শখের গাছে ঘর সাজাচ্ছেন? যেসব বিষয় জানা জরুরি

শখের গাছে ঘর সাজাচ্ছেন? যেসব বিষয় জানা জরুরি
প্রতীকী ছবি

নিজের ঘরটিকে সুন্দর করে তুলতে মানুষ কত কিছুই না করে। সুন্দর সুন্দর ফার্নিচারের পাশাপাশি অনেকেই ঘরে শোভাবর্ধক হিসেবে গাছ রাখেন। গাছ যে শুধু ঘরের সৌন্দর্য বাড়ায় এমনটা কিন্তু নয়। একই সঙ্গে গাছ ঘরের ভেতর অক্সিজেন সরবরাহ করে ঘরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

তবে প্রশ্ন হল কেমন গাছ দিয়ে ঘর সাজাবেন? আর সেগুলোর যত্নই বা নেবেন কীভাবে? যদি ঘরের ভেতরে গাছ লাগাতে চান তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে কোন গাছগুলো ঘরের জন্য উপযোগী। মানিপ্ল্যান্ট, ফিলোডেনড্রন, পাম, ড্রেসিনা, পাতাবাহার—এসব গাছ ঘরের ভেতরে রাখার উপযোগী। বিভিন্ন আকৃতির মাটির টব, গাছের ডাল ও পাতায় মোড়ানো টব, দড়ির টবে লাগাতে পারেন এসব গাছ।

ঘরের গাছগুলোকে ভালো রাখতে সপ্তাহে অন্তত একদিন রোদে দিন। গাছগুলোকে কখনোই কড়া রোদে রাখবেন না। গাছে পানি দেওয়ার সময় খেয়াল রাখবেন, গোড়ায় যেন একসঙ্গে বেশি পানি না জমে। বিশেষ করে ইনডোর প্লান্টসের মাটি শুকিয়ে এলে তবেই গাছে পানি দিন। রোদে কখনোই গাছে পানি দেবেন না।

পোকামাকড়ের উপদ্রব থেকে বাঁচাতে ইনডোর প্ল্যান্টসে মাসে একবার কীটনাশক স্প্রে করুন। যেহেতু এ সময় ডেঙ্গুর প্রকোপ বাড়ে, তাই গাছে কখনোই পানি জমতে দেবেন না। গাছে ধুলা জমলে তুলি বা ব্রাশ দিয়ে পরিষ্কার করুন।

আর একটা বিষয় খেয়াল রাখুন বর্ষাকাল গাছ লাগানোর জন্য আদর্শ সময়। বৃষ্টি হওয়ায় এ সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যায়। ফলে গাছপালার শিকড়ও ডালপালা মেলতে পারে খুব সহজেই।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com