দীর্ঘক্ষণ সতেজ থাকতে যা করবেন

দীর্ঘক্ষণ সতেজ থাকতে যা করবেন
প্রতীকী ছবি

এই গরমে সবারই প্রায় ঘামের সমস্যা হয়ে থাকে। আর ঘাম থেকে অনেকের শরীরেই হয় দুর্ঘন্ধ। বেশিরভাগ মানুষই ঘাম থেকে পরিত্রাণ পেতে ব্যবহার করে বিভিন্ন ধরনের সুগন্ধি বা পারফিউম। তবে এসব পণ্য ব্যবহারের পরেও অনেকেই শরীরের দুর্গন্ধ লুকাতে পারেন না। চলুন জেনে নিই কিছু কাজ সম্পর্কে, যা ঠিকমত পালন করলে আপনি সারাদিন থাকবেন সতেজ আর সুগন্ধি শরীরে মিশে থাকবে অনেকক্ষণ।

পারফিউম ব্যবহারের নির্দিষ্ট কিছু স্থান আছে, শরীরের সেইসব স্থানে পারফিউম ব্যবহার করলে তা অনেকক্ষণ শরীরে স্থায়ী সুবাস প্রদান করে।
পারফিউম ব্যবহারের নির্দিষ্ট কিছু স্থান আছে, শরীরের সেইসব স্থানে পারফিউম ব্যবহার করলে তা অনেকক্ষণ শরীরে স্থায়ী সুবাস প্রদান করে।সংগৃহীত ছবি

সঠিক পারফিউম ব্যবহার

আমরা অনেকেই জানি না যে, শুধু পারফিউম ব্যবহার করলেই হয় না। কোন পারফিউমটি আপনার জন্য আদর্শ, সে সম্পর্কেও জানা আবশ্যক। অনেকসময় ভুল পারফিউম ব্যবহারের ফলে ব্যাহত হতে পারে সতেজতা। তাই পারফিউম কেনার আগে অবশ্যই ভালোভাবে দেখে, বেছে পারফিউম কিনতে হবে।

সঠিক স্থানে পারফিউম ব্যবহার

অনেকেই মনে করে, পারফিউম সমস্ত শরীরের ব্যবহার করা যায়। কিন্তু এই ধারণাটি ঠিক নয়। পারফিউম ব্যবহারের নির্দিষ্ট কিছু স্থান আছে, শরীরের সেইসব স্থানে পারফিউম ব্যবহার করলে তা অনেকক্ষণ শরীরে স্থায়ী সুবাস প্রদান করে। পায়ের গোড়ালি, হাঁটুর পেছনের অংশ, হাতের কবজি, বুকের উপরের অংশ আর কানের পেছনের অংশে পারফিউম ব্যবহার করলে তার স্থায়িত্ব হবে দীর্ঘ।

পরিষ্কার পোশাক ব্যবহার

পরিধেয় পোশাক পরিষ্কার রাখা আর ভালো মানের কাপড় ধোয়ার ডিটারজেন্ট ব্যবহার করা, কাপড় এবং শরীর সতেজ রাখার দুটি অন্যতম সহজ পন্থা। এছাড়া কাপড় ধোয়ার পর যদি ভালো মানের ‘আফটার ওয়াশ’ ব্যবহার করা যায়, তবে কাপড় যেমন নরম হবে, তেমনি এতে খুব হালকা একটা সুগন্ধও থাকবে।

পারফিউমের বিবিধ ব্যবহার

দীর্ঘসময় ধরে সতেজ থাকতে পারফিউম শুধু শরীরে বা কাপড়ে স্প্রে করলেই হবে না। নিত্য ব্যবহার্য অন্য জিনিসপত্র যেমন অন্তর্বাস, বিছানার চাদর, লাউঞ্জ চেয়ার, চুল আঁচড়ানোর চিরনীতেও ব্যবহার করা যেতে পারে। এতে সারাদিন একটা সতেজ সুবাস পাওয়া যাবে।

সঠিক খাবারের অভ্যাস

খাবারের সঙ্গেও শরীর সতেজ থাকার একটা যোগাযগ আছে। বিভিন্ন ধরনের মশলা, যেমন পেঁয়াজ, আদা, রসুন এগুলো খাবারের স্বাদ বাড়ালেও, এমন মশলা বেশি পরিমাণে খেলে শরীরে দুর্গন্ধ বাড়তে পারে, কারণ এসব মশলার ঘ্রাণ আমাদের ত্বক শুষে নেয়। ফলে আপনি যখন কোন পারফিউম ব্যবহার করবেন, তখন এই দুই ধরনের ঘ্রাণ একসঙ্গে মিশে শরীরে দুর্গন্ধ বাড়িয়ে দিতে পারে। তাই খাবারের তালিকায় এসব মশলা কমিয়ে রাখা উচিৎ তাজা ফল এবং সবজি।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com