বর্ষাকাল শুরুর আগে করতে হবে যেসব কাজ

বর্ষাকাল শুরুর আগে করতে হবে যেসব কাজ
প্রতীকী ছবি

গ্রীষ্মের প্রখরতার পরেই আসে বর্ষার সতেজতা। এই গরমে এক পশলা বৃষ্টির জন্য মানুষের আকাঙ্ক্ষা পূর্ণ হয় বর্ষাকালে। এখন প্রচণ্ড গরমে বাইরে যেমন ভীষণ ধুলোবালির সমস্যা, তেমনি বৃষ্টির সময় দেখা যায় কাদা-পানির সমস্যা। বাইরে থেকে বাসায় আসার পরেই ঘর হয় নোংরা, পরিষ্কার করতে হয় বারবার। বৃষ্টি প্রকৃতি ও নগর জীবনকে সতেজ করলেও, ক্রমাগত বৃষ্টিতে ঘর হয় স্যাঁতসেঁতে।

বর্ষাকাল আসার আগেই তাই আমাদের আগাম কিছু কাজ করে রাখা দরকার, যা বৃষ্টির সময় করা সম্ভব নাও হতে পারে। এসব আগাম কাজ বৃষ্টির সময় আমাদের জীবনযাত্রাকে করবে সহজ। তবে শুধু আগাম কাজগুলো করে রাখলেই চলবে না, বৃষ্টির সময়েও কিছু নিয়ম মেনে চলতে হবে। চলুন জেনে নিই সেইসব কাজ সম্পর্কে।

কার্পেট সরিয়ে ফেলা

বাড়িতে থাকা যে কোন কার্পেট কিছু সময়ের জন্য সরিয়ে ফেলুন। কারণ কোনভাবে কার্পেটে পানি পড়লে বা কার্পেট স্যাঁতসেঁতে হয়ে গেলে তা জীবাণুর আস্তানায় পরিণত হতে পারে। এছাড়া আগেভাগেই কার্পেট সরিয়ে ফেললে আপনাকে কার্পেট পরিষ্কারের ঝামেলাতেও যেতে হবে না। কার্পেট ছাড়া রুমের মেঝে পরিষ্কার করাও সহজ হবে।

হালকা রঙের পর্দা পরিবর্তন

গরমের সময় বাতাস চলাচলের সুবিধার্থে আমরা হালকা রঙয়ের পর্দা ব্যবহার করে থাকলেও বর্ষাকালের জন্য তা একদমই উপযোগী নয়। বর্ষাকালে হালকা রঙয়ের পর্দা ব্যবহার করলে, বৃষ্টির পানির ছিটে লেগে তাতে পড়তে পারে দাগ। আর তাই বর্ষাকালে হালকা রঙের পর্দার বদলে ব্যবহার করতে হবে গাঢ় রঙয়ের পর্দা।

বর্ষাকালে হালকা রঙের পর্দার বদলে ব্যবহার করতে হবে গাঢ রঙয়ের পর্দা।
বর্ষাকালে হালকা রঙের পর্দার বদলে ব্যবহার করতে হবে গাঢ রঙয়ের পর্দা।সংগৃহীত ছবি

আসবাবপত্রের অবস্থান পরিবর্তন

বর্ষাকাল আসার আগেই ঘরে থাকা আসবাবপত্রের অবস্থান পরিবর্তন করুন। বিশেষত ভারি কাঠের আসবাবপত্র এমন স্থানে সরিয়ে নিন যাতে সেখান পর্যন্ত বৃষ্টির পানির ছিটে পৌঁছাতে না পারে।

আগাম ভারি কাপড় বা তোশক পরিষ্কার

যেসব কাপড় শুকাতে বেশি সময় লাগে, তা বর্ষাকাল আসার আগেই ধুয়ে তুলে রাখা উচিৎ। একই কাজ প্রযোজ্য ঘরের বেডশিট, কমল, তোশকের বেলাতেও। যেহেতু বৃষ্টির সময় সূর্যের দেখা কম মেলে, তাই আগাম অনেকগুলো বেডশিট একবারে ধুয়ে তুলে রাখা ভালো, এসে পরে ঝামেলা কম পোহাতে হবে।

বর্ষাকাল আসার আগেই অনেকগুলো বেডশিট একবারে ধুয়ে তুলে রাখা ভালো।
বর্ষাকাল আসার আগেই অনেকগুলো বেডশিট একবারে ধুয়ে তুলে রাখা ভালো।সংগৃহীত ছবি

ভেজা জিনিসপত্রের জন্য আলাদা স্থান

বৃষ্টির সময় যে জিনিসগুলো ক্রমাগত ভিজতে থাকে তা হলো ছাতা, রেইনকোট এবং বৃষ্টিতে পড়া রাবারের জুতা। এসব জিনিস আলাদাভাবে রাখার জন্য এমন একটি স্থান নির্ধারণ করতে হবে যাতে তা শুকনো কাপড়ের সঙ্গে না লেগে যায়।

ভেজা জিনিস আলাদাভাবে রাখার জন্য একটি স্থান নির্ধারণ করতে হবে।
ভেজা জিনিস আলাদাভাবে রাখার জন্য একটি স্থান নির্ধারণ করতে হবে।সংগৃহীত ছবি

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com