যাকে ডেট করেছেন, সে কি নার্সিসিস্ট?

জেনে নিন নার্সিসিস্ট ব্যক্তি চেনার উপায়
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

প্রচণ্ড আত্নকেন্দ্রিক এবং শুধুমাত্র নিজের প্রশংসা শুনতে চাওয়া, নিজের প্রশংসা করতে থাকা এবং অন্যের দৃষ্টি আকর্ষণে ব্যস্ত থাকা ব্যক্তিকে সাধারণত নার্সিসিস্ট বলা হয়ে থাকে। এই ধরনের মানুষ প্রধানত নিজেকে নিয়েই থাকতে ভালোবাসে, সবসময় চায় অন্য সবার দৃষ্টি শুধুমাত্র তার দিকেই আবদ্ধ থাকুক।

এই ধরনের পুরুষ বা নারীদের সঙ্গে তর্ক করা বৃথা, কারণ তারা নিজের যুক্তি ছাড়া কারও যুক্তি বুঝতে বা মানতে নারাজ। তাদের সঙ্গে থাকা অন্য মানুষগুলো যতই চেষ্টা করুক না কেন, এদের দৃষ্টিভঙ্গি বা কাজ ও চিন্তার ধরণ কখনো পরিবর্তন হয় না।

আপনার জীবনসঙ্গী বা আপনি যাকে ডেট করছেন সে যদি হয় এমন ব্যক্তিত্বের অধিকারী, তবে ব্যক্তিজীবনে আপনাকে পড়তে হতে পারে নানা বিড়ম্বনায়। যাকে জীবনসঙ্গী হিসেবে বেছে নিতে চাইছেন, কি করে জানবেন তিনি নার্সিসিস্ট কিনা?

চলুন জেনে নেওয়া যাক একজন নার্সিসিস্ট ব্যক্তির ৪টি বৈশিষ্ট্য-

১. বহুমুখী আচরণ : নার্সিসিস্ট মানুষ খুব সহজেই আপনাকে বিভ্রান্ত করতে পারে। বাইরে, অনেক মানুষের মাঝে সে খুবই দারুণ আচরণ করলেও, বন্ধ দরজার পেছনে আপনার প্রতি তার আচরণ বদলাতে সময় লাগবেনা একটুও। একান্ত সময়গুলোতে একজন নার্সিসিস্ট মানুষ তার সঙ্গীর সঙ্গে খুবই রুঢ় আচরণ করে থাকে এবং তাদের কাছে একটা খুবই স্বাভাবিক একটা ব্যপার। অনেক সময় সে নিজের দোষগুলোও তার সঙ্গীর উপর চাপিয়ে দিতে চায়। তার এমন ক্রমাগত আচরণে অনেক সময় তার সঙ্গী নিজেই নিজের কাজকে সন্দেহের চোখে দেখতে থাকে।

২. মুগ্ধ করার ক্ষমতা : ডেটিং বা একটা সম্পর্ক শুরু হওয়ার আগের সময়টাতে একজন নার্সিসিস্ট ব্যক্তি তার সঙ্গীর সঙ্গে দারুণ আচরণ করে, তাদের আচরণে অপরদিকের মানুষটি মুগ্ধ হতে বাধ্য। তারা নিজেদের দারুণ আচরণ আর মোহনীয় কাজ দিয়ে সঙ্গীকে মুগ্ধ করতে চায়। নার্সিসিস্টরা এমনটা করে কারণ তারা সবসময় নিজেদের সেরা প্রমাণ করতে চায়। কিন্তু একবার তারা যাকে চাচ্ছে, তাকে পেয়ে গেলে ওই মানুষটির উপর থেকে নার্সিসিস্টদের আকর্ষণ কমে যায়।

৩. সহানুভূতির অভাব : নার্সিসিস্টদের মধ্যে অন্য মানুষের দুঃখ বা কষ্ট বোঝার মত সূক্ষ্ম ব্যাপারগুলো থাকে না। তারা কখনো শুধুমাত্র দেখানোর জন্যই অন্য একজনকে ভালবাসে। তারা এমনকি এটাও বুঝতে পারেনা যে তাদের কাজ, কথা বা অন্য কোন আচরণ তার সঙ্গীর উপর কি প্রভাব ফেলছে।

৪. মনোযোগ আকর্ষণ: অন্যের মনোযোগ আকর্ষণ এবং ক্রমাগত নিজের প্রশংসা শুনতে চাওয়া একজন নার্সিসিস্ট মানুষের অন্যতম বৈশিষ্ট্য। শুধু তাই নয়, অন্যের মুখে নিজের প্রশংসা শুনেই এরা ক্ষান্ত হয় না, বরং নিজেই সবসময় নিজের প্রশংসা করতে ব্যস্ত থাকে। তারা কতটা জানে, কোথায় কোথায় ঘুরে বেড়িয়েছে বা জীবনে কী কী অর্জন করেছে, সবসময় সেগুলো নিয়েই তারা কথা বলতে পছন্দ করে। সবাই তাকে ‘স্পেশাল’ ভাববে, এমনটাই ধারণা করতে পছন্দ করে তারা।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com