গরমে অন্দরসজ্জা

গরমে অন্দরসজ্জা
প্রতীকী ছবি

প্রতিটা মৌসুম আমাদের জন্য ভিন্ন ধরনের আবহাওয়া নিয়ে আসে, কখনও গরম, কখনও বা ঝুম বৃষ্টি আবার কখনও সাদা মেঘের ভেলা। বিভিন্ন আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে আমাদের বাড়ির অন্দরসজ্জাও ভিন্ন হওয়া উচিৎ। এতে করে প্রতিটা মৌসুমের স্বাদ আলাদাভাবে পাওয়া সম্ভব।

এখন আমাদের দেশে চলছে গ্রীষ্মকাল। এই প্রচণ্ড গরমের সময় কীভাবে সাজাবেন আপনার বাসস্থান, চলুন জেনে নিই।

সোফায় নিউট্রাল কালার ব্যবহার করে কুশন কাভারে আনতে পারেন রঙের ছোঁয়া।
সোফায় নিউট্রাল কালার ব্যবহার করে কুশন কাভারে আনতে পারেন রঙের ছোঁয়া।সংগৃহীত ছবি

দেয়াল ও আসবাব

গরমের সময় দেয়ালকে রাঙিয়ে নিতে পারেন বিভিন্ন ওয়ার্ম কালারে, যেমন টেরাকোটা, হালকা লাইম বা হালকা হলুদ। সেইসঙ্গে সোফা আর ফ্লোরম্যাটেও আনতে পারেন ভিন্নতা। এই দুই জায়গায় নিউট্রাল কালার ব্যবহার করে কুশন কাভারে আনতে পারেন রঙের ছোঁয়া। আর পুরো ঘরে সতেজতা আনতে ক্রিস্টাল ফুলদানিতে রাখতে পারেন কিছু তাজা ফুল।

প্রকৃতির কাছে থাকা

এই সময়ে ঘরে সঠিকভাবে প্রাকৃতিক বাতাস প্রবাহিত হতে দেওয়া অনেক জরুরি। বেডরুম বা লিভিং রুমে বড় জানালা থাকলে তা খুলে দিন, পর্দায় ব্যবহার করুন হালকা রঙয়ের পর্দা, থাকুন প্রকৃতির কাছাকাছি।

বেডরুমে বড় জানালা থাকলে তা খুলে দিন।
বেডরুমে বড় জানালা থাকলে তা খুলে দিন।সংগৃহীত ছবি

বারান্দাকে সাজিয়ে তুলুন

গরমের সময় হালকা বাতাস আপনাকে মুহূর্তেই করে দিতে পারে চাঙ্গা। বিকেলের দিকে গরমের দিনে যে বাতাস প্রবাহিত হয়, তার পরিপূর্ণ অনুভূতি পেতে সাজিয়ে তুলুন আপনার বাসার দক্ষিণ দিকের বারান্দাকে। সেখানে রাখতে পারেন দোলনা বা কফি টেবিল।

গরমে উপযোগী সুগন্ধি ব্যবহার

প্রাকৃতিক সুগন্ধি যেমন বিভিন্ন ধরনের ফুলের ব্যবহার ছাড়াও পারফিউম যুক্ত মোমবাতি ব্যবহারে বাসার পরিবেশ আরও মোহনীয় করে তোলা যায়। এমন পরিবেশে হতে পারে কোন ক্যান্ডেল লাইট ডিনার বা শুধুমাত্র নিজের জন্যও কোন রিল্যাক্সিং বাথ, যা আপনাকে গরমে রাখবে সতেজ।

সাজিয়ে তুলুন আপনার বাসার দক্ষিণ দিকের বারান্দাকে।
সাজিয়ে তুলুন আপনার বাসার দক্ষিণ দিকের বারান্দাকে।সংগৃহীত ছবি

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com