কাঁচা খাবেন যেসব খাবার

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

প্রতিদিনের খাবারে আমাদের এমন কিছু সবজি রাখা উচিৎ যা শরীরে যথাযথ পুষ্টি সরবরাহ করবে। আর পুষ্টিগুণের দিক থেকে কাঁচা খাওয়া যায় এমন সবজি সব সময় সামনের সারিতেই থাকে। আজ আমরা জানবো এমন কিছু সবজি বা খাদ্যের কথা, যা কাঁচা খেলে বজায় থাকবে এর সর্বোচ্চ পুষ্টিগুণ আর আমারা থাকবো সুস্থ।

বিটরুট

বিটরুট খুবই পুষ্টিকর একটি সবজি। এতে প্রচুর পরিমানে ফলেট থাকে যা আমাদের ব্রেনের গঠনের জন্য গুরুত্বপূর্ণ। তবে এটা যদি রান্না করে খাওয়া হয়, তবে পুষ্টিগুণ কমে যায় প্রায় ২৫ শতাংশ।

পালং শাক

পালং শাক ভিটামিন সি এবং ভিটামিন এ, ফাইবার, এনজাইম আর এমাইনো এসিডের গুরুত্বপূর্ণ উৎস। কিন্তু রান্না করলে এই এমাইনো এসিড সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যায়।

গাজর

গাজর পছন্দ করে না, এমন মানুষ খুব কমই আছে। গাজর রান্না করলে এর পুষ্টিগুণ অনেকটাই হারিয়ে যায়। তাই এটি কাঁচা খাওয়াই উত্তম।

টমেটো

টমেটোটে থাকে ভিটামিন এবং মিনারেল। টমেটো যদি কাঁচা খান, তবে ক্যানসার, ডায়বেটিস, কিডনির পাথর বা হৃদরোগ থেকে দূরে থাকতে পারবেন।

লেবু

ভিটামিন সি, ফাইবার, মিনারেল আর এসেনশিয়াল অয়েলের উৎস হচ্ছে লেবু। এই উপাদানগুলোর সঠিক গুণ পেতে লেবু খেতে হবে কাঁচা।

বাদাম

বাদাম কখনোই কাঁচা ছাড়া অন্য উপায়ে খাওয়া যাবে না। রান্না করলে বাদামের সব পুষ্টিগুণই চলে যায়। কাঁচা বাদামে থেকে ম্যাগনেশিয়াম আর আয়রন। যদি বাদামকে ভাজা হয়, তবে এতে থাকা ক্যালরি আর ফ্যাট বেড়ে যায়, যা শরীরের জন্য ক্ষতিকারক।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com