পর্যটকদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে যে ৫ দেশ

পর্যটকদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে যে ৫ দেশ
প্রতীকী ছবি

পৃথিবীর প্রতিটি দেশেই রয়েছে ঘুরে দেখার মতো অসংখ্য সুন্দর স্থান, নিজস্ব সংস্কৃতি, কৃষ্টি। তবে কিছু কিছু দেশের ভৌগলিক অবস্থান, জীবনযাত্রার মান এবং সরকারি ব্যবস্থাপনার কারণে সেগুলো হয়ে উঠেছে পর্যটকদের তীর্থস্থান।

সাউথ আইল্যান্ড, নিউজিল্যান্ড।
সাউথ আইল্যান্ড, নিউজিল্যান্ড।সংগৃহীত ছবি

পর্যটকদের ভোট, এক্সপার্টদের মতামত এবং পাঠকদের চয়েজের উপর ভিত্তি করে তেমনই কিছু দেশের তালিকা প্রকাশ করেছে ইউএস নিউজ নামে একটি মার্কিন গণমাধ্যম। তার মধ্য থেকে ৫টি দেশ নিয়ে আজকের এই আয়োজন। চলুন জানা যাক কোন দেশগুলো আছে পর্যটকদের পছন্দের তালিকার প্রথম দিকে।

সাউথ আইল্যান্ড, নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ড এর অপরূপ ল্যান্ডস্কেপিং এর জন্য বিখ্যাত। এখানে এসে আপনি দেখা পাবেন ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের অন্তর্ভুক্ত ফিওর্ডল্যান্ড ল্যাশনাল পার্কের। কুইন্সটাউনে করতে পারবেন বাঞ্জি জাম্পিং আর পাবেন অপূর্ব স্বাদের স্থানীয় খাবার।

ল্যুভর মিউজিয়াম, প্যারিস।
ল্যুভর মিউজিয়াম, প্যারিস।সংগৃহীত ছবি

প্যারিস

পর্যটকদের প্রিয় তালিকায় প্যারিস থাকবে না, সেটা হতেই পারেনা। নানা প্রাচীন ঐতিহ্যের সাক্ষী এই শহরেই দেখা পাওয়া যাবে আইফেল টাওয়ার, ল্যুভর মিউজিয়াম আর আর্ক দ্য ট্রায়াম্ফের। তবে প্যারিসের যে আকর্ষণের টানে মূলত পর্যটকরা এখানে আসে তা হলো অনেক ধরনের ক্যাফে, বহুরঙা বাজার আর প্রাচীন ঐতিহ্যের খোঁজে।

লন্ডন

লন্ডন যেন বৃহৎ এক পৃথিবীর মাঝে নিজের একটুকরো পৃথিবী। এর ব্যস্ত লোকালয়, বিভিন্ন ধরনের মানুষ আর প্রাচীন ঐতিহ্যের স্বারকগুলো ঠায় দাঁড়িয়ে আছে আপনাকে তার পৃথিবীতে আমন্ত্রণ জানানোর জন্য। প্রথমবার লন্ডনে গেলে টাওয়ার অফ লন্ডন, বাকিংহ্যাম প্যালেস আর ব্রিটিশ মিউজিয়াম দেখাতে ভুলবেন না যেন।

টাওয়ার অফ লন্ডন
টাওয়ার অফ লন্ডনসংগৃহীত ছবি
দ্য কল্যোসিয়াম,ইটালি।
দ্য কল্যোসিয়াম,ইটালি।সংগৃহীত ছবি

রোম

পর্যটকদের কাছে রোমের একটা আলাদা কদর আছে এর অতি প্রাচীন ঐতিহ্যের জন্য। রোমে ঘুরতে গেলে দ্য কল্যোসিয়াম, দ্য ট্রেভি ফাউন্টেইন আর দ্য প্যানথিওন দর্শন কোনভাবেই বাদ দেওয়া যাবে না। সেইসঙ্গে চাইলে ঘুরে দেখতে পারেন সেন্ট পিটার্স ব্যাসিলিকা, সিস্টিন চ্যাপেলসহ আরও নানা স্থাপনা।

মালদ্বীপ

পর্যটন দ্বীপ হিসেবে পরিচিত মালদ্বীপ অবশ্য পর্যটকদের জন্য বেশ ব্যয়বহুল। তবে এর প্রাকৃতিক সৌন্দর্যের কাছে এই ব্যয় কিছু নয় বলেই মনে করেন তারা। বিস্তৃত সমুদ্র, ঝলমল করতে থাকা সৈকত আর নানা রঙয়ের ফুলের বাহার মালদ্বীপকে করেছে মনোমুগ্ধকর। নব বিবাহিত দম্পতিদের কাছে তাই মালদ্বীপ খুবই কাঙ্ক্ষিত একটি স্থান।

মালদ্বীপের জোলাই রিসোর্টের নিজস্ব সৈকত।
মালদ্বীপের জোলাই রিসোর্টের নিজস্ব সৈকত।সংগৃহীত ছবি

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com