খালি পেটে যে খাবারগুলো এড়িয়ে চলবেন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কাজের চাপ, ব্যস্ততা বা অন্য যে কোনো কাজে আমরা অনেক সময় কোনো একবেলার খাবার হয়তো এড়িয়ে যাই, বা বেলা গড়িয়ে গেলে খাই। কোনো বেলার খাবার খাবার বাদ দেওয়া বা এড়িয়ে যাওয়াতে হতে পারে শরীরের ক্ষতি। আবার কখনো কখনো অতিরিক্ত ক্ষুধায় আমরা হাতে কাছে যা পাই, তাই দিয়েই খাবার সেরে নেই, যা উচিৎ নয়। আজ আমরা কথা বলবো এমন কিছু খাবার নিয়ে, যা প্রচণ্ড ক্ষুধায় আমাদের এড়িয়ে চলা উচিৎ।

কাঁচা সবজি খালি পেটে হজমের সমস্যা তৈরি করে
কাঁচা সবজি খালি পেটে হজমের সমস্যা তৈরি করেসংগৃহীত ছবি

কাঁচা সবজি

কাঁচা সবজি শরীরের জন্য উপকারী হলেও খালিপেটে তা হতে পারে ক্ষতির কারণ। কাঁচা সবজি এমন একটা জিনিস যা খালি পেটে কখনোই খাওয়া যাবে না। যেসব কাঁচা সবজিতে ফাইবার থাকে তা হজমে সমস্যা সৃষ্টি করে, অনেক সময় এর কারণে বমিও হতে পারে।

ফল

খালি পেটে একটা আপেল বা কলা খাওয়া যেতে পারে তবে এর বেশি কখনওই উচিৎ নয়। খালিপেটে বেশি করে ফল খেলে আমাদের শরীরে চিনির পরিমাণ হঠাৎ করে বেড়ে যেতে পারে, যা শরীরকে দুর্বল করে দেয়। হতে পারে অ্যাসিডিটিও।

এনার্জি বার

অতিরিক্ত ক্ষুধায় খালি পেটে এনার্জি বার খাওয়া মোটেও ভালো কোনো কাজ নয়। এনার্জি বার খালিপেটে খেলে হয়ে পারে হজমে সমস্যা বা অ্যাসিডিটি।

মাংস

পেট খালি থাকলে বা অনেকক্ষণ ধরে কিছু না খেয়ে থাকলে গরু বা খাসির মাংস খাওয়া উচিৎ নয়। এই ধরনের আমিষ জাতীয় খাদ্য হজম হতে অনেক সময় লাগে, ফলে এগুলো খাওয়ার পর শরীরে একটা ভারী অনুভূতি আসতে পারে, সেইসঙ্গে হতে পারে হজমে সমস্যা।

কফি

অনেকক্ষণ না খেয়ে থাকলে শরীরে যে ক্লান্তি অনুভূত হয় তা থেকে রেহাই পেতে আমরা অনেক সময় কফি পান করে থাকি, যা মোটেও স্বাস্থ্যকর নয়। আবার দিনের শুরুতেই এক কাপ কফি পান করাও উচিৎ নয়। এতে অ্যাসিডিটি হতে পারে বা হজমে সমস্যা দেখা দিতে পারে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com