এই গরমে চুলের যত্ন

এই গরমে চুলের যত্ন
সংগৃহীত ছবি

গরমের সময়ে অনেকগুলো সমস্যার মধ্যে একটি হলো চুল পড়া। এসময় সূর্যের অতিরিক্ত তাপ এবং বায়ু দূষণের কারণে চুল পড়া বেড়ে যায়। এই গরমে তাই আমাদের কিছু ব্যাপারে খেয়াল রাখতে হবে যাতে আমরা এই চুল পড়া রোধ করতে পারি।

গরমে চুল ঝরে পড়া রোধ করতে কিছু কাজকে জানাতে হবে বিদায় আর কিছু অভ্যাসে আনতে হবে বদল। কি সেই কাজগুলো, চলুন জেনে নিই।

দীর্ঘ সময় বাইরে থাকা
গরমে রোদের তাপ অন্য যে কোন সময়ের চাইতে বেশি থাকে। তাই এইসময়ে বাইরে যাওয়ার ক্ষেত্রে থাকতে হবে সতর্ক। বেইরে বের হলে সঙ্গে রাখতে হবে ছাতা, বড় হ্যাট।

সুইমিং পুলে অতিরিক্ত সময় কাটানো
গরমে সুইমিং পুলে সাতার কাটা খুব আরামের একটি বিষয় হলেও, সেখানে অতিরিক্ত সময় কাটানো হতে পারে চুলের জন্য ক্ষতিকর। সুইমিং পুলের পানিতে থাকে ক্লোরিন নামে এক ধরনের ক্যামিকেল, যা চুলকে রুক্ষ আর দুর্বল করে দেয়। তাই থাকতে হবে সতর্ক।

গরম পানিতে গোসল
গরম পানিতে গোসল অনেকের কাছেই বেশ প্রশান্তির একটা বিষয়। তবে গরমে এই ‘হট বাথ” বা গরম পানিতে গোসল এড়িয়ে চলাই ভালো। গরমের সময় এমনিতেই চুল থাকে বেহশ তৈলাক্ত, আবার যদি গরম পানিতে গোসল করা হয়, তবে এই তৈলাক্ততা আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে চুল তার ন্যাচারাল শাইন হারিয়ে ফেলে।

শক্ত করে চুল বাঁধা
গরমের সময় চুল সামলানো বেশ কঠিক একটা বিষয়। এইসময় তাই অনেকেই উঁচু করে পনিটেইল করে রাখেন। এতে চুল অনেকসুময় ভেঙে যেতে পারে, তাই চুল খুব শক্ত করে বাঁধা যাবে না, আর এমন ক্লিপ ব্যবহার করতে হবে যাতে চুলের ক্ষতি না হয়।

একইধরনের প্রোডাক্ট ব্যবহার
দীর্ঘদিন ধরে যে শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করছেন, তা যদি এই গরমে চুলকে রুক্ষ করে তোলে, তবে সময় নষ্ট না করে বদলে ফেলুন শ্যাম্পু। এ সময় বিভিন্ন মাইল্ড শ্যাম্পু ব্যবহারে চুল থাকবে ঝলমলে।

এ সম্পর্কিত খবর

No stories found.
kalbela.com