গরমে শরীরকে সতেজ রাখে যে ৫ খাবার

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে চলছে তীব্র তাপপ্রবাহ। প্রচণ্ড গরমে মানুষ দিশেহারা হয়ে পড়ছে। এইসময় প্রচুর পরিমাণ পানি পান করে শরীরকে রাখতে হবে সুস্থ। সেইসঙ্গে খেতে হবে এমন কিছু খাবার, যা প্রচুর পরিমানে জলীয় পদার্থ বহন করে এবং হজমে সহায়ক। চলুন জানা যাক এমন পাঁচটি খাদ্যের বিষয়ে, যা গরমে আমাদের রাখবে সতেজ।

তরমুজে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, ভিটামিন সি এবং ম্যাগনেসিয়াম।
তরমুজে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, ভিটামিন সি এবং ম্যাগনেসিয়াম।সংগৃহীত ছবি

তরমুজ

গরমে আমাদের দেশের মানুষের অন্যতম পছন্দের ফল হচ্ছে তরমুজ। এতে প্রচুর পরিমানে জলীয় পদার্থ থাকার কারণে তা আমাদের শরীরকে ঠান্ডা এবং সতেজ রাখতে সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, ভিটামিন সি এবং ম্যাগনেসিয়াম।

আম

আম পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আমাদের দেশে গরমের সময়েই সাধারণত নানা জাতের আম পাওয়া যায়। আমে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি, ভিটামিন এ, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন বি৬ এবং ম্যাগনেসিয়াম।

লেবু জাতীয় ফলে থাকা পুষ্টিগুণ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
লেবু জাতীয় ফলে থাকা পুষ্টিগুণ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।সংগৃহীত ছবি

টমেটো

টমেটো প্রধানত শীতকালীন সবজি হলেও এখন তা আমাদের দেশে সারাবছরই পাওয়া যায়। টমেটোতে রয়েছে প্রচুর জলীয় পদার্থ, যা শরীরকে আর্দ্র রাখে। এছাড়া এতে থাকা লাইকোপেন নামক ফটোকেমিক্যাল আমাদের ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে।

শসা

শসাতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, প্রচুর পরিমাণে জলীয় পদার্থ এবং ফাইবার যা আমাদের দেহের জন্য খুবই উপকারী।

লেবু

বিভিন্ন ধরনের লেবু যেমন কমলালেবু, বাতাবিলেবু, কাগজিলেবু গরমে খাওয়ার জন্য খুবই উপযুক্ত। এতে থাকা পুষ্টিগুণ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীরে পর্যাপ্ত পানি সরবরাহ করে শরীরকে রাখে আর্দ্র।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com