এসির কারণে ত্বক রুক্ষ, যা করবেন

এসির কারণে ত্বক রুক্ষ, যা করবেন
প্রতীকী ছবি

প্রচণ্ড গরমে এয়ার কন্ডিশনার শরীরে শীতল পরশ এনে দেয়। বাসায় বা অফিসে দীর্ঘক্ষণ অনেকেই থাকেন শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে। এতে গরম খানিকট কমে গেলেও, রুম থেকে সাধারণ তাপমাত্রায় আসলে দেখা যায়, আমাদের ত্বক আগের চেয়েও বেশি শুষ্ক লাগছে। এসি নিয়ন্ত্রিত রুমে থাকার কারণে, বাতাসে জলীয়াষ্পের পরিমাণ কম থাকে, যাতে আমাদের ত্বক হয়ে পড়ে আরও রুক্ষ।

অফিসের নানা কাজের মাঝে ত্বক রুক্ষ মনে হলে খুব সহজেই ব্যবহার করা যেতে পারে ফেস মিস্ট।
অফিসের নানা কাজের মাঝে ত্বক রুক্ষ মনে হলে খুব সহজেই ব্যবহার করা যেতে পারে ফেস মিস্ট।সংগৃহীত ছবি

কিছু পন্থা অবলম্বন করলেই আমরা এই শুষ্ক ত্বকের সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারি।

‘ফেস মিস্ট’ ব্যবহার করা

ফেস মিস্ট ব্যবহার করে ত্বককে ময়েশ্চারাইজ করা সম্ভব। বিউটি শপগুলোতে অনেক ধরনের মিস্ট কিনতে পাওয়া যায়। ত্বকের ধরণ অনুযায়ী মিস্ট কিনে ব্যবহার করা যেতে পারে। এগুলো সাধারণত ছোট ছোট বোতলে কিনতে পাওয়া যায়, যা বহন ও ব্যবহার করা সহজ।

পেট্রোলিয়াম জেলি

শুষ্ক ত্বক এসি রুমের কারণে আরও শুষ্ক হয়ে যায়। মুখের বা হাত-পায়ের কোন অংশ যদি বেশি শুষ্ক, টানটান অনুভূত হয়, তবে সেই জায়গায় সামান্য পরিমাণ পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখলে তৎক্ষণাৎ বেশ ভালো ফল পাওয়া যায়। আর গোসলের পর ভেজা ত্বকেও পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা যেতে পারে।

শুষ্ক ত্বকের জন্য মধু বেশ কার্যকরী একটি উপাদান।
শুষ্ক ত্বকের জন্য মধু বেশ কার্যকরী একটি উপাদান।সংগৃহীত ছবি

মধু

মধুও কিন্তু বেশ ভালো প্রাকৃতিক ময়েশ্চারাইজার। ত্বক শুষ্ক লাগলে সেখানে বিশুদ্ধ মধু লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন, পরে ধুয়ে ফেলুন পানি দিয়ে।

দই

শুষ্ক ত্বককে আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে দইয়ের জুড়ি মেলা ভার। এটি অ্যান্টি-ইনফ্লামেটরি বা প্রদাহনাশক হওয়ায়, সানবার্নেও এটা ব্যবহার করতে পারবেন, এতে ত্বকের জ্বালাপোড়া কমে। শুষ্ক ত্বকের ক্ষেত্রে দই বেশ পাতলা করে মুখে বা শরীরের শুষ্ক স্থানে লাগিয়ে, ১০-১৫ মিনিট পর পানি ধুয়ে ফেলতে হবে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com