলের সুবিধার্থে বেছে নিন ট্রলি ব্যাগ।সংগৃহীত ছবি

বিভিন্ন ধরনের পোশাক

ট্যুরের জন্য বিভিন্ন ধরনের হালকা এবং রিল্যাক্সিং পোশাক নিতে হবে। এমন পোশাক নির্বাচন করতে হবে যা বিভিন্ন ভাবে পরা যায়। যেমন ব্লু জিন্সের সঙ্গে আপনি সাদা বা অন্য কোন টি শার্ট বা শার্ট পরতে পারবেন। এমন কোন স্কার্ট নিন, যার সঙ্গে আপনি টি শার্ট পরতে পারবেন। গহনাও বেছে নিন এমন ভাবে যাতে একটা কানের দুল বা আংটি কয়েকটা পোশাকের সঙ্গে পরা যায়, এতে লাগেজ হবে হালকা।

প্যাকিং কিউব ব্যবহার

প্যাকিং এর জন্য আলাদা কিছু হালকা কাপড়ের চারকোণা বক্স পাওয়া যায়, যাকে বলা হয় প্যাকিং কিউব। এসব প্যাকিং কিউব বিভিন্ন সাইজের হয়। প্যাকিং কিউবে প্যাক করার সুবিধা হলো একটা জিনিসের জন্য আপনাকে সমস্ত কাপড় বের করতে হবে না, যেই নির্দিষ্ট কিউবে রেখেছেন সেটা বের করলেই হবে।

কাপড় প্যাক করার সময় প্যাকিং কিউব ব্যবহার করতে পারেন।
কাপড় প্যাক করার সময় প্যাকিং কিউব ব্যবহার করতে পারেন।সংগৃহীত ছবি

হঠাৎ বৃষ্টি বা শীতের আশঙ্কায় না থাকা

যেখানে বেড়াতে যাচ্ছেন সেখানে যদি হঠাৎ বৃষ্টি হয় বা শীত পড়ে যায় বেশি- তখন কি হবে, এমন আশঙ্কায় লাগেজে অতিরিক্ত ভারী পোশাক বা ছাতা নিয়ে লাগেজ ভারী করেবেন না। প্রকৃতির ফেরে যেদি ঘুরতে যেয়ে এমন সমস্যার সম্মুখীন হন, সেখান থেকেই ছাতা বা শীতের পোশাক কিনে নিতে পারবেন।

পোশাক সঠিকভাবে ভাঁজ

পোশাক সাধারণত আমরা যেভাবে ভাঁজ করি, তাতে একটি কাপড়ের জন্য অনেক বেশি জায়গা লাগে। পোশাক যদি ভাজ করার বদলে রোল করে বা মুড়ে ভাঁজ করা যায়, তবে এক লাগেজেই আপনার সব কাপড় এঁটে যাবে।

রোল করে কাপড় ভাঁজ করলে লাগেজে অনেক জায়গা বেঁচে যায়।
রোল করে কাপড় ভাঁজ করলে লাগেজে অনেক জায়গা বেঁচে যায়।সংগৃহীত ছবি

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com