ঘুরতে যাওয়ার সময় সবাই যে ভুলগুলো করে

ঘুরতে যাওয়ার সময় সবাই যে ভুলগুলো করে
প্রতীকী ছবি

কোথাও ঘুরতে যাওয়ার প্রধান লক্ষ্যই থাকে প্রতিদিনের ব্যস্ততা থেকে নিজেকে একটু বিশ্রাম দেওয়া। মানুষ তার মনের প্রশান্তি এবং পারিপার্শ্বিক অবস্থা থেকে একটু হাফ ছেড়ে বাঁচতেই খোলা প্রকৃতিতে যেতে চায়। কিন্তু ট্যুরের সময় যদি পড়তে হয় বিড়ম্বনায়, তবে তা মোটেও ভালো কিছু নয়।

ট্যুরে যাওয়ার আগে আর ট্যুরের সময় আপনার কিছু ভুলের কারণে আপনসহ বাকিরা পড়তে পারেন বিড়ম্বনায়। কী সেই ভুলগুলো, জানা যাক-

ওভারপ্যাকিং এর কারণে এয়ারপোর্টে আপনাকে গুলতে হতে পারে অতিরিক্ত লাগেজ ফি।
ওভারপ্যাকিং এর কারণে এয়ারপোর্টে আপনাকে গুলতে হতে পারে অতিরিক্ত লাগেজ ফি।সংগৃহীত ছবি

ওভারপ্যাকিং

বেড়াতে যাওয়ার সময় ওভারপ্যাকিং খুবই কমন একটা ভুলের নাম। ওভারপ্যাকিং এর কারণে এয়ারপোর্টে আপনাকে গুণতে হতে পারে অতিরিক্ত লাগেজ ফি, আর বেশি ভারি লাগেজ টানাও খুবই ঝামেলার একটা বিষয়।

ফোনের ডাটা প্যাক

আপনি যখন দেশের বাইরে ট্রাভেল করছেন, তখন মাথায় রাখতে হবে, আপনি আপনার ফোনের জন্য কোন ইন্টারন্যাশনাল ডাটা প্যাক কিনেছেন কিনা। নয়তো আপনাকে দিতে হতে পারে এক্সট্রা ডাটা রোমিং ফি।

একটি ফ্লাইটে দেরি হলে যাতে অন্যটা হাতছাড়া না হয়ে যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।
একটি ফ্লাইটে দেরি হলে যাতে অন্যটা হাতছাড়া না হয়ে যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।সংগৃহীত ছবি

দুই ফ্লাইটের মাঝে পর্যাপ্ত সময় না রাখা

যেসব দেশে যেতে কানেকটিং ফ্লাইটের দরকার, সেসব ফ্লাইটের মাঝখানে অবশ্যই পর্যাপ্ত সময় রাখতে হবে। যে কোন কারণে ফ্লাইট দেরিতে ল্যান্ড করতে পারে। তাই একটি ফ্লাইটে দেরি হলে যাতে অন্যটা হাতছাড়া না হয়ে যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।

স্থানীয় মুদ্রা সঙ্গে না রাখা

নতুন দেশে প্লেন থেকে নেমেই আপনার প্রথমে যেটা দরকার হবে তা হচ্ছে ওই দেশের কারেন্সি বা মুদ্রা। তাই এয়ারপোর্টের এটিএম থেকেই কারেন্সি এক্সচেঞ্জ করে নিন, এতে এয়ারপোর্টের বাইরে এসে ভোগান্তিতে কম পড়বেন।

এয়ারপোর্টের এটিএম থেকেই কারেন্সি এক্সচেঞ্জ করলে ভালো রেট পাওয়া যায়।
এয়ারপোর্টের এটিএম থেকেই কারেন্সি এক্সচেঞ্জ করলে ভালো রেট পাওয়া যায়।সংগৃহীত ছবি

ট্যুর সম্পর্কে ক্রেডিট কার্ড কোম্পানিকে অবহিত না করা

ট্যুরে যাওয়ার আগে আপনি যেই ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করছেন, তাদের অপারেটরকে অবশ্যই অবহিত করতে হবে। অনেক সময় দেশের বাইরে হুট করে ক্রেডিট কার্ড ব্যবহার করলে, কর্তৃপক্ষ জালিয়াতির কথা ভেবে আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে। তাই দেশের বাইরে ঘুরতে যাওয়ার আগে তাদের অবহিত করুন।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com